গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 14 April 2024

কক্সবাজারের কলাতলীতে ৫১ একরে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু

কক্সবাজারের সেই আলোচিত কলাতলী ৫১ একরে অবৈধ স্থাপনার বিরুদ্ধে উচ্ছেদ অভিযান শুরু করেছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক)। সোমবার (২১ জুন) সকাল থেকে বিকাল পর্যন্ত অভিযান চালিয়ে তিনটি অবৈধ নির্মাণাধীন ভবন ভেঙে দেয়া হয়েছে।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সচিব (উপ সচিব) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু জাফর রাশেদ এর নেতৃত্বে জেলা আনসারের ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সার্বিক সহযোগিতায় কক্সবাজার কলাতলী এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে এসব অবৈধ ভবন ভেঙে দেওয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু জাফর রাশেদ জানান, ৩টি এক তলা বিশিষ্ট অনুমোদনবিহীন স্থাপনা ভেঙে দেয়া হয়েছে এবং বিদ্যুতের লাইন বিচ্ছিন্ন করা হয়। এ সময় তাদেরকে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ থেকে অনুমোদন নিয়ে ভবন নির্মাণ করার জন্য নির্দেশ প্রদান করা হয়। অভিযানে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের অথরাইজড অফিসার, সহকারী অথরাইজড অফিসার ও ইমারত পরিদর্শকসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে: কর্নেল (অব:) ফোরকান আহমদ বলেন, কক্সবাজারকে একটি আধুনিক ও পরিকল্পিত পর্যটন হিসেবে গড়ে তুলতে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বদ্ধপরিকর। তাই পরিকল্পিত নগরী বাস্তবায়নে অবৈধ স্থাপনার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

জানা যায়, কক্সবাজার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কথিত আবাসন প্রকল্পে (আলোচিত ৫১ একর) হঠাৎ পাহাড় কেটে স্থাপনা নির্মাণের ধুম পড়েছে করোনার পরিস্থিতিকালে। গত এক বছর ধরে অনেকটা উৎসব আকারে পাহাড় কেটে স্থাপনা নির্মাণের কাজ করছে শতাধিক শ্রমিক। ইতিমধ্যে উঠে গেছে বহুতল ভবনও। অথচ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কথিত এ আবাসন প্রকল্পে পাহাড় কাটা কিংবা স্থাপনা নির্মাণে রয়েছে উচ্চ আদালতের নিষেধাজ্ঞা।

কথিত এ আবাসন প্রকল্পের পশ্চিম ও পূর্ব পাশে পাহাড় কেটে তৈরি করা হচ্ছে আটটি প্লট। একই সাথে কয়েকটি প্লটে নির্মাণ করা হচ্ছে বহুতল স্থায়ী স্থাপনা।

কক্সবাজার শহরের কলাতলী এলাকায় ঝিলংজা মৌজার আরএস ৮০০১ নম্বর দাগের মোট ১২৪.৩৫ একর রক্ষিত বন ও ঘোষিত প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) হতে ৫১ একর বনভূমিতে কক্সবাজার জেলা প্রশাসনের কর্মচারীদের জন্য স্থানীয় জেলা প্রশাসন আবাসিক প্রকল্প গড়ে তোলার উদ্দেশ্যে বরাদ্দ প্রদান করে। ওই বরাদ্দ বাতিল, পাহাড় ও বনজ সম্পদ ধ্বংসের বিরুদ্ধে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) পাহাড় কর্তনরোধে হাইকোর্টে ১১২১০/০৬ নম্বর রিট মামলা দায়ের করে।
ওই মামলার প্রেক্ষিতে হাইকোর্ট ২০১১ সালের ৮ জুন বরাদ্দ বাতিল, পাহাড় বা পাহাড়ের কোনো অংশ কর্তন না করা, রক্ষিত বন এলাকায় সকল ধরনের স্থাপনা উচ্ছেদ করা এবং বন ধ্বংস না করতে আদেশ দিয়ে রায় প্রদান করে। কিন্তু আদালতের রায় যথাযথ বাস্তবায়ন না হওয়ায় ১২ জন সরকারি কর্মকর্তার বিরুদ্ধে ‘বেলা’ আদালত অবমাননা মামলা দায়ের করেছিল। লকডাউনের সুযোগে সেই আলোচিত কলাতলীর ৫১ একরে অবৈধ ভবন নির্মাণের হিড়িক পড়েছে।

সর্বশেষ

পর্যটক বরণে প্রস্তুত ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্ক

রোজার ঈদে ও কুরবানের ঈদে টানা ছুটিতে দেশ বিদেশি...

পার্বত্য চট্টগ্রামে শান্তির সুবাতাস বইছে

পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন , আজ...

সোমালিয়ার জলদস্যুদের চেয়েও বিএনপি অনেক বেশি ভয়ঙ্কর: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক ড....

প্রথমবারের মতো সালমানের বাড়িতে রণবীর-আলিয়া

বলিউডের তারকাদের বাড়ির অনুষ্ঠান মানেই জমকালো আয়োজন। গত ১১...

‘পহেলা বৈশাখে জঙ্গি হামলার আশঙ্কা নেই’

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, বৈশাখের...

কাল পহেলা বৈশাখ, বাংলা ১৪৩১ সালের প্রথম দিন

আগামীকাল পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হবে নতুন...

আরও পড়ুন

টেকনাফে ২ কেজি আইস উদ্ধার

কক্সবাজারের টেকনাফে অভিযান চালিয়ে ২ কেজি ১২৮ গ্রাম ক্রিস্টাল মেথ আইস উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।শনিবার (৬ এপ্রিল) দিবাগত রাতে টেকনাফ-কক্সবাজার মেরিন ড্রাইভের...

রোহিঙ্গা ক্যাম্প থেকে অস্ত্রসহ যুবক গ্রেপ্তার

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে এক রোহিঙ্গাকে গ্রেপ্তার করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন)। এ সময় তার কাছ থেকে ১টি ওয়ান শুটারগান ও ১...

হাতের কবজি ও পা কেটে নিলো দুর্বৃত্তরা, নিহত ১

চকরিয়া উপজেলায় আধিপত্য বিস্তারের জের ধরে এক যুবকের হাতের কবজি ও আরেক যুবকের পা কেটে নিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে চকরিয়া উপজেলার বদরখালী...

টেকনাফ সীমান্তে আবারও থেমে থেমে বিস্ফোরণের শব্দ

কক্সবাজারের টেকনাফে মিয়ানমার সীমান্তের ওপার থেকে গোলাগুলির শব্দ শোনা গেছে। থেমে থেমে মর্টার শেল বিস্ফোরণের বিকট শব্দে লোকজন আতঙ্কিত হয়ে পড়ছে।শুক্রবার (৫ এপ্রিল) সকাল...