গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 17 May 2024

রাঙ্গুনিয়ায় গৃহবধুর মৃত্যু নিয়ে নানা প্রশ্ন

মোহাম্মদ ইমরান হোসেন, রাঙ্গুনিয়া প্রতিনিধি

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পোমরা ইউনিয়নের ফারহানা আকতার বকুল (২৬) নামের এক গৃহবধূর মৃত্যু নিয়ে এলাকায় চলছে নানা গুঞ্জন । 

গত বুধবার (২৩ মার্চ) সকালে উপজেলার পোমরা ইউপি’র ৫ নম্বর ওয়ার্ডের পশ্চিম নবাবী পাড়া এলাকায় নিজ শ্বশুর বাড়িতে মারা যায় সে।

এদিকে বকুলের বাবা আবুল বশর অশ্রুসিক্ত চোখে বলেন, “আমরা গরীব মানুষ। আমাদের আল্লাহ ছাড়া কেউ নেই। মিথ্যা অপবাদ দিয়ে আমার মেয়েকে দীর্ঘদিন ধরে অত্যাচার করেছে তার স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন। কয়েকবার বৈঠক করেও তার সংসারে সুখ এনে দিতে পারলাম না। আমার মেয়েকে ওরা মেরে ফেলল। এটি একটি পরিকল্পিত হত্যাকান্ড”।

রবিবার (২৭ মার্চ) দুপুরে সরেজমিনে উপজেলার পোমরা ইউনিয়নের পশ্চিম নবাবী পাড়া এলাকায় গিয়ে দেখা যায়, বকুলের মৃত্যু নিয়ে পাড়ার মোড় থেকে শুরু করে আশেপাশের দোকানেও থমথমে অবস্থা। কেউ কেউ বকুলের মৃত্যুর বিষয়টি পরিকল্পিত হত্যাকাণ্ড হতে পারে বলে বলাবলি করছে।

গৃহবধু বকুলের শ্বশুর বাড়ি গেলে সেখানে বকুলের জমজ বাচ্চাদের সাথে কথা বললে তাঁরা বলে আম্মু কবরে, আম্মুর জন্য কষ্ট হয়। আম্মুর কি হয়েছে জানতে চাইলে তাঁরা তাদের চাচী খতিজা বেগম ও দাদী আয়শা খাতুনের মুখের দিকে চেয়ে চেহেরাটা মলিন করে চুপসে গেলো, আর কিছু বলেনি তাঁরা।

বকুলের শ্বাশুড়ি আয়শা খাতুন বলেন, “বুধবার সকালে দেখি বকুল নিজ রুমের বাথরুমের দরজার পাশে বেহুশ অবস্থায় পড়ে ছিল। পুত্র সন্তান দুইজন তার মায়ের পাশে বসা ছিল। তখনও সে জীবিত ছিলো”।

বকুলের শ্বশুর মো. শাইর মিয়া বলেন, “বকুলের সাথে তাঁদের কোনো সমস্যা ছিলোনা। তবে বছর খানেক আগে ও গত ২মাস আগে তাঁরা জামাই বউয়ের মধ্যে দ্বন্দ্ব লাগে। এ নিয়ে বৈঠকও হয়। তবুও কেন এমন হলো আল্লাহ ই জানে”।

ইসমাঈলের ভাবী (বকুলের জা) খতিজা বেগম বলেন, “আমার শ্বাশুড়ির ডাকে বকুলের ঘরে গিয়ে দেখি সে জোরে জোরে শ্বাস নিচ্ছে। তখন পরিবারের সবাই তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাই। তাছাড়া স্ট্রোক করে বকুলের মৃত্যু হয়েছে বলে ধারণা করে তাঁরা বলেন, আত্মহত্যা করলে বিষের গন্ধ বা শরীরে দাগ থাকত কিন্তু এইগুলো তো কিছুই নেই”।

এছাড়াও বকুল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মারা গেছে বলে তাঁর শ্বশুরবাড়ির লোকজন দাবী করলেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে বকুলকে হাসপাতালে মৃত অবস্থায় রিসিভ করা হয়।

এছাড়াও সেখানে তাঁরা চিকিৎসকদের সাথে একেক সময় একেকরকম তথ্য দিয়ে বিভ্রান্ত করেছে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক সামিউল করিম চৌধুরী বলেন, বুধবার সকাল সাড়ে ৭টার দিকে বকুলের ননদ, ননদের জামাই ও আরেকজন মহিলাসহ বকুলকে হাসপাতালে নিয়ে এসে প্রথমে বললো রুগী বমি করছিলো কিন্তু আমরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখি বকুল মৃত। মৃত্যুর কথা শুনে বকুলের ননদ সাজু আকতার আবার বলে উঠলেন সে বমি করেনি এমনি মাথা ঘুরে পড়ে গেছে আমাদের লাশ দিয়ে দেন। তাদের কথাবার্তা সন্দেহজনক মনে হওয়াতে আমি থানায় বিষয়টি জানাই এবং ময়নাতদন্ত করার ব্যবস্থা নিতে বলি। কিন্তু বকুলের সাথে তার ননদসহ যারাই আসছিলো সবাই ময়নাতদন্ত ছাড়াই লাশ নিতে চেয়েছিলো। পরে ৯টার দিকে পুলিশ এসে লাশ ময়নাতদন্তের জন্য পাঠিয়ে দেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন স্থানীয়রা জানান, “আগের বউগুলোও ইসমাঈলের পরিবারের নির্যাতনে সে বাড়িতে টিকতে পারেনি। ইসমাঈল ও বকুলের বাড়ি কাছাকাছি হওয়ার পরেও বকুলকে বিয়ের পর থেকে কজ প্রায় ৬ বছর বকুলকে ঘরের বাইরে দেখা যাইনি কখনওই। কিছুদিন আগে বকুলের বিষয় নিয়ে বৈঠক হয়েছে। বকুলকে ডিভোর্স দিতে চেয়েছিলো তাঁরা। কিন্তু বকুল অন্তত বাচ্চাদের জন্য তার শ্বশুরবাড়ির দাসী হয়েও থাকতে রাজি ছিলো। অথচ এর কয়েকদিনের মধ্যেই শুনতে পাই বকুল মারা গেছে। এটা কখনওই স্বাভাবিক মৃত্যু হতে পারেনা। দাবী ওই স্থানীয়দের”।

এছাড়াও এলাকার স্থানীয়রা যারা বকুলের দাফনকাজ করেছে তারা বলেন, “অ্যাম্বুলেন্স থেকে বকুলের লাশ নামানো থেকে শুরু করে গোসল ও দাফনকাজে বকুলের শ্বশুরবাড়ির কোনো লোক এগিয়ে আসেনি। তাছাড়াও বকুলের ননদ সাজু আকতার তার জামাই নিয়ে ২মাস সে বাসায় ছিলো কিন্তু বকুলের মৃত্যুর পরের দিন তারা সে বাসা ছেড়ে চলে গেছে”।

স্থানীয়দের অভিযোগের প্রসঙ্গ টেনে ইসমাঈলের বাবা,মা, ভাবীসহ পরিবারের উপস্থিত সবার কাছে জানতে চাইলে তাঁরা বলেন, বকুল ইসমাঈলের ৩য় স্ত্রী। ১ম বউ আমাদের আত্নীয়। তার সাথে মুঠোফোনে বিয়ে হয় ইসমাঈলের তবে নানা সমস্যায় টিকেনি সে। ২য় বউ মরিয়ম নগর এলাকার সানজিদা বেগম শান্তা বিয়ের ৫-৬ মাসের মাথায় বাপের বাড়িতে গিয়ে আর ফিরেনি।

এছাড়াও আলাপকালে উপস্থিত বকুলের শ্বশুর, শ্বাশুরি ও বড় বউ খতিজার কথার মধ্যে বেশ অমিল পরিলক্ষিত হওয়ায় তাঁরা নিজেরাও বেশ বিচলিত হয়ে যান। একপর্যায়ে তাঁরা বলেন আমাদের সাথে বকুলের সম্পর্ক ভালো ছিলো। তবুও কেন এমন হল তা ময়নাতদন্তের রিপোর্ট আসলে জানতে পারবে সবাই।

এদিকে ইসমাঈলের ২য় স্ত্রী মরিয়ম নগর রশিদিয়া পাড়া এলাকার শান্তার বাবা জহির আহম্মদের কাছে জানতে চাইলে বলেন, “আমার মেয়ের কোন দোষ ছিলোনা কিন্তু ইসমাঈল ও ইসমাঈলের পরিবারের নির্যাতনের কারণে আমার মেয়ে সেখানে থাকতে পারেনি। তাঁরা খুব খারাপ প্রকৃতির মানুষ”।

পোমরা লতিফিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী বকুল। এখন বকুলের ২ জমজ ছেলেও এই বিদ্যালয়ের ছাত্র। জানতে চাইলে ওই বিদ্যালয়ের শিক্ষিকা রহিমা বেগম, শিল্পী কনা দেবী, রুবি আকতার, ত্রিপর্না কর’সহ সবাই জানান, “বকুল আমাদের স্কুলের ছাত্রী ছিল। সে খুব ভাল, শান্ত মেয়ে ছিল। কয়েকদিন আগে বকুলের ছেলের উপবৃত্তির জন্য বকুলের সাথে যোগাযোগ করতে চাইলে বকুলকে পাওয়া যায়নি।

বকুলের ননদ ও ইসমাঈলের ভাবী বিদ্যালয়ে এসে উপবৃত্তির জন্য বকুলের পরিবর্তে অবিভাবক হিসেবে তার ননদের এন আইডি দেওয়া যাবে কিনা জানতে চেয়েছিল তার ননদ। কিন্তু আমরা বলেছিলাম মা-বাবার ডকুমেন্টস ছাড়া হবে না। এছাড়াও কথার প্রসঙ্গে তার ননদ সাজু আকতার বলেছেন পারিবারিক কারণে বকুলকে তালাক দেয়া হবে। তাই তার নামে করতে চাচ্ছি না”।

এ বিষয়ে জানতে চাইলে বকুলের শ্বাশুড়ি আয়শা খাতুন, ননদ সাজু আকতার ও ইসমাঈলের ভাবী খতিজা বেগমসহ সবাই ওইসব শিক্ষিকাদের কথার সত্যতা নিশ্চিত করে বলেন, “এসব বকুলের জামাই ইসমাঈলের সিদ্ধান্ত। বকুলের ননদ সাজু আকতার বলেন, “আমার ভাই ইসমাঈল বকুলকে ডিভোর্স দিবে বলে সিদ্ধান্ত নিয়েছিল তাই বলেছি”।

এছাড়াও বকুলের মৃত্যুর দিন পর্যন্ত ২ মাস ধরে সাজু আকতার জামাই নিয়ে তার বাপের বাড়ি থাকতেন কিন্তু বকুলের মৃত্যুর পরদিন বাড়ি ছেড়ে চলে গেছে কেন জানতে চাইলে সাজু আকতার বলেন, “বাবার অসুস্থতার জন্য জামাই নিয়ে বাপের বাড়ি ছিলাম। এখন চলে গেছি”।

সাজু আকতারের জামাই ছৈয়দুল আলম কারণে অকারণে বকুলকে শাসাতেন এলাকাবাসীর এমন অভিযোগের প্রসঙ্গে জানতে চাইলে ছৈয়দুল আলম বলেন, “এটা মিথ্যা কথা”।

এলাকার স্থানীয় ইসলাম খাতুন বলেন, “মঙ্গলবার (২২ মার্চ) মৃত্যুর আগেরদিন সন্ধ্যায় বিয়ের দাওয়াত দিতে যায় তার শ্বশুরবাড়িতে। শ্বাশুরিকে দাওয়াত দিয়ে বলি বকুলকে সাথে নিয়ে যেতে কিন্তু তখন উত্তরে শ্বাশুরি বললেন তাকে নিয়ে যাব না। তাকে তালা মেরে যাব”। এ বিষয়ে জানতে চাইলে বকুলের শ্বাশুরি বলেন, “সে আমার দেবরের বউ তাই মশকারা করেছি”।

অথচ অপ্রিয় সত্য হলো এরপর দিনই নিজ শ্বশুর বাড়িতে মারা যান বকুল।

এদিকে শ্বশুরপক্ষের লোকজন বকুলের মৃত্যুর বিষয়ে এলোমেলো তথ্য দেওয়ায় এলাকাবাসীর মধ্যে অনেকে এই ঘটনাকে রহস্যজনক বলে মন্তব্য করেছেন।

স্থানীয় ইউপি সদস্য আলমগীর তালুকদার রনি বলেন, “বকুলের মৃত্যুর বিষয়টি জানতে পেরে থানায় যাই। বকুল খুব ভালো মেয়ে। গত কিছুদিন আগে বকুল ও ইসমাঈলের বিষয়ে বৈঠক হয়। বৈঠকে বকুলের বিরুদ্ধে যেসব অভিযোগ করা হয়েছে সেসবের সত্যতা পাইনি। বকুলের শ্বশুর পক্ষের লোকজন বকুলের মা-বাবাকে স্ট্যাম্পে স্বাক্ষর করতে বলে। যেটা সমীচীন নয়। তাই আমি বৈঠক ফেলে চলে আসি। এছাড়া বকুলের শ্বশুরসহ আমি নিজেও জানাযায় ছিলাম। বকুলের মৃত্যু যদি হত্যাকাণ্ড হয়ে থাকে তাহলে এর সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত আমি এলাকাবাসীকে সাথে নিয়ে মানববন্ধন করে যাবো”।

এ বিষয়ে রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহাবুব মিলকী বলেন, “গৃহবধূর মৃত্যুর খবর পেয়ে আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বিষক্রিয়ায় গৃহবধূর মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত কেউ কোনো অভিযোগ দেইনি। তবে এ ঘটনায় একটি অপমৃত্যুর (ইউডি) মামলা হয়েছে তবে ময়নাতদন্তের রিপোর্ট হাতে আসলে বিস্তারিত জানা যাবে।”

সর্বশেষ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ঝর্ণায় ডুবে স্কুলছাত্রের মৃত্যু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ঝর্ণা থেকে নিখোঁজ হওয়ার ১০ ঘণ্টা...

ফটিকছড়িতে আগুনে পুড়ে যুবকের মৃত্যু

চট্টগ্রামের ফটিকছড়িতে আগুনে পুড়ে আলী হোসেন (৩৫) নামে এক...

চন্দনাইশে ছাত্রলীগ নেতার হাতে কলেজ শিক্ষক লাঞ্চিত 

চন্দনাইশে গাছবাড়িয়া সরকারি কলেজ ছাত্রলীগের নেতা সেফাতুন নুর চৌধুরীর...

কুমিল্লায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, নিহত ৫

কুমিল্লার চৌদ্দগ্রামে একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে...

শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

আজ ১৭ মে, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ...

বিলাইছড়িতে নির্বাচন উপলক্ষে জেলা প্রশাসকের মতবিনিময় সভা

আসন্ন ৬ষ্ঠ উপজেলা পরিষদ ২য় ধাপে নির্বাচন উপলক্ষে রাঙ্গামাটির...

আরও পড়ুন

ফটিকছড়িতে আগুনে পুড়ে যুবকের মৃত্যু

চট্টগ্রামের ফটিকছড়িতে আগুনে পুড়ে আলী হোসেন (৩৫) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।বৃহস্পতিবার (১৬ মে) বিকালে উপজেলার নানুপুর ইউনিয়নের মাইজভাণ্ডার এলাকায় এ ঘটনা ঘটে।নিহত আলী হোসেন...

চন্দনাইশে ছাত্রলীগ নেতার হাতে কলেজ শিক্ষক লাঞ্চিত 

চন্দনাইশে গাছবাড়িয়া সরকারি কলেজ ছাত্রলীগের নেতা সেফাতুন নুর চৌধুরীর হাতে রাষ্ট বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক লাঞ্ছিতের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১৬ মে ) উপজেলার গাছবাড়িয়া সরকারি...

পুষ্টিবান সমৃদ্ধ জাতি গঠনে সঠিক পরিকল্পনা বাস্তবায়ন জরুরিঃ বিভাগীয় স্বাস্থ্য পরিচালক

চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মোঃ মহিউদ্দিন বলেছেন, স্বাস্থ্যই সকল সুখের মূল। সঠিক পরিমাণ ও সঠিক পুষ্টিমানসম্পন্ন খাদ্য খেতে না পারায় অপুষ্টির মূল কারণ।...

মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার 

মিরসরাইয়ে খইয়াছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহফুজুল হক জুনুকে গ্রেফতার করেছে পুলিশ।বৃহস্পতিবার (১৬ মে) সন্ধ্যায় ৭টার দিকে উপজেলার বড়তাকিয়া বাজার এলাকা থেকে তাকে গ্রেফতার...