Wednesday, 25 September 2024

রোহিঙ্গা ‘অধ্যুষিত’ চট্টগ্রাম বিশেষ অঞ্চলে ৩ ক্যাটাগরিতে চার কাগজে নতুন ভোটার 

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা নাগরিকদের কারণে নতুন ভোটার হতে এতদিন ভোগান্তিতে পড়তে হয়েছিল চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পার্বত্য জেলার স্থানীয় বাসিন্দাদের। এবার সেই ভোগান্তি থেকে রেহাই মিলেছে চট্টগ্রাম অঞ্চলের (এই পাঁচ জেলার) বাসিন্দাদের। তিন ক্যাটাগরিতে ভাগ করে চারটি কাগজ হলেই এখন থেকে এই বিশেষ অঞ্চলের নাগরিকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করবে নির্বাচন কমিশন। 

আজ( ২৪ সেপ্টেম্বর )মঙ্গলবার সকালে নির্বাচন কমিশনের ‘শিথিলবার্তা’ জানাতে চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এসব তথ্য জানান আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী।

সভায় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুছ আলী জানান, রোহিঙ্গা অধ্যুষিত বিশেষ এলাকায় বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা ও ভীনদেশি কোন নাগরিক যেন ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে না পারে। এছাড়া প্রকৃত বাংলাদেশি নাগরিকদের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে নতুন ভোটার অন্তর্ভুক্তিসহ অন্যান্য সময় ভোটার তালিকা বা জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত বিভিন্ন কাজ সহজীকরণের লক্ষ্যে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরমধ্যে চট্টগ্রাম অঞ্চলের পাঁচটি জেলা অর্থাৎ চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান এর সকল এলাকাকে বিশেষ এলাকা ঘোষণা করা হচ্ছে। পাশাপাশি এসব বিশেষ এলাকার নাগরিকদের ভোটার নিবন্ধনের জন্য তিনটি (এ,বি,সি) ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছে।

তিনি আরো বলেন, ‘এ ও বি ক্যাটাগরির মধ্যে যারা পড়বে তাদের চারটি ডকুমেন্টস অবশ্যই লাগবে। এছাড়াও, যারা সি ক্যাটাগরিতে রয়েছেন তাদের ভোটার নিবন্ধন কার্যক্রম বিশেষ কমিটির মাধ্যমে সম্পন্ন করা হবে।

পাশাপাশি প্রকৃত বাংলাদেশি নাগরিকদের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে নতুন ভোটার অন্তর্ভুক্তি সহজ করতে এ সিদ্ধান্ত সহায়ক হবে।

তিনি জানান, চট্টগ্রাম অঞ্চলের ৫টি জেলা চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান এলাকাকে বিশেষ এলাকা ঘোষণা করা হয়েছে। এসব বিশেষ এলাকার নাগরিকদের ভোটার নিবন্ধনের জন্য তিনটি ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছে। এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির ভোটার হতে এসএসসি/সমমান বা তদুর্ধ্ব অনলাইন সনদ, ভেরিফাইয়েবল কিইআর কোডযুক্ত অনলাইন জন্ম নিবন্ধন সনদ, ভেরিফাইয়েবল কিইআর কোডযুক্ত অনলাইন নাগরিকত্ব সনদ এবং বাবা-মায়ের জাতীয় পরিচয়পত্র প্রয়োজন হবে। তবে সরকারি চাকরিজীবীর সন্তান হলে সরকারি চাকরির প্রমাণ স্বরূপ অফিস প্রধান কর্তৃক সত্যায়িত সার্ভিস বইয়ের কপি, নিয়োগপত্র, যোগদানপত্র প্রদান করতে হবে।

যদি এসএসসি/সমমান বা তদুর্ধ্ব সনদ না থাকে তাহলে তাদের ‘বি’ ক্যাটাগরি হিসেবে চিহ্নিত করা হবে। এক্ষেত্রে ভোটার হতে ভেরিফাইয়েবল কিইআর কোডযুক্ত অনলাইন জন্ম নিবন্ধন ও অনলাইন নাগরিকত্ব সনদ ছাড়াও বাবা-মায়ের এএফআইএস (অটোমেটিক ফিঙ্গারপ্রিন্ট ইনফরমেশন সিস্টেম) যাচাই, স্থায়ী বাসিন্দা সনদ (জেলা প্রশাসন অথবা পার্বত্য অঞ্চলের ক্ষেত্রে রাজা কর্তৃক প্রদত্ত) অথবা ভূমিহীন সনদ, অনলাইন ভূমি উন্নয়ন কর প্রদানের রশিদ বা পর্চা, পাসপোর্ট ও ড্রাইভিং লাইসেন্স থাকলে তবে তার কপিও সংযুক্ত করতে হবে। যদি বাবা-মায়ের মধ্যে একজন বেঁচে থাকে এবং তিনি ভোটার হয়ে থাকলে তার এএফআইএস যাচাই এবং অন্যজনের অনলাইন মৃত্যু সনদ দাখিল করতে হবে। আর বাবা-মা কেউ বেঁচে না থাকলে উভয়ের অনলাইন মৃত্যু সনদ দাখিল করতে হবে।

অন্যদিকে, বিশেষ এলাকার যে সকল বাসিন্দা ভোটার নিবন্ধনের ক্ষেত্রে ক্যাটাগরি ‘এ’ এবং ক্যাটাগরি ‘বি’ এর আওতায় পড়বে না তাদের ‘সি’ ক্যাটাগরি হিসেবে চিহ্নিত করা হবে। সেক্ষেত্রে ভোটার নিবন্ধন কার্যক্রম বিশেষ কমিটির মাধ্যমে সম্পন্ন করা হবে।

সভায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুছ আলী ও জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. এনামুল হক।

সর্বশেষ

শিক্ষার্থীদের জন্য কানাডার আরও ভিসা চাইলেন ড. ইউনূস

বাংলাদেশি শিক্ষার্থীদের আরও ভিসা দিতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে...

বুধবারই সচল শিল্পকারখানা, বিশৃঙ্খলা করলে ব্যবস্থা: স্বরাষ্ট্র উপদেষ্টা

বুধবার থেকে শিল্পকারখানা সচল রাখার আহ্বান জানিয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা...

বাংলাদেশ ঐতিহ্যগতভাবে একটি সাম্প্রদায়িক সৌহার্দ্যের দেশ: ধর্ম উপদেষ্টা

ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন,...

অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থন যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের অন্তর্বর্তী...

যথাযোগ্য মর্যাদায় শহিদ লেফটেন্যান্ট তানজিম ছারোয়ার নির্জনের দাফন সম্পন্ন  

যথাযোগ্য মর্যাদায় কক্সবাজারের চকরিয়ায় যৌথ বাহিনীর অভিযানে ডাকাতের হামলায়...

আন্দোলনে গুলি: চট্টগ্রামে এক মামলায় শেখ হাসিনাসহ এজহারভুক্ত আসামী ৭৩৫

সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাসহ ৭৩৫...

আরও পড়ুন

যথাযোগ্য মর্যাদায় শহিদ লেফটেন্যান্ট তানজিম ছারোয়ার নির্জনের দাফন সম্পন্ন  

যথাযোগ্য মর্যাদায় কক্সবাজারের চকরিয়ায় যৌথ বাহিনীর অভিযানে ডাকাতের হামলায় নিহত শহিদ লেফটেন্যান্ট তানজিম ছারোয়ার নির্জন (২৩) এর নামাজের জানাযা ও দাফন সম্পন্ন হয়েছে।আজ, (২৪...

আন্দোলনে গুলি: চট্টগ্রামে এক মামলায় শেখ হাসিনাসহ এজহারভুক্ত আসামী ৭৩৫

সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাসহ ৭৩৫ জনের নাম উল্লেখ একটি মামলা হয়েছে চট্টগ্রামে। সোমবার (২৩ সেপ্টেম্বর) রাতে চট্টগ্রাম নগর পুলিশের কোতোয়ালী থানায়...

বাংলাদেশ স্থানীয় সংবাদপত্র পরিষদের আহবায়ক আকবর এবং সদস্য সচিব সাকিব 

বাংলাদেশের স্থানীয় সংবাদপত্র পরিষদের আহবায়ক কমিটি গঠিত হয়েছে। গতকাল ২৩ সেপ্টেম্বর ঢাকা ডি.এফ.পি’র মিলনায়তনে বাংলাদেশ স্থানীয় সংবাদপত্র পরিষদের এক সভা অনুষ্ঠিত হয়।এড. আমিনুল হক...

ড. ইউনূস-নাহিদকে কটূক্তির অভিযোগে চট্টগ্রামে ছাত্রদল নেতার মামলা

কোরআন অবমাননা, অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূস, তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম এবং সেনাপ্রধানকে উদ্দেশ্য করে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও বক্তব্য প্রদানের অভিযোগে চট্টগ্রামের মোকতার...