গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 16 April 2024

আনোয়ারাতে আম, কাঠাল, আনারসের মউ মউ গন্ধঃ হাটবাজারে ভরপুর মধুমাসের ফল

রসালো ফলের ডালি সাজিয়ে চলছে বাঙালির ‘মধুমাস’। বাতাসে ছড়িয়ে পড়েছে রসালো ফলের ঘ্রাণ। কাঁচা-পাকা আম, কাঁঠাল, লিচু, জাম, আনারসের মৌ মৌ গন্ধ এখন দেশের হাট-বাজারগুলোর চারপাশে ।

ধীরে ধীরে আনোয়ারা উপজেলার হাটবাজারগুলো ভরপুর হচ্ছে মৌসুমি ফলে। প্রতিদিনই বাজারে নিত্যনতুন ফল আসতে শুরু করেছে ।এতে দিনে-দিনে ফলের প্রতি মানুষের চাহিদাও বাড়ছে।

প্রকৃতির তাপে-গরমে হাঁসফাঁস অবস্থার মাঝেও রসনা তৃপ্ত করতে সন্ধ্যা বা রাতে বাড়ি ফেরার পথে উচ্চবিত্ত পরিবারের গৃহকর্তা ঠিকই কিনে নিয়ে যাচ্ছেন এসব বাহারি মৌসুমী ফল। ঐতিহ্য মেনে আবার কেউ কেউ প্রিয়জনের বাসায় থলে ভর্তি করে ফল পাঠাচ্ছেন। তবে চড়া দামের এসব ফল নিন্ম আয়ের মানুষের এখনো চেখে দেখার সামর্থ্য হয়নি।

উপজেলার চাতুরী চৌমুহনী বাজার,রুস্তম হাট, জয়কালি বাজার,মালঘর বাজারসহ বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা যায়, প্রায় প্রতিটি বাজারেই গ্রীষ্মকালীন মৌসুমী ফলের সমারোহ। এসব ফলের মধ্যে রয়েছে লিচু, কাঁঠাল, আম, আনারস,জাম ইত্যাদি।এসব ফলের গন্ধ সুবাস ছড়িয়ে মাতিয়ে তুলছে সকল পথচারীদের। গ্রীষ্মকালীন মৌসুমী ফলের মধ্যে বর্তমানে বাজারে ক্রেতাদের চাহিদার শীর্ষে রয়েছে লিচু, আনারস, আম। এছাড়া নগরীর প্রায় প্রতিটি পাড়া-মহল্লায়ও ভ্যানে করে মৌসুমী ফল বিক্রি করছেন অনেকে। বাজারগুলো থেকে কিছুটা কম দামেই ফল বিক্রি হচ্ছে ভ্যানের ভ্রাম্যমাণ
দোকানগুলোতে।

উপজেলার বিভিন্ন হাট-বাজারে ফলের দাম দেখা যায়, প্রতি শত লিচু বিক্রি করা হচ্ছে ৩০০ থেকে ৪০০টাকা করে,আনারস জোড়া বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা করে, কাঠাল বিক্রি হচ্ছে সাইজ অনুযায়ী প্রতি ফিস ৬০ থেকে শুরু করে ৪০০ টাকা পর্যন্ত,আম বিক্রি হচ্ছে ৫০ থেকে ৯০ টাকা করে, আপেল ১৫০ টাকা , আনার ২৫০টাকা ,নাকফল ২৩০টাকা করে ।এছাড়াও মাল্টা,জাম এসব বিক্রি হচ্ছে ১১০/১২০ টাকা করে।

সরজমিনে উপজেলা প্রাণকেন্দ্র চাতুরী চৌমুহনী বাজার ও জয়কালি ঘুরে দেখা যায়,বিক্রেতারা ব্যস্ত সময় পার করছেন মৌসুমী ফল বিক্রিতে। তারা মূলদোকানের সামনের অংশে মৌসুমী ফল রেখে ক্রেতাদের আকৃষ্ট করার চেষ্টা করছেন। এ বাজারে বেশি বিক্রি হচ্ছে লিচু। এছাড়া হিমসাগর, লেংড়াসহ বিভিন্ন জাতের আমও শোভা পাচ্ছে ফল দোকান গুলোতে। দেখা যায় ট্রাকে করে বিভিন্ন অঞ্চল থেকে আনারসসহ বিভিন্ন দেশীয় ফল আমদানি করতেছেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের প্রত্যাশা, আগামী সপ্তাহের মধ্যেই ফল বাজারের বেশির ভাগ অংশ থাকবে কাঁঠাল, মিষ্টি ও রসালো আম আর আনারাসের দখলে।
তাছাড়া বিভিন্নজাতের কলা, দেশীয় ফল জামরুল আর অল্পবিস্তর তরমুজের দেখা মিলেছে বাজারে।

ফলের বাজার ও মূল্য প্রসঙ্গে জয়কালি বাজারের ফলের অভিজ্ঞ ব্যবসায়ী মোঃ ইলিয়াস বলেন, আরও ১ সপ্তাহ পর সব ধরনের ভালো ভালো ফল আসা শুরু করবে। এখন বেশিরভাগ লিচু ও আমের চাহিদা রয়েছে বাজারে। দাম মোটামুটি ক্রেতাদের হাতের নাগালে, সাধ্যের ভিতরেই রয়েছে। গরম আর বৃষ্টি বেশি থাকায় কাঁঠালের তেমন কোনো চাহিদা নেই বলে জানান তিনি।

ফল কিনতে আসা রহিম নামের এক ক্রেতা জানাই,মৌসুমের শুরু হিসেবে সব কিছুর দাম একটু বেশি। বাজারে ভরপুর মৌসুমী ফল থাকলেও দাম চড়া। তবে প্রশাসনের উচিত নিয়মিত বাজার মনিটরিং করা। যাতে সকল শ্রেণির ক্রেতারা এসব মৌসুমী ফল কিনতে পারে। পাশাপাশি ভোক্তাদের ফরমালিন মুক্ত ফল কেনা নিশ্চিত করতে বাজারে অভিযান পরিচালনা করতে অনুরোধ জানান প্রশাসনকে।

চাতরী চৌমুহনী বাজারে ফল ব্যবসায়ী ইকবাল জানান, বাজারে এখন আম ও লিচু বেশি চান ক্রেতারা। আমের থেকেও লিচু আর আনারস বেশি বিক্রি হচ্ছে। লগডাউনে গাড়ী ভাড়া বেশি হওয়ায় অন্যান্য জায়গা থেকে মাল আনতে খরচ হয়েছে বেশি। সব খরচ বাদ দিলে খুবই সীমিত লাভ থাকে লিচুতে। এবার লিচুর ফলন কম হওয়ায় চাহিদা খুব বেশিই। ক্রেতাদের চাহিদা যোগান দিতে হিমশিম খেতে হচ্ছে।

ফরমালিনমুক্ত খাদ্য নিশ্চিত করতে বাজার মনিটরিং এর বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানভীর হাসান চৌধুরী বলেন, মূলত সরাসরি বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ( BSFA) থেকে এই সমস্ত অভিযান পরিচালনা করা হয়। তবে কোনো কারখানা বা গোডাউনে ফলে ফরমালিন দেওয়া হচ্ছে এই মর্মে কোনো অভিযোগ বা তথ্য পাওয়া গেলে আমরা ওই কারখানা বা গোডাউনে অভিযান পরিচালনা করে থাকি। আর বিভিন্ন জায়গা থেকে ফল আনার সময় ওইসব ফল গুলো চেক করেই আনা হয়।

সর্বশেষ

মিরসরাইয়ে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

আগামী ৮ মে ১ম ধাপে অনুষ্ঠিতব্য মিরসরাই উপজেলা পরিষদ...

কর্ণফুলীর ডাঙারচর ঘাটে যাত্রী পারাপার বন্ধ, সংঘর্ষের আশঙ্কা

কর্ণফুলী উপজেলার জুলধা ডাঙারচর খেয়া-ঘাটে স্থানীয় লোকজন ও কথিত...

প্রবাসী আয়ে শীর্ষে ঢাকা, দ্বিতীয় স্থানে চট্টগ্রাম

প্রবাসীরা প্রতি মাসে যে পরিমাণ অর্থ দেশে পাঠান তার...

স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্বব্যাপী স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স, মানুষ...

ইসরায়েলে ইরানের হামলা, মধ্যপ্রাচ্যে বেড়েছে ফ্লাইট সমস্যা

ইসরায়েলে ইরানের ড্রোন ও মিসাইল হামলার পর ইউরোপ এবং...

সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, জননিরাপত্তার...

আরও পড়ুন

সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, জননিরাপত্তার স্বার্থে সরকারের জারি করা নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান করা ও নেতিবাচক বিবৃতি দেওয়া অনাকাঙ্ক্ষিত...

বাঙালি জাতির শাশ্বত ঐতিহ্যের প্রধান অঙ্গ পহেলা বৈশাখ: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, বাঙালি জাতির শাশ্বত ঐতিহ্যের প্রধান অঙ্গ পহেলা বৈশাখ।আজ ১৪ এপ্রিল বাংলা নববর্ষ উপলক্ষ্যে দেয়া এক বাণীতে তিনি বলেন, “শুভ নববর্ষ-১৪৩১’...

বিএনপি বাঙালির সংস্কৃতি সহ্য করতে পারে না: কাদের

বিএনপি সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা ও জঙ্গিবাদের পৃষ্ঠপোষক উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি বাঙালির সংস্কৃতিকে সহ্য করতে পারে না। এদের...

সোমালিয়ার জলদস্যুদের চেয়েও বিএনপি অনেক বেশি ভয়ঙ্কর: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন সোমালিয়ার জলদস্যুদের চেয়েও বিএনপি অনেক বেশি ভয়ঙ্কর।কারণ, সোমালিয়ার জলদস্যুরা আমাদের নাবিকদের উপর...