গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 16 April 2024

পড়ালেখার পাশাপাশি স্কুল কলেজে আত্নরক্ষামূলক খেলা কারাতে বাধ্যতামুলক করা হোক

সুস্হ্য রোগমুক্ত জীবনসহ নিজের অস্তিত্ব ও সম্মান রক্ষার্থে ও ধর্ষককে ঘায়েল করতে পড়ালেখার পাশাপাশি কারাতে শিক্ষা স্কুল কলেজে বাধ্যতামুলক করা প্রয়োজন মনে করছে এ সুষ্ঠু সমাজ।

বাংলাদেশের খেলাধুলার বিভিন্ন ইভেন্টের মধ্যে কারাতে একটি জনপ্রিয় খেলা। এ জনপ্রিয় খেলাটি এস এ গেমসে চ্যাম্পিয়ন হয়ে বাংলাদেশকে বিশ্বের দরবারে স্বয়ংসম্পূর্ণ দেশ হিসেবে পরিচিতি করে দিতে সহায়তা করছে।

বাংলাদেশের সামাজিক প্রেক্ষাপটে ছেলেমেয়েদের সুস্হ্য রাখা সহ মেয়েদের সম্মান রক্ষার্থে এ কারাতে শিক্ষা খুবই প্রয়োজন। কারণ কারাতে ডিফেন্সিভ খেলা, হাত ও পা দ্বারা এ খেলা যেমন নিজেকে সুস্হ রাখছে তেমনি সমাজের কিছু নারী লিপসু হিংস্র হায়েনার কাছ থেকে নিজেকে রক্ষা করতে সাহায্য সহ সুস্হ্য মনমানসিকতা নিয়ে আত্ননির্ভরশীল হয়ে সমাজে মাথা উ্ঁচু করে দাঁড়াতে সাহায়্য করছে এ কারাতে।

কোভিড ১৯ কারনে যখন স্কুল কলেজ বন্ধ হয়ে ছাত্র-ছাত্রীরা বাসায় অলস সময় কাটাচ্ছিল তখন সুস্হ্য ও রোগমুক্ত জীবনের দানের জন্য বাংলাদেশের কারাতে কোচ বৃন্দগন অনলাইনে কারাতে ক্লাস করিয়ে একঘেয়েমি রোধ সহ ছেলেমেয়েদের সুস্হ রাখার জন্য পদক্ষেপ গ্রহণ করে। সব খেলাধুলা বন্ধ থাকলে সুস্হ সবল দেহ গঠনে অঙ্গিকারবদ্ধ এ কারাতে প্রশিক্ষন বন্ধ ছিলনা, অনলাইন কারাতে ক্লাস গুলো ও খুব জনপ্রিয় হয়ে উঠেছিল লকডাউনে।

শুধু জীবন রক্ষা বা খেলাধুলা নয় দেশের সুনাম অর্জন করছে এ কারাতে বিদ বা কারাতে ইভেন্ট টি। গত ২০১০ সালে এস এ গেমসে ২৬ টি ইভেন্টের মধ্যে একমাত্র কারাতে ইভেন্টে বাংলাদেশ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন।

সর্বশেষ ২০২০ সালে নেপালের কাঠমুন্ডুতে অনুষ্ঠিতব্য ৯ম এস এ গেমসে বিভিন্ন ইভেন্টের মধ্যে একমাত্র কারাতে ইভেন্টটি ৩ টি স্বর্নপদক অর্জন করে দেশের জন্য সুনাম বয়ে আনে। শুধু তাই নয় আন্তজার্তিক ভাবে বিভিন্ন চ্যাম্পিয়নশীপ এ অংশগ্রহণ করে এ দেশের কারাতে খেলোয়াড়রা স্বর্নপদক জয় করে দেশকে বিশ্বের দরবারে পরিচিতি সহ দেশের সুনাম অক্ষুন্ন রাখতে সহায়তা করছে।

কোনো ধরনের অস্ত্র ছাড়া শুধু মাত্র দুই হাতকেই অস্ত্র বানিয়ে নিজের আত্মরক্ষা করার জন্য কারাতের উদ্ভোবন হয়। কিন্তু বর্তমানে এটি শুধু আত্মরক্ষার কাজেই নয়,আন্তর্জাতিক জুড়ে এটি স্বীকৃতি পেয়েছে খেলাধুলায় ও। বিশ্বে ক্রিকেট, ফুটবল, ভলিবলের মতো কারাতেও একটি জনপ্রিয় খেলা হয়ে উঠেছে।

ফুটবল ক্রিকেট খেলবেন? আপনার লাগবে একজন পার্টনার ও ইক্যুইপমেন্ট কিন্তু কারাতে তা ডিমান্ড করেনা। একা একা কারাতে অনুশীলন করা যায় হাত ও পা দ্বারা। কারাতে ফানি গেমস ও বটে কারন অনেক আনন্দ পাওয়া যায়। শিশুরা খেলার ছলেই কারাতে অনুশীলন করে।
কারাতের মাধ্যমে শুধু আত্মরক্ষাই নয়,বরং নিজের ফিটনেস ও ঠিক রাখা যায়।

যার ফলে ইমিউনিটি সিস্টেম বৃদ্ধি পায় এবং দেহের রোগ প্রতিরোধ করে৷ কারাতে প্র‍্যাক্টিসের মাধ্যমে আমাদের কনফিডেন্স বৃদ্ধি পায়,আমাদের মানসিক চিন্তাভাবনার উন্নতি ঘটে। রেগুলার কারাতে প্র‍্যাক্টিসের মাধ্যমে আমাদের রেগুলার লাইফ স্টাইলের চেঞ্জ হয়,এবং সুস্থ সুন্দর জীবন গড়তে কারাতে অতুলনীয়।

২০২০ সালের সেপ্টেম্বর মাসে নোয়াখালীর একটি গনধর্ষন সমাজের মা বাবাকে চিন্তিত করে ঠিক তখনি অক্টোবরে ৫ তাং মাদকমুক্ত সমাজ গঠনে অঙ্গিকারবদ্ধ বাংলাদেশ কিক ফাইটার কারাতে স্কুল চট্টগ্রাম সি আর বি খোলা মাঠে কারাতে ছাত্র-ছাত্রীদের নিয়ে ধর্ষকমুক্ত সমাজ শ্লোগানে আন্দোলনে ডাক দেয় এবং সারাদিন ব্যাপী মেয়েদের দিয়ে আত্নরক্ষা এবং ধর্ষককে ঘায়েল করার বিভিন্ন কলা কৌশল প্রদর্শন করে যা বাংলাদেশের বিভিন্ন পত্র পত্রিকায় সহ টেলিভিশন গুলো প্রচারের মাধ্যমে পুরো বাংলাদেশের সচেতন নাগরিক ও সমাজকে জাগিয়ে তোলে। এমন একটি পদক্ষেপ ও আন্দোলনের জন্য সুশীল সমাজের কাছে বাংলাদেশ কিক ফাইটার কারাতে স্কুল ব্যাপক আলোচিত হয়।

তাই জনপ্রিয় ইভেন্ট কারাতে কে স্কুল কলেজে বাধ্যতামুলক করে পড়ালেখার পাশাপাশি সুস্হ্য সমাজ গঠন এখন সময়ের দাবি।

সর্বশেষ

মিরসরাইয়ে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

আগামী ৮ মে ১ম ধাপে অনুষ্ঠিতব্য মিরসরাই উপজেলা পরিষদ...

কর্ণফুলীর ডাঙারচর ঘাটে যাত্রী পারাপার বন্ধ, সংঘর্ষের আশঙ্কা

কর্ণফুলী উপজেলার জুলধা ডাঙারচর খেয়া-ঘাটে স্থানীয় লোকজন ও কথিত...

প্রবাসী আয়ে শীর্ষে ঢাকা, দ্বিতীয় স্থানে চট্টগ্রাম

প্রবাসীরা প্রতি মাসে যে পরিমাণ অর্থ দেশে পাঠান তার...

স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্বব্যাপী স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স, মানুষ...

ইসরায়েলে ইরানের হামলা, মধ্যপ্রাচ্যে বেড়েছে ফ্লাইট সমস্যা

ইসরায়েলে ইরানের ড্রোন ও মিসাইল হামলার পর ইউরোপ এবং...

সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, জননিরাপত্তার...

আরও পড়ুন

মিরসরাইয়ে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

আগামী ৮ মে ১ম ধাপে অনুষ্ঠিতব্য মিরসরাই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে...

কর্ণফুলীর ডাঙারচর ঘাটে যাত্রী পারাপার বন্ধ, সংঘর্ষের আশঙ্কা

কর্ণফুলী উপজেলার জুলধা ডাঙারচর খেয়া-ঘাটে স্থানীয় লোকজন ও কথিত খাস কালেকশন আদায়কারীর মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। যে কোন মুহূর্তে বড় ধরনের রক্তক্ষয়ী সংঘর্ষের...

প্রবাসী আয়ে শীর্ষে ঢাকা, দ্বিতীয় স্থানে চট্টগ্রাম

প্রবাসীরা প্রতি মাসে যে পরিমাণ অর্থ দেশে পাঠান তার বড় অংশই আসে ঢাকায় অবস্থিত বিভিন্ন ব্যাংকের শাখাগুলোতে। দেশে প্রবাসী আয় আসার ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে...

স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্বব্যাপী স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স, মানুষ থেকে শুরু করে পশুপাখির মধ্যেও এটি বিস্তার লাভ করেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী...