Monday, 23 September 2024

ম্যানগ্রোভ ও শ্রম সংস্কারে ডেনমার্কের সহায়তা চাইলেন অধ্যাপক ড. ইউনূস

চট্টগ্রাম নিউজ ডেস্ক:

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস শ্রম সংস্কার ও ম্যানগ্রোভ গবেষণায় ডেনমার্কের সহায়তা কামনা করে বলেছেন, এ দুটি বিষয় বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের শীর্ষ অগ্রাধিকারের অন্যতম।

প্রধান উপদেষ্টা বলেন, বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে শ্রম সংস্কার প্রয়োজন এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চলের ম্যানগ্রোভ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অপরিহার্য বলে প্রমাণিত হয়েছে।

ঢাকায় নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান ব্রিকস মোলার তেজগাঁও কার্যালয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন।

প্রধান উপদেষ্টা বলেন, আইএলও কনভেনশন বাস্তবায়নসহ শ্রম সংস্কার তাঁর সরকারের সংস্কারের মূল ক্ষেত্র- এটি শ্রমিক এবং উৎপাদনকারী উভয়ের জন্যই অপরিহার্য।

ম্যানগ্রোভ নিয়ে ডেনমার্ক-বাংলাদেশ যৌথ গবেষণার পরামর্শ দিয়ে তিনি বলেন, মানুষের উচিত ম্যানগ্রোভে বিনিয়োগ করা। এটি ঝড়ের হাত থেকে দেশকে রক্ষা করে।

প্রধান উপদেষ্টা জুলাই-আগস্ট ছাত্র-নেতৃত্বাধীন বিপ্লবের সময় গুলিবিদ্ধ কয়েকজন গুরুতর আহত ব্যক্তির চিকিৎসার জন্য ডেনমার্কের সহায়তাও চেয়েছেন।

ডেনমার্কের রাষ্ট্রদূত অন্তর্বর্তী সরকারের দায়িত্ব নেওয়ার জন্য প্রধান উপদেষ্টাকে অভিনন্দন জানান।

তিনি প্রধান উপদেষ্টার কাছে ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেনের অভিনন্দন পত্র হস্তান্তর করেন।

মোলার ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে আহত এবং অন্তর্র্বর্তী সরকারের সংস্কার এজেন্ডার বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোর জন্য ডেনিশ সহায়তা প্রস্তাব করেন।

রাষ্ট্রদূত ডেনমার্কের শিপিং এবং বন্দর ও এপিএম টার্মিনাল ব্যবস্থাপনা প্রতিষ্ঠান মেয়ার্স্কের ৪০০ মিলিয়ন ডলার বিনিয়োগ, অফশোর বায়ু বিদ্যুৎ প্রকল্পে ১.৩ বিলিয়ন ডলার বিনিয়োগ এবং ঢাকার সায়েদাবাদ ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টে ৩০০ মিলিয়ন ডলার অর্থায়নের মতো বৃহৎ প্রকল্পে বিনিয়োগে ডেনমার্কের অব্যাহত আগ্রহের কথা উল্লেখ করেন।

রাষ্ট্রদূত অন্তর্র্বর্তী সরকারের শ্রম সংস্কার পদক্ষেপের প্রতি সমর্থন জানিয়ে বলেন, এই গুরুত্বপূর্ণ ইস্যুতে ডেনমার্ক ও বাংলাদেশের মধ্যে ঘনিষ্ঠ সংলাপের সম্ভাবনা রয়েছে।

বৈঠকে সিনিয়র সচিব ও এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক লামিয়া মোরশেদ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শাহরিয়ার কাদের সিদ্দিকী, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক কাজী রাসেল পারভেজ এবং ডেনমার্কের উপ-রাষ্ট্রদূত অ্যান্ডার্স কার্লসেন বৈঠকে উপস্থিত ছিলেন।

সর্বশেষ

বাংলাদেশে এআই হাব করতে কোরিয়ার আগ্রহ প্রকাশ

কারওয়ান বাজারের জনতা টাওয়ারে নিজস্ব অর্থায়নে এআই (Artificial intelligence)...

কাপ্তাইয়ে সামাজিক সম্প্রীতির সভা অনুষ্ঠিত 

কাপ্তাই একটি শান্তি প্রিয় জনপদ। এখানে সকল সম্প্রদায়ের মানুষজন...

বিলাইছড়ি সম্প্রীতি সভা অনুষ্ঠিত

বিলাইছড়ি উপজেলা প্রশাসন কর্তৃক  সম্প্রীতি সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা...

চকরিয়ায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার 

চকরিয়ায় পুলিশের বিশেষ অভিযান এক সাজাপ্রাপ্ত আসামিকে গ্রেফতার করা...

কাপ্তাইয়ে সিএনজি চালিত অটোরিকশা  চালকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার

রাঙামাটির কাপ্তাইয়ে সিএনজি চালিত অটোরিকশা  চালকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট...

গুরুত্বপূর্ণ সংস্কারে সহায়তার আশ্বাস জাতিসংঘের

ছাত্র-জনতার আন্দোলনের পর গঠিত অন্তর্বর্তী সরকার বিভিন্ন খাতে যে...

আরও পড়ুন

বাংলাদেশে এআই হাব করতে কোরিয়ার আগ্রহ প্রকাশ

কারওয়ান বাজারের জনতা টাওয়ারে নিজস্ব অর্থায়নে এআই (Artificial intelligence) হাব করতে চায় কোরিয়া।আজ রোববার (২২ সেপ্টেম্বর) ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার...

গুরুত্বপূর্ণ সংস্কারে সহায়তার আশ্বাস জাতিসংঘের

ছাত্র-জনতার আন্দোলনের পর গঠিত অন্তর্বর্তী সরকার বিভিন্ন খাতে যে সংস্কারের উদ্যোগ নিয়েছে তাতে পূর্ণ সহায়তার আশ্বাস দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস।রোববার...

‘ইলিশ রপ্তানির বিপক্ষে যারা বলে তারা ইমোশনাল’: অর্থ ও বাণিজ্য উপদেষ্টা

সরকারের সর্বোচ্চ মহলের সিদ্ধান্তেই ভারতে ইলিশ রপ্তানি করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেছেন, যে পরিমাণ ইলিশ রফতানি...

চবির নতুন প্রক্টর ড. তানভীর মোহাম্মদ হায়দার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রক্টর হিসেবে নিয়োগ পেয়েছেন ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. তানভীর মোহাম্মদ হায়দার আরিফ।রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর...