গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 14 April 2024

ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর

ব্রাজিলের অসাধারণ পথচলা থামিয়ে দিলো ইকুয়েডর। টানা ১০ ম্যাচ জয়ের পর ১১তম ম্যাচে এসে হোঁচট খেলো উড়ন্ত ব্রাজিল। যদিও কোপা আমেরিকার ‘বি’ গ্রুপ থেকে আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে তারা। যে কারণে শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে নেইমার, থিয়াগো সিলভা, ফ্রেডরাকে ছাড়াই একাদশ সাজান কোচ তিতে।

বাংলাদেশ সময় সোমবার ভোরে গোইয়ানিয়ার অলিম্পিকো স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচ ইকুয়েডরের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল। এক মাসও হয়নি এই ইকুয়েডরকেই হারিয়েছিল তারা। গত ৪ জুন বিশ্বকাপ বাছাইয়ে ২-০ গোলে জিতেছিল তিতের দল।

ম্যাচে ৬২ শতাংশ সময় বল দখলে ছিল ব্রাজিলের। তারা গোলের উদ্দেশে শট নেয় মোট ৬টি, এরমধ্যে ৩টি ছিল লক্ষ্যে। বিপরীতে ইকুয়েডরের ৮ শটের মধ্যে লক্ষ্যে ছিল ৩টি।

বিরতির আগে এডার মিলিতাওয়ের গোলে এগিয়ে যায় ব্রাজিল। বিরতির পর ইকুয়েডরের অ্যাঞ্জেল মেনা সমতা ফেরান। নেইমারহীন ব্রাজিল আর জালের নাগাল পায়নি। আর তাতেই চতুর্থ দল হিসেবে গ্রুপ থেকে ব্রাজিলের সঙ্গী ইকুয়েডর।

৩৭তম মিনিটে ব্রাজিলকে এগিয়ে নেন মিলিতাও। এভারটনের ফ্রি কিকে সবার চেয়ে উঁচুতে লাফিয়ে দারুণ হেডে জাল খুঁজে নেন রিয়াল মাদ্রিদের এই ডিফেন্ডার। ওই এক গোলই প্রথমার্ধে পার্থক্য গড়ে দেয় দুই দলের।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্রাজিলকে চেপে ধরে ইকুয়েডর। সুফল পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তাদের। ৫৩ মিনিটের সময় কর্নার থেকে বল পেয়ে হেডে ভালেন্সিয়া খুঁজে নেন আনহেল মেনাকে। বাকিটা অনায়াসে সারেন তিনি। আর এই গোলেই পয়েন্ট ভাগাভাগি করে ইকুয়েডর।

৮০তম মিনিটে মেনার ফ্রি কিক কর্নারের বিনিময়ে রক্ষা করেন ব্রাজিল গোলরক্ষক আলিসন। ম্যাচের শেষ মুহূর্তেও এসেছিল সুযোগ কিন্তু কাজে লাগাতে পারেনি কোনো দলই।

তাতে ২০১৬ সালের কোপায় গোলশূন্য ড্রর পর দ্বিতীয়বার ইকুয়েডরের কাছে ধরা খেলো তিতের শিষ্যরা।

৪ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ব্রাজিল। ৭ পয়েন্ট নিয়ে দুই নম্বরে পেরু। কলম্বিয়া আছে তিনে, তাদের পয়েন্ট ৪। আর ৩ পয়েন্টে চতুর্থ ইকুয়েডর।

আগামী ২ জুলাই কোয়ার্টার ফাইনাল খেলবে ব্রাজিল, তাদের প্রতিপক্ষ ‘এ’ গ্রুপের চতুর্থ দল।

সর্বশেষ

পার্বত্য চট্টগ্রামে শান্তির সুবাতাস বইছে

পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন , আজ...

সোমালিয়ার জলদস্যুদের চেয়েও বিএনপি অনেক বেশি ভয়ঙ্কর: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক ড....

প্রথমবারের মতো সালমানের বাড়িতে রণবীর-আলিয়া

বলিউডের তারকাদের বাড়ির অনুষ্ঠান মানেই জমকালো আয়োজন। গত ১১...

‘পহেলা বৈশাখে জঙ্গি হামলার আশঙ্কা নেই’

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, বৈশাখের...

কাল পহেলা বৈশাখ, বাংলা ১৪৩১ সালের প্রথম দিন

আগামীকাল পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হবে নতুন...

সৌদিতে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মিরসরাইয়ের জাহাঙ্গীরের

সৌদি আরবে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে মিরসরাইয়ের জাহাঙ্গীর আলম ভূঁইয়া...

আরও পড়ুন

চট্টগ্রামে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ, দলে দুই পরিবর্তন

প্রথম ম্যাচ হেরে পিছিয়ে আছে বাংলাদেশ। সিরিজে সমতা ফেরাতে জয়ের বিকল্প নেই এই ম্যাচে। এমন সমীকরণ নিয়ে চট্টগ্রামে টস হেরে আগে ফিল্ডিং করতে হবে...

জয়ে শুরু দরিভালের ব্রাজিল অধ্যায়

ইংল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। গোল করেছেন দলটির ১৭ বছর বয়সী ফুটবলার এন্ডরিক। আর এতে ৬ মাস পর জয়ের স্বাদ...

চেন্নাইকে জিতিয়ে একাধিক পুরস্কার পেলেন মোস্তাফিজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসর শুরু হয়েছে গতকাল। শুক্রবার (২২ মার্চ) রাতে চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হয়...

টস জিতে বোলিংয়ে বাংলাদেশ, নাহিদের অভিষেক

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ মাঠে গড়াচ্ছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। সিরিজের প্রথম ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ...