গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 22 June 2024

এনায়েত বাজার মহিলা কলেজে ইন্ডিয়ান হাইকমিশনের উদ্যোগে ইয়োগা দিবসের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

ভারতীয় সহকারী হাইকমিশন চট্টগ্রামের উদ্যোগে আজ ১১ জুন মঙ্গলবার এনায়েত বাজার মহিলা কলেজে আন্তর্জাতিক ইয়োগা দিবস-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কলেজের অধ্যক্ষ সুরাইয়া বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) চট্টগ্রাম জেলার সভাপতি ও এনায়েত বাজার মহিলা কলেজের পরিচালনা পরিষদের সভাপতি ডা. সেলিম আকতার চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শরীর ও মনের সুস্থতার জন্য যোগ ব্যায়ামের গুরুত্ব অপরিসীম। ইয়োগা দৈনন্দিন জীবনের দুর্দশা এবং দুর্ভোগ মোকাবিলা করতে সাহায্য করে। শরীরের সাধারণ সুস্থতা, শারীরিক আঘাত এবং দীর্ঘস্থায়ী ব্যথা উপশম করার একটি ব্যায়াম এটি।
ইয়াগো; যা যোগ ব্যায়াম নামেও পরিচিত। এটি একটি প্রাচীন অনুশীলন। যা ভারতে প্রায় ৫০০০ বছর আগে আবিষ্কার হয়েছিল।

ইতিহাসবিদদের মতে পতঞ্জলি নামক একজন ভারতীয় ঋষি, যোগ অনুশীলনের বিকাশ করেছিলেন। বিশ্ব এখন পতঞ্জলিকেই যোগ ব্যায়ামের জনক বলে মনে করেন।

উল্লেখ্য ১৮৯০ সাল পর্যন্ত, যোগ ব্যায়াম শুধুমাত্র ভারতে জনপ্রিয় ছিল। স্বামী বিবেকানন্দ, একজন দার্শনিক ও সন্ন্যাসী, যোগ ব্যায়ামকে বিশ্বের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন। এটিকে ‘মনের বিজ্ঞান’ বলে অভিহিত করেছিলেন।

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালের জাতিসংঘ সাধারণ পরিষদের ভাষণে আন্তর্জাতিক যোগ দিবসের পরামর্শ দিয়েছিলেন। যেখানে ১৭৭টি সদস্য রাষ্ট্র প্রস্তাবটিকে সমর্থন করেছে। ২১শে জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছিল। এরপর ২০১৫ সাল থেকে আন্তর্জাতিক ইয়োগা দিবস উদযাপিত হয়ে আসছে। ২০১৫ সালের ২১শে জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আন্তর্জাতিক ইয়োগা দিবসের আয়োজন করেন।

সর্বশেষ

থানচিতে ট্রাক খাদে পড়ে নিহত ১

বান্দরবানের থানচিতে মালবাহী ট্রাক খাদে পড়ে একজন নিহত হয়েছেন।...

প্রধানমন্ত্রীর সঙ্গে জয়শঙ্করের সাক্ষাৎ, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড....

যোগব্যায়াম বিশ্বের কাছে ভারতের একটি উপহার: ডা. রাজীব রঞ্জন

চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনের উদ্যোগে নানা বয়সী ৮শ’ যোগব্যায়ামে...

ব্যবসায়িদের ৩ কোটি টাকা আত্মসাতের মূলহোতা বিমানবন্দরে গ্রেপ্তার

চট্টগ্রামের সদরঘাট স্ট্যান্ড রোডের মাছ ব্যবসায়ীদের প্রায় তিন কোটি...

নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুই দিনের রাষ্ট্রীয় সফরে...

রাউজানে পুকুরে স্কুলছাত্রীর লাশ

চট্টগ্রামের রাউজানে পুকুর থেকে তানহা আকতার (০৯) নামে এক...

আরও পড়ুন

যোগব্যায়াম বিশ্বের কাছে ভারতের একটি উপহার: ডা. রাজীব রঞ্জন

চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনের উদ্যোগে নানা বয়সী ৮শ’ যোগব্যায়ামে উৎসাহীকে নিয়ে বর্ণিল আয়োজনে উদযাপিত হলো আন্তর্জাতিক ১০তম যোগ দিবস। যোগ দিবসে শিশু থেকে শুরু...

ব্যবসায়িদের ৩ কোটি টাকা আত্মসাতের মূলহোতা বিমানবন্দরে গ্রেপ্তার

চট্টগ্রামের সদরঘাট স্ট্যান্ড রোডের মাছ ব্যবসায়ীদের প্রায় তিন কোটি টাকা আত্মসাৎকারী এন এন ফিশ প্রতিষ্ঠানের মালিক মোহাম্মদ ইসমাইল হোসেন (৩৯) কে রাজধানী ঢাকার হযরত...

রাউজানে পুকুরে স্কুলছাত্রীর লাশ

চট্টগ্রামের রাউজানে পুকুর থেকে তানহা আকতার (০৯) নামে এক স্কুলছাত্রীর লাশ উদ্ধার করা হয়েছে।শুক্রবার (২১ জুন) বেলা ১১টায় রাউজান উপজেলার ৭নং রাউজান সদর ইউনিয়নের...

ফটিকছড়িতে সিএনজি-মোটরসাইকেল সংঘর্ষে আহত ৬

চট্টগ্রামের ফটিকছড়ির নাজিরহাটে সিএনজিচালিত অটোরিক্সার সাথে মোটরসাইকেলের সংঘর্ষে ৬ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।শুক্রবার (২১ জুন) সকাল সাড়ে ৯টায় নাজিরহাট নতুন রাস্তার মোড়ে...