গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 8 September 2024

বিয়ের আসরে ম্যাজিস্ট্রেট; ঘরে বিয়ে পড়ালো কাজী 

নিজস্ব প্রতিবেদক

খাওয়া দাওয়া শেষ শতাধিক মানুষের। অন্যদিকে কনে পক্ষ অপেক্ষা করছে বরের জন্য। তবে বর আসার আগেই বিয়ের আসরে উপস্থিত হন আনোয়ারা উপজেলার সহকারী কমিশনার( ভূমি ) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হুসাইন মুহাম্মদ ।

ঘটনাস্থলে পৌঁছালে তড়িঘড়ি করে লুকাতে থাকে কনের মা ও বরের মা । পরে কনের মাকে খুঁজে পাওয়া গেলে ম্যাজিস্ট্রেট এর সামনে হাজির করা হয় তাকে। এসময় মৌলিক ভাবে এবং সাধারণ জন্মনিবন্ধনে ১৮ উল্লেখ করা হলেও । অনলাইনে তার ছিলোনা কোন তথ্য। ফলে এ সময় কনের মাকে গুণতে হয় ৫০ হাজার টাকা জরিমানা।

রবিবার (০৯ জুন) বিকেল ৩টায় উপজেলার জয়কালী বাজারের সৌদিয়া কমিউনিটি সেন্টারে বাল্য বিবাহ বন্ধে এই অভিযান পরিচালনা করেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হুছাইন মুহাম্মদ ।

বাল্যবিবাহের শিকার হওয়া ওই স্কুলছাত্রী (১৬) এসএসসি পরীক্ষার্থী এবং হাইলধর ইউনিয়নের তেকোটা এলাকার বাসিন্দা। বর বারখাইন ইউনিয়নের সৈয়দকুচিয়া গ্রামের বাসিন্দা।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ১৬ বছর বয়সি এক এসএসসি পরীক্ষার্থীর সঙ্গে একই উপজেলার প্রবাসী তরুণের বিয়ে ঠিক হয়েছিল। গত কয়েকদিন আগে কাবিন ও হয় তাদের । বর-কনের পরিবারের উভয় পক্ষের সম্মতিতে রবিবার দুপুরে বিবাহ সম্পন্ন করার দিন ধার্য করা হয়। সে অনুয়ায়ী কনে পক্ষ বিয়ের আয়োজন করেন।

খবর পেয়ে দুপুর ২টার দিকে উপজেলা প্রশাসন ওই কমিউনিটি সেন্টারে হাজির হলেও কমিউনিটি সেন্টারে আসেনি বর কনে কেউ। পরবর্তীতে কনের মা’কে বাল্যবিবাহের দায়ে অর্থদণ্ড ও মুচলেকা নেওয়া হয়।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ম্যাজিস্ট্রেট আসার খবর শুনে কমিউনিটি সেন্টারে আসেনি বর কনে কেউ। পরিবারের স্বজনরা বর কনেকে বাড়িতে কাজী ডেকে বিয়ে পড়ি নেন । তারা সম্পর্কে উভয় মামাতো ফুফাতো ভাই বোন হোন ।

অভিযানের বিষয়ে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হুছাইন মুহাম্মদ জানান, বাল্য বিবাহের খবর পেয়ে অভিযান পরিচালনা করে বাল্য বিবাহ নিরোধ আইনে কনের মাতা নুরজাহান বেগমকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয় এবং বিয়ের সব আয়োজন বন্ধ করা হয়।

সর্বশেষ

শিক্ষার উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণে সকলকে এগিয়ে আসতে হবে: রাষ্ট্রপতি

শিক্ষা খাতের উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন নিশ্চিত...

সবার জন্য গুণগত শিক্ষা নিশ্চিত করতে আহ্বান প্রধান উপদেষ্টার

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস সাক্ষরতার অভীষ্ট...

দেশে ফিরলেন আরব আমিরাতে আন্দোলন করা ১৪ জন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পক্ষে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করা...

রেমিটেন্স উত্তোলন করা যাবে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে 

প্রবাসী কল্যাণ ব্যাংকের গ্রাহকরা সিটি ব্যাংক পিএলসি’র এক্সচেঞ্জ হাউজের...

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণ; ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণের ঘটনায় ছয় সদস্য বিশিষ্ট...

সাতকানিয়ায় গণতান্ত্রিক যুবদলের কর্মী সম্মেলনে কেঁওচিয়ার ৩ ওয়ার্ডে কমিটি গঠন 

সাতকানিয়া উপজেলার কেঁওচিয়া ইউনিয়নের ১,২ ও ৩ নম্বর ওয়ার্ড...

আরও পড়ুন

দেশে ফিরলেন আরব আমিরাতে আন্দোলন করা ১৪ জন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পক্ষে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করা বাংলা‌দেশির‌া অব‌শে‌ষে দে‌শে ফির‌লেন।বি‌ক্ষো‌ভের সময় ৫৭ বাংলা‌দে‌শি গ্রেপ্তার ক‌রে বি‌ভিন্ন মেয়া‌দে সাজা দেয় সেই দে‌শের...

রেমিটেন্স উত্তোলন করা যাবে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে 

প্রবাসী কল্যাণ ব্যাংকের গ্রাহকরা সিটি ব্যাংক পিএলসি’র এক্সচেঞ্জ হাউজের মাধ্যমে রেমিটেন্স পাঠাতে পারবেন এবং ঋণ সমন্বয়ের পর, প্রেরিত রেমিটেন্সের বাকি টাকা প্রবাসী কল্যাণ ব্যাংক...

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণ; ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণের ঘটনায় ছয় সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।আজ শনিবার শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. শাহ মো. হেলাল উদ্দীনকে...

সাতকানিয়ায় গণতান্ত্রিক যুবদলের কর্মী সম্মেলনে কেঁওচিয়ার ৩ ওয়ার্ডে কমিটি গঠন 

সাতকানিয়া উপজেলার কেঁওচিয়া ইউনিয়নের ১,২ ও ৩ নম্বর ওয়ার্ড গণতান্ত্রিক যুবদলের কর্মী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।শুক্রবার (৬ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার কেঁওচিয়া উচ্চ বিদ্যালয়ের হল রুমে...