গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 19 May 2024

বঙ্গবন্ধুর মাধ্যমে বাঙালি সেদিন মুক্তির স্বপ্ন দেখেছিল: অধ্যাপক মুনতাসীর মামুন

অমর একুশে বইমেলা বইমেলা পরিষদের সভা

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে সৃজনশীল প্রকাশনা পরিষদ ও নাগরিক সমাজের সহযোগিতায় বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশে বই মেলায় ঐতিহাসিক ৭ই মার্চের আলোচনা সভায় প্রধান আলোচক অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, ৭ মার্চের ভাষণের সূচারুভাবে ব্যবচ্ছেদ করলে এর রাজনৈতিক ও কূটনৈতিক দিকটি সমান্তরালভাবে চোখে পড়ে। শুধু একজন রাজনৈতিক নেতা হিসেবে বঙ্গবন্ধু সে ভাষণটি দেননি। বঙ্গবন্ধুর মাধ্যমে বাঙালি সেদিন মুক্তির স্বপ্ন দেখেছিলেন। তাই, তার প্রতিটি পদক্ষেপ ও বাণী ছিল বাঙালির আশা-আকাঙ্খার নিয়ন্ত্রক।

আজ ৭ মার্চ বই মেলা মঞ্চে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল আলমের সভাপতিত্বে বই মেলায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী, স্বাগত বক্তব্য রাখেন বইমেলা কমিটির আহ্বায়ক কাউন্সিলর ড নিছার উদ্দিন আহমেদ মঞ্জু।

প্রধান আলোচক বঙ্গবন্ধু চেয়ার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইতিহাসবিদ ও গবেষক অধ্যাপক মুনতাসীর মামুন। আলোচক বীর মুক্তিযোদ্ধা ও গবেষক ডা.মাহফুজুর রহমান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ’র উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মো.জসিম উদ্দীন, সচিব খালেদ মাহমুদ, সাংবাদিক ওমর কায়সার। এসময় উপস্থিত ছিলেন চসিক সমাজ কল্যাণ স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর আবদুস সালাম মাসুম, নূর মোস্তফা টিনু, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম।

বঙ্গবন্ধুর ভাষণে মূলত চারটি দাবি তোলা হয় মার্শাল ল প্রত্যাহার, সেনাদের ব্যারাকে ফিরিয়ে নেওয়া, রাজনৈতিক হত্যাকা-গুলোর বিচার বিভাগীয় তদন্ত এবং জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর। তিনি বলেন, ‘দাবি পূরণের পরে আমরা ভেবে দেখবো অ্যাসেম্বলিতে বসব কিনা’।

এ ধরনের কথা উচ্চারণ করে একদিকে বঙ্গবন্ধু আলোচনার পথ খোলা রাখলেন এবং ভাষণ পরবর্তী সৃষ্ট স্বায়ত্তশাসন দাবির আন্দোলনের দায়ভার থেকে নিজেকে এবং তার দলকে বাঁচিয়ে নিলেন। বিশ্ব দরবারে বঙ্গবন্ধু একজন উদারপন্থী নেতা হিসেবে পরিচিতি পান। ভাষণের শেষের দিকে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক চেতনার দিকটি খুব স্পষ্টভাবে ফুটে উঠেছে এই উক্তিতে ‘এই বাংলায় হিন্দু-মুসলমান, বাঙালি-অবাঙালি যারা আছে তারা আমাদের ভাই। তাদের রক্ষার দ্বায়িত্ব আপনাদের ওপর’।

সরাসরি না বলেও তিনি বাঙালিদের বুঝিয়ে দিলেন তার মনের কথা। পরিস্থিতি অনুযায়ী প্রতিরোধের নির্দেশনামা। বাঙালির মনের জোড় গেল বেড়ে। বাঙালি বুঝে গেল কী করতে হবে সামনের দিনগুলোতে। পাকিস্তানিরাও হতভম্ব হয়ে রইল কিছুক্ষণ। বঙ্গবন্ধুর চাতুর্যময় রাজনৈতিক চালের বিপরীতে তারা চালল নগ্ন একটি চাল। নিরীহ এবং নিরস্ত্র বাঙালির ওপর নির্বিচারে গুলি চালানো হল। শুরু হল প্রত্যক্ষ মুক্তিসংগ্রাম। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, যারা একাত্তরের মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা ও বীরঙ্গণাদের কথা শুনে হাসে তারা সবচেয়ে বড় হারামজাদা।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বলছেন, ১৯৭১ সালের ৭ই মার্চ বাঙ্গালির জাতীয় জীবনে এক অবিস্মরণীয় দিন। রাজনীতির কবি বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ছিল এক দক্ষ কৌশলীর সুনিপুণ বক্তব্য। বঙ্গবন্ধুর ছিলেন একজন প্রাজ্ঞ রাজনীতিক। তিনি জনগণ ও শাসকশ্রেণির নাড়ি বুঝতেন।

জনগণের সাথে তার যোগাযোগের ক্ষমতা ছিল অনবদ্য। সহজ-সাবলীলভাবে তার কথাগুলো জনগণকে বুঝিয়ে দিতে পারতেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর ভাষনে ছিল প্রথমদিকে ইতিহাস, মাঝের দিকে অত্যাচার ও অন্যায়ের কথা এবং হুশিয়ারির সাথে সাথে আলোচনার আহ্বান আর শেষের দিকে জনগণের প্রতি দিক-নির্দেশনামূলক কথাবার্তা। শেষের কথাটি ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, “এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম” ভাষণের সবচেয়ে গুরুত্বপূর্ণ ডায়লগ যেটি শোনার জন্যেই শ্রোতারা মুখিয়ে ছিলেন।

সবশেষে ‘জয় বাংলা’ বলে ভাষণটি শেষ করেছেন বঙ্গবন্ধু, যে স্লোগানটি পরবর্তীতে বাঙালির স্বাধীনতা সংগ্রামের রণধ্বনিতে পরিণত হয়েছিল। আমাদের আনন্দের বিষয় হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ‘জয় বাংলা ‘ স্লোগানকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা করেছেন।

সর্বশেষ

ট্রাক চাপায় বীরমুক্তিযোদ্ধার মৃত্যুর ঘটনায় ট্রাকসহ ড্রাইভার গ্রেফতার

ট্রাক চাপায় রামপুর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক বীরমুক্তিযোদ্ধা...

রাত ১২টা থেকে সমুদ্রে মাছ শিকার বন্ধ

সাগরে মাছের উৎপাদন ও প্রজনন বাড়াতে ইলিশসহ সব ধরনের...

রাউজানে বজ্রপাতে দুই গবাদি পশুর মৃত্যু

চট্টগ্রামের রাউজানে বজ্রপাতে কৃষকের দুই গরুর মৃত্যু হয়েছে। রোববার...

ফটিকছড়িতে বজ্রপাতে দগ্ধ যুবকের মৃত্যু

বজ্রপাতে দগ্ধ হয়ে ১২ দিন মৃত্যুর সাথে যুদ্ধ করে...

বান্দরবানে কেএনএফের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান, নিহত ৩

বান্দরবানের রুমা উপজেলার রনিন পাড়ার কাছে ডেবাছড়া এলাকায় কেএনএফের...

বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ 

মানবদেহের জন্য ক্ষতিকর  এসএমসি প্লাসের বাজারে থাকা সব ইলেক্ট্রোলাইট...

আরও পড়ুন

ট্রাক চাপায় বীরমুক্তিযোদ্ধার মৃত্যুর ঘটনায় ট্রাকসহ ড্রাইভার গ্রেফতার

ট্রাক চাপায় রামপুর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক বীরমুক্তিযোদ্ধা মোঃ আবুল কাশেম মৃত্যুর ঘটনায় ঘাতক ড্রাইভার আসামী মো:শফিক উল্ল্যাহ (৫৭) কে আটক করেছে পুলিশ।রবিবার...

তরুণদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

দেশের তরুণদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ারও আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।তিনি বলেন, পরীক্ষায় পাস করে চাকরির পেছনে ছুটে না নিজে উদ্যোক্তার হওয়ার...

এভারেস্ট জয় করলেন চট্টগ্রামের বাবর আলী

পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন চট্টগ্রামের সন্তান বাবর আলী।রোববার (১৯ মে) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় এভারেস্টের চূড়ায় ওঠেন...

আনোয়ারায় সাংবাদিকদের সাথে চেয়ারম্যান প্রার্থী কাজী মোজাম্মেল এর মতবিনিময় 

আগামী ২৯ মে তৃতীয় ধাপের আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন চেয়ারম্যান পদ প্রার্থী হিসেবে প্রতিদ্ন্ধীতা করছেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি কাজী মোজাম্মেল হক। নির্বাচনে...