গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 27 July 2024

দীর্ঘ একযুগেও সংস্কারের ছোঁয়া লাগেনি আক্তারুজ্জামান চৌধুরী সড়কে: জনদুর্ভোগ চড়মে

রিয়াদ হোসেন, আনোয়ারা প্রতিনিধি: চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ১১নং জুঁইদন্ডি ইউনিয়নের দক্ষিণ খুরুশকুল গ্রামের আলহাজ্ব আখতারুজ্জামান চৌধুরী বাবু সড়কের বেহাল দশা।

সড়কটি বাস্তবায়নের দীর্ঘ ১২ বছর পার হলেও কোন সংস্কারের ছোঁয়া পাইনি। দেখার যেন কেউ নেই। দীর্ঘদিন যাবৎ সংস্কার ও জনপ্রতিনিধিদের স্বদিচ্ছার অভাবে খানা-খন্দ সৃষ্টি হয়ে গ্রামীণ সড়কটি এখন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। যে কারণে অবর্ণনীয় দূর্ভোগ পোহাতে হচ্ছে গ্রামের পাঁচ শতাধিক পরিবারের মানুষকে।

এ সড়ক দিয়ে জুঁইদন্ডী, খুরুশকুল, সরেঙ্গা গ্রামসহ আশপাশ এলাকার প্রায় ১০ হাজার মানুষ জেলা ও উপজেলা সদর ও হাটবাজারে যাতায়াত করে থাকে। এছাড়া দক্ষিণ-পশ্চিম খুরুশকুল গ্রামবাসীর যোগাযোগের একমাত্র ভরসা এই সড়ক।

বর্তমানে সড়কটি দেখলে আঁতকে উঠবে যে কেউ! গাড়ি চলাচল তো দূরের কথা, দুঃসাধ্য হয়ে পড়েছে সাধারণ মানুষের হাঁটাচলাও। এসব প্রতি দিনকার চিত্র হলেও এলাকার জনপ্রতিনিধিদের কোন মাথাব্যথা নেই। ফলে , স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) সংস্কারের ১২ বছর পেরিয়ে গেলেও উন্নয়নের ছোঁয়া লাগেনি এই সড়কে।

পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা নেই। অল্প বৃষ্টি আর জোরের সময় হাঁটু সমান পানিতে থৈ থৈ করে সড়কের দুইপাশ।

প্রতিনিয়তই ঘটছে কোনো না কোনো দূর্ঘটনা। বিশেষ করে অসহনীয় দূর্ভোগ পোহাতে হচ্ছে ছাত্র-ছাত্রী, ব্যবসায়ী ও হাসপাতালে রোগীদের আনা নেওয়ার ক্ষেত্রে। কারণ সড়কটি এখন নিজেই রোগী! বিকল্প সড়ক না থাকাতে চরম ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহনও।

সরেজমিন গিয়ে দেখা গেছে, গাজী শাহ্ জামে মসজিদ থেকে খুরুশকুল সেন্টার পর্যন্ত রাস্তাটি বিলীন হয়ে সড়কের চিহ্ন পর্যন্ত নেই। অপরদিকে দর্জি পুকুর হতে গাজী শাহ্ জামে মসজিদ পর্যন্ত এলাকায় বিছানো ইট উঠে গিয়ে কাদায় পরিণত হয়েছে। ওই অংশের কয়েক স্থানে ভেঙে গেছে সড়ক। যার কারণে স্কুল-কলেজ, মাদ্রাসার শিক্ষার্থী ও ডেলিভারি রোগীকে প্রতিনিয়ত ভোগান্তিতে পড়তে হচ্ছে এবং কোন গাড়ি না যাওয়াতে কৃষকেরা আধুনিক চাষাবাদ থেকে অনেক পিছিয়ে পড়ছে।বিকল্প সড়ক না থাকাতে ব্যবসায়ীদের পণ্য আনা নেওয়ার ক্ষেত্রেও পোহাতে হচ্ছে চরম দূর্ভোগ।

জানা যায়, উপজেলার জুঁইদন্ডী দর্জি পুকুর হতে খুরুশকুল সেন্টার পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার সড়কটির উন্নয়ন কাজ হয় ২০০০ সালের দিকে। সেবার সড়কটির ৫০০ মিটার অংশে মাটি ভরাটের কাজ করে বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস।

২০০৭-২০০৮ অর্থবছরে সড়কটির ওই অংশে ইউনিয়ন পরিষদ থেকে ইট বিছানো হয়। পরে সড়কটির নামকরণ করা হয় তৎকালীন স্থানীয় সংসদ সদস্য প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুর নামে। দীর্ঘ একযুগে ধরে শুধু মাত্র মাটি ভরাট ছাড়া আর কোন সংস্কারের ছোঁয়া লাগেনি।

স্থানীয় জনপ্রতিনিধি ও নেতাকর্মীদের বারবার আশ্বাস দেওয়া সত্বেও সড়কটি দীর্ঘদিন অবহেলায় পড়ে থাকায় এলাকাবাসীর মাঝে হতাশ বিরাজ করছে।

জুঁইদন্ডি ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বলেন, এই রাস্তায় এর জন্য ভূমিমন্ত্রী বরাবর আবেদন করা হয়েছিল। তিনবছর আগে তদারকি জন্য ইন্জিনিয়ারসহ আসছিলো। সড়কের বেশকিছু জায়গায় বড় বড় খানাখন্দ ছিলো আর বেশ কিছু জায়গায় ভাঙ্গা ছিলো। মাটি ভরাটের জন্য চেয়ারম্যানকে বলা হলেও তিনি দেওয়ার আশ্বাস দিয়েও কাজ করেন নি। চলতি বাজেটে নতুন করে প্রকল্প আসলে আবার আবেদন করবো।

আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহাফুজ বলেন, আক্তারুজ্জামান চৌধুরী বাবু সড়কের টেন্ডার ফাইল এলজিইডি অফিসে পাঠানো হয়েছে। সম্ভাব্য চলতি অর্থবছরের এর বাজেট আসতে পারে।

এই বিষয়ে ১১নং জুঁইদন্ডি ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ মোরশেদুর রহমান চৌধুরী বলেন, আক্তারুজ্জামান চৌধুরী বাবু সড়কের ব্যাপারে আমাদের ইউনিয়ন পরিষদ থেকে কোন বরাদ্দ নেই। সংস্কারের জন্য ও কোন বরাদ্দ আসে নাই। নতুন করে সংস্কার আবেদন করা তো আমাদের দায়িত্ব না। চট্টগ্রাম নিউজ এর প্রতিবেদক থেকে সড়কটি যে বেহাল দশা প্রথম শুনলাম।

এমনে এই সড়কটিতে ২-৩ বছর আগে আমার ব্যক্তিগত ভাবে ইট বিছানো হয়েছিল আর কিছু মাটি ভরাটের কাজ করছিলাম। রাস্তাটি বিলের মাঝখানে হওয়ায় সাধারণ মানুষ জমি থেকে মাটি নিতে বাধা দে। আমিতো পি. এস. সি. না যে আমি কাজ করবো। ইউপি মেম্বাররা পিএসসি সদস্য পদ পাই তারা রাস্তা বাঁধে। মেম্বাররা একবার বড় করে সড়কটিতে মাটি কাজ করছিলো ইউনিয়ন পরিষদ থেকে আর আমি দুই একবার রিফারিং করে দিছিলাম। এখন কোন বরাদ্দ নাই ডিসেম্বরে বরাদ্দ পাইলে রাস্তাটার কাজ করবো।

এই বিষয়ে উপজেলা প্রকৌশলী তাসলিমা জাহানের কাছে জানতে চাইলে তিনি বলেন, জুঁইদন্ডির দক্ষিণ খুরুশকুল আলহাজ্ব আখতারুজ্জামান চৌধুরী বাবু এই আইডি ভুক্ত সড়ক যদি থেকে থাকে তাহলে মন্ত্রী মহাদয়ের ডিও লেটার মাধ্যমে বাজেটের অনুমোদন আসবে। যদি ডিও লেটার মাধ্যমে পাশ হয় তাহলে কাজ হবে।

সর্বশেষ

প্রতিটি হামলার বিচার হবে, প্রকৃত শিক্ষার্থীদের হয়রানি নয়: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান...

আমি কখনো চাইনি এভাবে মানুষ আপনজন হারাবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি কখনো  চাইনি এভাবে মানুষ...

স্বর্ণের হারের জন্য বৃদ্ধাকে হত্যা; জামা বদলে ঘটনাস্থলে এসে করেন কান্নার অভিনয়

মিরসরাইয়ে বোনের শাশুড়ির ১০ ভরি ওজনের স্বর্ণের চেইন চুরি...

আহতদের দেখতে ঢামেক হাসপাতালে প্রধানমন্ত্রী

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনের সময় আহতদের দেখতে ঢাকা মেডিক্যাল...

বিটিভি-মেট্রোরেলে নাশকতাকারীদের খুঁজে বের করতে সহযোগিতা করুন

কোটা সংস্কার আন্দোলন ঘিরে মেট্রোরেল, বিটিভিসহ বিভিন্ন স্থাপনা ধ্বংসের...

শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, আমার...

আরও পড়ুন

দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে : সেনাপ্রধান

দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে বলে জানিয়েছেন সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি বলেন, সড়কে যান চলাচল স্বাভাবিক। আমরা অল্প সময়ে সব নিয়ন্ত্রণ করতে পেরেছি।বুধবার...

হালদা নদীতে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার

এশিয়ার অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মাছ ধরতে গিয়ে তলিয়ে যাওয়ার একদিন পর নিখোঁজ আজমিরের লাশ পাওয়া গেছে। বুধবার (২৪ জুলাই) হালদা...

চট্টগ্রামসহ ৪ বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস

দেশের বিভিন্ন জেলায় ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। বুধবার (২৪ জুলাই) সকাল ৯টায় দেয়া পূর্বাভাসে এ তথ্য জানা গেছে। এতে বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর...

কারফিউর বিরতিতে খোলা থাকবে বিপণিবিতান

দেশে চলমান অস্থিতিশীল পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু হওয়ায় বাড়ছে কারফিউ শিথিলের সময়সীমা। এতে এ শিথিলের সময়ে রাজধানীর বিপণিবিতানগুলোতে বেচাকেনা চলবে বলে জানিয়েছে বাংলাদেশ দোকান...