গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 16 April 2024

বৃষ্টি নামলে আতঙ্কে ভোগেন চান্দগাঁও আবাসিকের মানুষ

চট্টগ্রাম নগরীর অন্যতম আবাসিক চান্দগাঁও বি ব্লকে বছরের পর বছর ধরে জলাবদ্ধতা সমস্যা চলে আসছে। সামান্য বৃষ্টি হলেই পুরো আবাসিকে পানি জমে যায়। পানি ঢুকে পড়ে আবাসিকের বিভিন্ন ভবনের নিচ তলায়। এ কারণে বৃষ্টি নামলে আতঙ্কে ভোগেন আবাসিকের মানুষ। চলতি বর্ষা মওসুমে একাধিকবার ডুবেছে আবাসিকের জনপদ। ডুবে যাচ্ছে দোকান ও শিক্ষা প্রতিষ্ঠানও।

পুরো নালাটি ২০ ফুট প্রস্থের। কিন্তু শেষ প্রান্তে কিছু এলাকায় প্রস্থ মাত্র তিন থেকে ৫ ফুট। এ কারণে বৃষ্টির পানি যথাসময়ে সময়ে বের হতে না পেরে পুরো এলাকা জলাবদ্ধতা সৃষ্টি হয়।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের বরাদ্দকৃত চান্দগাঁও আবাসিক একটি অভিজাত মডেল এলাকা। এ আবাসিকের প্লটের সংখ্যা ৫৭৬টি। এর মধ্যে ৯৮ শতাংশ প্লটে বাড়ি নির্মাণ হয়েছে। লোকসংখ্যা প্রায় ৩০ হাজার। এ আবাসিকে ছোট বড় প্রায় ৫৫টির মতো নালা রয়েছে।

মূলত অবাসিকের মধ্যবর্তী একটি বড় নালা দিয়ে অন্যান্য ছোট নালার পানি প্রবাহিত হয়। প্রায় ২০ ফুট প্রস্থের এ বড় নালার পানি পুরাতন চান্দগাঁও থানা সংলগ্ন পাঠানিয়াগোদা এলাকায় একটি খালের সাথে সংযুক্ত হয়েছে। বড় নালাটির উৎসমুখ ও মধ্যবর্তী পুরো এলাকা ২০ ফুট প্রস্থের। কিন্তু পানি বের হওয়ার মুখে রয়েছে মাত্র ৩ ফুট থেকে ৫ ফুট। এ রকম সরু রয়েছে প্রায় ১৫০ ফুট। এতে বৃষ্টির পানি বের হওযার সময় বাধার মুখে পড়ে। সৃষ্টি হয় জলাবদ্ধতা।

জলাবদ্ধতা সমস্যা প্রতিকার চেয়ে গত ২৫ মে চান্দগাঁও আবাসিক এলাকা কল্যাণ সমিতির পক্ষ থেকে সিডিএ’কে একটি চিঠি দেন সভাপতি এডভোকেট জিয়াউদ্দিন আহাম্মদ ও সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইসমাইল। কিন্তু এখনো পর্যন্ত সিডিএ’র কোন দেখা পায়নি বলে জানা গেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে চান্দগাঁও আবাসিক এলাকা কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইসমাইল বলেন, ‘চান্দগাঁও আবাসিক এ ও বি ব্লক, চন্দ্রিমা আবাসিকসহ আশেপাশের এলাকার পানি বি ব্লকের ১২ ও ১৩ নং রোডের মধ্যবর্তী স্থান দিয়ে প্রবাহিত বড় নালায় গিয়ে পড়ে।

এ নালার মাধ্যমে বিশাল এলাকার পানি প্রবাহিত হয়। এটির প্রস্থ ২০ ফুট। কিন্তু নালার শেষ প্রান্তে একেবারেই সরু, ৩ ফুট থেকে ৫ ফুট। এ কারণে বৃষ্টির পানি দ্রুত নিচে নামতে পারে না। দীর্ঘ দিনের এ সমস্যা সমাধানে সিডিএ চেয়ারম্যান বরাবরে লিখিত আবেদন করা হয়েছে। একই সাথে চান্দগাঁও আবাসিকের গুরুত্বপূর্ণ নালাটি সিডিএ’র মেগা প্রকল্পের আওতায় নতুন করে নির্মাণ করার জন্য অনুরোধ করা হয়েছে।

অন্যথা আবাসিকের জলাবদ্ধতা সমস্যা নিরসন হবে না বলেও উল্লেখ করা হয়েছে। তাই জরুরি ভিত্তিতে নালার শেষ প্রান্তে ১৫০ ফুট দৈর্ঘ্যরে প্রস্থ ৩ থেকে ৫ ফুটের স্থলে ২০ ফুট বাড়াতে প্রস্তাব করা হয়েছে। কাজ শুরু করার অনুরোধ করা হয়েছে।

সর্বশেষ

মিরসরাইয়ে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

আগামী ৮ মে ১ম ধাপে অনুষ্ঠিতব্য মিরসরাই উপজেলা পরিষদ...

কর্ণফুলীর ডাঙারচর ঘাটে যাত্রী পারাপার বন্ধ, সংঘর্ষের আশঙ্কা

কর্ণফুলী উপজেলার জুলধা ডাঙারচর খেয়া-ঘাটে স্থানীয় লোকজন ও কথিত...

প্রবাসী আয়ে শীর্ষে ঢাকা, দ্বিতীয় স্থানে চট্টগ্রাম

প্রবাসীরা প্রতি মাসে যে পরিমাণ অর্থ দেশে পাঠান তার...

স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্বব্যাপী স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স, মানুষ...

ইসরায়েলে ইরানের হামলা, মধ্যপ্রাচ্যে বেড়েছে ফ্লাইট সমস্যা

ইসরায়েলে ইরানের ড্রোন ও মিসাইল হামলার পর ইউরোপ এবং...

সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, জননিরাপত্তার...

আরও পড়ুন

সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, জননিরাপত্তার স্বার্থে সরকারের জারি করা নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান করা ও নেতিবাচক বিবৃতি দেওয়া অনাকাঙ্ক্ষিত...

চিকিৎসাধীন শিশুর মৃত্যু , রোগীর স্বজনের মারধরে আইসিইউতে চিকিৎসক

হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশু মারা যাওয়ার ঘটনায় রিয়াজ উদ্দিন শিবলু নামে এক চিকিৎসককে বেধড়ক মারধর করেছেন রোগীর স্বজনরা। রোববার (১৪ এপ্রিল) মেডিকেল সেন্টার নামে একটি...

বাঙালি জাতির শাশ্বত ঐতিহ্যের প্রধান অঙ্গ পহেলা বৈশাখ: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, বাঙালি জাতির শাশ্বত ঐতিহ্যের প্রধান অঙ্গ পহেলা বৈশাখ।আজ ১৪ এপ্রিল বাংলা নববর্ষ উপলক্ষ্যে দেয়া এক বাণীতে তিনি বলেন, “শুভ নববর্ষ-১৪৩১’...

বিএনপি বাঙালির সংস্কৃতি সহ্য করতে পারে না: কাদের

বিএনপি সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা ও জঙ্গিবাদের পৃষ্ঠপোষক উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি বাঙালির সংস্কৃতিকে সহ্য করতে পারে না। এদের...