গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 24 April 2024

নির্দিষ্ট সময়ের মধ্যে বঙ্গবন্ধু টানেলের কাজ শেষ হওয়া নিয়ে সংশয়

ডিসেম্বরে শেষ হচ্ছে প্রকল্পের মেয়াদ, ২০ শতাংশ কাজ বাকি

সিনিয়র রিপোর্টার

নির্দিষ্ট সময়ের (চলতি বছরের ডিসেম্বরে) মধ্যে কর্ণফুলীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের নির্মাণ কাজ শেষ করা নিয়ে সংশয় দেখা দিয়েছে। যদিও প্রকল্পটির সময়সীমা চলতি বছরের (২০২২ সালের) ডিসেম্বর পর্যন্ত।

তবে, এরইমধ্যে ৩ দশমিক ৩২ কিলোমিটার টানেলের ৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। টানেলের মূল কাজসহ দুইপাশের অ্যাপ্রোচ সড়কের এখনো ২০ শতাংশ কাজ বাকি রয়েছে বলে জানান প্রকল্প পরিচালক।

এই অঞ্চলের মানুষের প্রত্যাশা ছিল এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারাও জানিয়েছিলেন প্রকল্পের মেয়াদের আগেই টানেলের কাজ শেষ হবে এবং সর্বধারনের জন্য খুলে দেয়া হবে।

আজ শনিবার (১২ ফেব্রুয়ারি) টানেলের পতেঙ্গা অংশে গিয়ে দেখা যায়-টানেলের এখানো বেশ কিছু কাজ বাকি। দিনরাত সমান তালে চলছে উভয়পাশের অ্যাপ্রোচ সড়কসহ টানেলের অবশিষ্ট কাজ।

সুতরাং চলতি বছরের ডিসেম্বরের আগে শেষ হচ্ছেনা টানেলের কাজ। এমনকি ডিসেম্বরের মধ্যে শেষ হবে কিনা-তা নিয়েও রয়েছে সংশয়।

সরকারের বর্ষপূর্তি উপলক্ষে গত ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে আগামী অক্টোবরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের উদ্বোধনের ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রীর ঘোষণার পর থেকেই এই অঞ্চলের মানুষের মধ্যে বহুল প্রতীক্ষিত স্বপ্নের বঙ্গবন্ধু টানেল ব্যবহারের আশার সঞ্চার সৃষ্টি করে।

এই ব্যাপারে টানেল নির্মাণ প্রকল্পের পরিচালক মো. হারুনুর রশীদ চৌধুরী চট্টগ্রাম নিউজকে জানান, ডিসেম্বরের মধ্যে যথাসময়ে টানেলের কাজ শেষ করার জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। কাজ শেষ হবে এই কথা বলছিনা। তবে কাজ প্রায় শেষের দিকে। এখন পর্যন্ত টানেলের মোট ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। এখন টানেলের ভেতরে গাড়ি চলাচলের জন্য পিচ ঢালা সড়ক নির্মাণ এবং ইউটিলিটি লাইন স্থাপনের কাজ চলছে।

সবমিলে অ্যাপ্রোচ সড়কসহ এখনো মূল কাজের ২০ শতাংশ বাকি রয়েছে। প্রকল্পের মেয়াদ আগামী ডিসেম্বর পর্যন্ত উল্লেখ করে প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. হারুনুর রশীদ বলেন, মেয়াদের মধ্যেই যেন কাজ শেষ করা যায়-সেই লক্ষ্যেই আমরা কাজ করছি।

প্রকল্প কর্মকর্তাদের তথ্য মতে, টানেল নির্মাণের সবচেয়ে কঠিন অংশটি ইতোমধ্যে শেষ হয়েছে। কর্তৃপক্ষ এখন ৫ দশমিক ৩৫ কিলোমিটার অ্যাপ্রোচ সড়ক ও টানেলের ভেতরে রাস্তা তৈরি করছে এবং ইউটিলিটি লাইন স্থাপন করছে। এগুলো সম্পন্ন হলেই যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার আশা করছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ ও চীনের যৌথ অর্থায়নে প্রকল্পটির প্রাথমিক ব্যয় ধরা হয়েছিল ৯ হাজার ৮৮০ কোটি টাকা। অনুমোদনের দুই বছর পরে ২০১৭ সালের ডিসেম্বরে প্রকল্পের কাজ শুরু হয়। তখন ব্যয় একদফা বাড়িয়ে ১০ হাজার ৩৭৪ কোটি টাকা ধরা হয়।

এর মধ্যে বাংলাদেশ সরকার দিচ্ছে ৪ হাজার ৪৬১ কোটি টাকা। বাকি ৫ হাজার ৯১৩ কোটি টাকা দিচ্ছে চীন সরকার। চীনের কমিউনিকেশন এবং কনস্ট্র্রাকশন কোম্পানি লিমিটেড (সিসিসিসি) ঠিকাদারি প্রতিষ্ঠান টানেল নির্মাণের কাজটি বাস্তবায়ন করছে।

প্রকল্পটির মূল টানেলের দৈর্ঘ্য ৩ দশমিক ৩২ কিলোমিটার। টানেলের প্রতিটি টিউবের দৈর্ঘ্য ২ দশমিক ৪৫ কিলোমিটার এবং ব্যাস ১০ দশমিক ৮০ মিটার।

প্রতিটি টিউবে দুটি করে মোট-দুটি টিউবে নির্মিত হচ্ছে ৪ লেনের সড়ক। মূল টানেলের সঙ্গে পশ্চিম ও পূর্ব প্রান্তে ৫ দশমিক ৩৫ কিলোমিটার সংযোগ সড়ক থাকছে। আরও রয়েছে টানেলের আনোয়ারা অংশে ৭২৭ মিটার দৈর্ঘ্যের একটি ওভারব্রিজ।

করোনা পরিস্থিতির মধ্যে কাজের গতি কিছুটা শ্লথ থাকলেও বর্তমানে কাজে বাড়তি জনবল নিয়োগ করা হয়েছে বলে এবং অত্যাধুনিক নানা যন্ত্রপাতি, মেশিনারিজ সংযুক্ত করা হয়েছে। ফলে কাজের গতি বেড়েছে জানান প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা।

জানা গেছে, একটি টিউবের সড়ক দিয়ে আনোয়ারা থেকে পতেঙ্গা অভিমুখী এবং অন্য টিউব দিয়ে পতেঙ্গা থেকে আনোয়ারা অভিমুখী যানবাহন চলাচল করবে।

সওজ দোহাজারী বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ জানান, বঙ্গবন্ধু টানেলের সাথে সংযোগে শিকলবাহা-আনোয়ারা সড়ক প্রকল্পটি চার লেনে উন্নীতকরণের কাজটি দ্রুতগতিতে এগিয়ে চলছে।

মাটি ভরাটের কাজও প্রায় শেষ পর্যায়ে। সড়কের কোনো কোনো অংশ চলছে কার্পেটিয়ের কাজ। প্রকল্পটি হলো- বঙ্গবন্ধু টানেলের সঙ্গে বহু সড়কের সংযোগ। টানেল সংযোগ সড়কের মাধ্যমে যুক্ত হবে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সঙ্গে।

সর্বশেষ

ভাষাগত দক্ষতা অর্জন ও ক্যারিয়ার প্লানিং

গত শতাব্দীর ‘৬০ এর দশকে একজন দার্শনিক তার বইতে...

বোয়ালখালীতে ছাত্রলীগ নেতা জিসানের বৃক্ষরোপণ কর্মসূচি

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও এসডিজি অর্জনের লক্ষ্যে কেন্দ্রীয়...

মিরসরাইয়ে প্রতীক বরাদ্দ পেয়ে প্রচার-প্রচারনায় ১২ প্রার্থী 

মিরসরাইয়ে উপজেলা পরিষদ নির্বচনে প্রতীক পেয়ে মাঠে প্রচার-প্রচারনায় ব্যস্ত...

চতুর্থ ধাপে চট্টগ্রামের বাঁশখালী ও লোহাগড়া উপজেলায় ভোট গ্রহণ ৫ জুন

চতুর্থ ধাপে চট্টগ্রামের বাঁশখালী উপজেলা ও লোহাগড়া উপজেলায় আগামী...

চকরিয়ায় বন্যহাতির আক্রমণে প্রাণ গেল গৃহবধূর

কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী বন্যপ্রাণী অভয়ারণ্যে লাকড়ি সংগ্রহ করতে...

নগরীতে আ.লীগ নেতা রনির বিশুদ্ধ পানি ও স্যালাইন সরবরাহ

বৈশাখের তাপদাহের মাঝে খোলা আকাশের নিচে খেটে খাওয়া মানুষের...

আরও পড়ুন

কাতার ও বাংলাদেশের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই

দ্বৈতকর পরিহার, বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা, দণ্ড পাওয়াদের বদলি ও যৌথ ব্যবসা পরিষদ গঠনসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে পাঁচটি চুক্তি এবং পাঁচ সমঝোতায় সই...

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর শেখ হাসিনা বলেছেন, একটি কথা না বলে পারছি না এই যুদ্ধে অস্ত্র এবং অর্থ ব্যয় না করে সেগুলো জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায়...

চট্টগ্রামে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্স’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

চট্টগ্রামের হালিশহর সেনানিবাসে নবনির্মিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্স’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।রোববার (২১ এপ্রিল) সকালে সাড়ে ১০টার দিকে  হালিশহর সেনানিবাসে আর্টিলারি সেন্টার...

কোতোয়ালীতে ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী এলাকায় রং করার সময় তিনতলা ভবন থেকে পড়ে মো. জাহাঙ্গীর (৪৮) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে।রোববার (২১ এপ্রিল) বেলা সাড়ে ১১...