Friday, 25 October 2024

সাগরিকা শিল্প এলাকায় সওজের ডিপো থেকে লৌহা চুরি: ১৬ জন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক

পাহাড়তলী থানাধীন সাগরিকা শিল্প এলাকায় সড়ক ও জনপথ বিভাগের সরঞ্জাম ডিপো থেকে লৌহা চুরি করার সময় সেনা সদস্যরা অভিযান চালিয়ে এই চক্রের ১৬জনকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তরের পর তাদেরকে পাহাড়তলী থানায় হস্তান্তর করা হয়েছে।  

মঙ্গলবার (২২ অক্টোবর) ভোরে সাগরিকা শিল্প এলাকায় সড়ক ও জনপথ বিভাগের ডিপো থেকে লৌহা চুরি করতে ঢুকে স্থানীয় লৌহা চোর চক্রের ১৫-২০জন সদস্য। এসময় খবর পেয়ে সেনাবাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে ১৬জনকে গ্রেপ্তার করে থানায় হস্তান্তর করে।

সড়ক ও জনপথ বিভাগের চট্টগ্রামের এক নির্বাহী প্রকৌশলী জানান, পাহাড়তলী সাগরিকায় আমাদের সওজের সরঞ্জাম বিভাগের একটি মেকানিক্যাল ডিপো আছে। এটি ঢাকা থেকে সরাসরি প্রধান প্রকৌশলী নিয়ন্ত্রন করেন। ডিপো এলাকায় একজন নির্বাহী প্রকৌশলী রয়েছে। এখানে সড়ক ও জনপথের মেকানিক্যাল বিভাগের সকল মূল্যবান লোহার, বেইলি ব্রিজ, পাথরসহ যাবতীয় সরঞ্জাম রাখা হয়। এখান থেকেই প্রতি রাতে টনে টনে লৌহা পাচার করে নেয় এই চক্রটি।

মঙ্গলবার গতকাল ভোরেও লৌহা চুরি করতে বেশ কিছু শ্রমিক নিয়ে ডিপোতে যায় স্থানীয় রাজনৈতিক দলের কয়েকজন নেতা। এই খবর পেয়ে সেখানে অভিযান চালানো হয়।

এই ব্যাপারে পাহাড়তলী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. বাবুল আজাদ বলেন, সাগরিকায় সড়ক ও জনপথ বিভাগের ডিপো থেকে লৌহা চুরি করতে গিয়ে সকালে সেনাবাহিনীর সদস্যরা ১৬ জনকে গ্রেপ্তার করে থানায় দিয়েছেন। আমরা ৪জনকে আদালতে পাঠিয়েছি। বুধবার আরও ১২জনকে আদালতে পাঠানো হবে।

গ্রেপ্তারকৃতরা হলেন ফেরদৌস মাহমুদ ইমন(২৬), মো. মুসলেহ উদ্দিন জীবন (২২). মো.রুবেল (১৯), মো. সাঈদ(২২), মো. হাসান (১৯), মহিউদ্দিন গনি(২৪), মো. আরিফ(২২), সঞ্জয় রায়(১৯), মো. রাকিব(২০), মো. রায়হান(২৫), মো. মোরশেদ খান হৃদয়( ২৫), মো. সিজন মিয়া প্রমুখ।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, সাগরিকায় সড়ক ও জনপথ বিভাগের ডিপো থেকে প্রতিনিয়ত লাখ লাখ টাকার লৌহা চুরি করে নিয়ে যায় স্থানীয় প্রভাবশালী একটি চক্র। যখন যে সরকার আসে সেই সরকারের স্থানীয় নেতাকর্মীরা সরকারি এই প্রতিষ্ঠানের লৌহা রাতের আধারে পাচার করে নিয়ে যায়। গত ৫ আগস্ট সরকার পরিবর্তনের সাথে সাথে চোর চক্র পরিবর্তন হয়েছে-কিন্তু চুরি পরিবর্তন হয়নি।

স্থানীয়রা জানান, এটি চুরি বলা হলেও মূলত এটি চুরি নয়, সড়ক ও জনপথ বিভাগের এই সরঞ্জাম ডিপো থেকে স্থানীয় রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা সিন্ডিকেট করে প্রতিনিয়ত লাখ লাখ টাকার লৌহা জোরপূর্বক গাড়ি ভর্তি করে নিয়ে যায়। যখন যে সরকার আসে সেই রাজনৈতিক দলের নেতাকর্মীরা সরকারি এই ডিপো থেকে ভোর এবং রাতে ট্রাক ও পিক আপে করে লোহা নিয়ে যায়। তাদের ভয়ে ডিপোর দারোয়ানসহ নিরাপত্তা প্রহরীরা অসহায় থাকেন।

সর্বশেষ

৮ দফা আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বে না সনাতনীরা

আট দফা দাবি পুরোপুরি বাস্তবায়ন না হওয়া পর্যস্ত রাজপথে...

ইশরাকের গাড়ি বহরে হামলা দুই বছর পর মামলা 

মিরসরাইয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ঢাকা মহানগরের দক্ষিনের সদস্য...

সুবিধাবাদীরা বিভেদ তৈরি ও চক্রান্তের চেষ্টা করছে: সারজিস

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম বলেছেন, ‘বৈষম্যবিরোধী...

আনোয়ারায় দুই বাজারে মোবাইল কোর্ট :  জরিমানা ১৪ হাজার  

নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিংয়ের অংশ...

মিরসরাইয়ে নিখোঁজের ৩ দিন পর জঙ্গল মিলল আওয়ামী লীগ নেতার মরদেহ

মিরসরাইয়ে নিখোঁজের ৩ দিন পর জঙ্গল থেকে উদ্ধার হলো...

ঢাকা থেকে ৬ শতাধিক যাত্রী নিয়ে কক্সবাজার পৌঁছেছে ‘বিশেষ ট্রেন’

ঢাকা থেকে পর্যটকসহ ৬ শতাধিক যাত্রী নিয়ে কক্সবাজার পৌঁছেছে...

আরও পড়ুন

৮ দফা আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বে না সনাতনীরা

আট দফা দাবি পুরোপুরি বাস্তবায়ন না হওয়া পর্যস্ত রাজপথে থেকে লড়াই করবেন সনাতন ধর্মাবলম্বীরা। আট দফা বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনে প্রতিটি বিভাগে মহাসমাবেশ হবে, জেলায়...

ইশরাকের গাড়ি বহরে হামলা দুই বছর পর মামলা 

মিরসরাইয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ঢাকা মহানগরের দক্ষিনের সদস্য ইশরাক হোসেনের গাড়ি বহরের হামলার ঘটনায় ১২৬ জন এজাহারনামী ও অজ্ঞাত ৪০০/৫০০ জনে নামে মামলা...

সুবিধাবাদীরা বিভেদ তৈরি ও চক্রান্তের চেষ্টা করছে: সারজিস

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম বলেছেন, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সম্পৃক্ত মানুষগুলোর নতুন রাজনৈতিক দল গঠনের গণতান্ত্রিক অধিকার আছে। তবে গণতান্ত্রিক অধিকার থাকলেও...

আনোয়ারায় দুই বাজারে মোবাইল কোর্ট :  জরিমানা ১৪ হাজার  

নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে  আনোয়ারা উপজেলার দুইটি বাজারের মুদিমাল, সবজির দোকান ও অন্যান্য পণ্য সামগ্রীর দোকানে মোবাইল কোর্ট...