গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 13 June 2024

বিয়ের আসরে ম্যাজিস্ট্রেট; ঘরে বিয়ে পড়ালো কাজী 

নিজস্ব প্রতিবেদক

খাওয়া দাওয়া শেষ শতাধিক মানুষের। অন্যদিকে কনে পক্ষ অপেক্ষা করছে বরের জন্য। তবে বর আসার আগেই বিয়ের আসরে উপস্থিত হন আনোয়ারা উপজেলার সহকারী কমিশনার( ভূমি ) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হুসাইন মুহাম্মদ ।

ঘটনাস্থলে পৌঁছালে তড়িঘড়ি করে লুকাতে থাকে কনের মা ও বরের মা । পরে কনের মাকে খুঁজে পাওয়া গেলে ম্যাজিস্ট্রেট এর সামনে হাজির করা হয় তাকে। এসময় মৌলিক ভাবে এবং সাধারণ জন্মনিবন্ধনে ১৮ উল্লেখ করা হলেও । অনলাইনে তার ছিলোনা কোন তথ্য। ফলে এ সময় কনের মাকে গুণতে হয় ৫০ হাজার টাকা জরিমানা।

রবিবার (০৯ জুন) বিকেল ৩টায় উপজেলার জয়কালী বাজারের সৌদিয়া কমিউনিটি সেন্টারে বাল্য বিবাহ বন্ধে এই অভিযান পরিচালনা করেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হুছাইন মুহাম্মদ ।

বাল্যবিবাহের শিকার হওয়া ওই স্কুলছাত্রী (১৬) এসএসসি পরীক্ষার্থী এবং হাইলধর ইউনিয়নের তেকোটা এলাকার বাসিন্দা। বর বারখাইন ইউনিয়নের সৈয়দকুচিয়া গ্রামের বাসিন্দা।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ১৬ বছর বয়সি এক এসএসসি পরীক্ষার্থীর সঙ্গে একই উপজেলার প্রবাসী তরুণের বিয়ে ঠিক হয়েছিল। গত কয়েকদিন আগে কাবিন ও হয় তাদের । বর-কনের পরিবারের উভয় পক্ষের সম্মতিতে রবিবার দুপুরে বিবাহ সম্পন্ন করার দিন ধার্য করা হয়। সে অনুয়ায়ী কনে পক্ষ বিয়ের আয়োজন করেন।

খবর পেয়ে দুপুর ২টার দিকে উপজেলা প্রশাসন ওই কমিউনিটি সেন্টারে হাজির হলেও কমিউনিটি সেন্টারে আসেনি বর কনে কেউ। পরবর্তীতে কনের মা’কে বাল্যবিবাহের দায়ে অর্থদণ্ড ও মুচলেকা নেওয়া হয়।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ম্যাজিস্ট্রেট আসার খবর শুনে কমিউনিটি সেন্টারে আসেনি বর কনে কেউ। পরিবারের স্বজনরা বর কনেকে বাড়িতে কাজী ডেকে বিয়ে পড়ি নেন । তারা সম্পর্কে উভয় মামাতো ফুফাতো ভাই বোন হোন ।

অভিযানের বিষয়ে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হুছাইন মুহাম্মদ জানান, বাল্য বিবাহের খবর পেয়ে অভিযান পরিচালনা করে বাল্য বিবাহ নিরোধ আইনে কনের মাতা নুরজাহান বেগমকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয় এবং বিয়ের সব আয়োজন বন্ধ করা হয়।

সর্বশেষ

কোরবানির জন্য কেনা মহিষের আক্রমণে একজনের মৃত্যু, আহত ৪

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় কোরবানির জন্য কেনা মহিষের আক্রমণে মুহাম্মদ মহসিন...

স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন দণ্ড

চট্টগ্রামের মিরসরাই উপজেলার জোরারগঞ্জ থানায় দায়ের হওয়া গৃহবধূ হত্যা...

সড়কে অকাল মৃত্যু কামনা করি না: চট্টগ্রাম জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার...

সড়কে অকাল মৃত্যু কামনা করি না: চট্টগ্রাম জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার...

জমে উঠেছে কোরবানির হাট; আসছে বাহারি নামের পশু

কোরবানির ঈদের বাকি ৩ দিন । এর মধ্যে জমে...

চাকরি নিশ্চিত হওয়ার পরই বাংলাদেশিদের ভিসা দেবে আমিরাত: প্রধানমন্ত্রীকে রাষ্ট্রদূত

বাংলাদেশি শ্রমিকদের চাকরি নিশ্চিত হওয়ার পরই কেবল ভিসা ইস্যু...

আরও পড়ুন

কোরবানির জন্য কেনা মহিষের আক্রমণে একজনের মৃত্যু, আহত ৪

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় কোরবানির জন্য কেনা মহিষের আক্রমণে মুহাম্মদ মহসিন (৩৭) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ ঘটনায় চারজন আহত হয়েছেন।বৃহস্পতিবার (১৩ জুন) সকালে উপজেলার...

স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন দণ্ড

চট্টগ্রামের মিরসরাই উপজেলার জোরারগঞ্জ থানায় দায়ের হওয়া গৃহবধূ হত্যা মামলায় মো. সাইফুল ইসলামকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত।বৃহস্পতিবার (১৩ জুন) চট্টগ্রামের দ্বিতীয় অতিরিক্ত জেলা...

সড়কে অকাল মৃত্যু কামনা করি না: চট্টগ্রাম জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, গত ২২ এপ্রিল বিকেলে রাঙ্গুনিয়া থানাধীন সত্য পীরের মাজার সংলগ্ন সড়কে বাসের...

জমে উঠেছে কোরবানির হাট; আসছে বাহারি নামের পশু

কোরবানির ঈদের বাকি ৩ দিন । এর মধ্যে জমে উঠতে শুরু করেছে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার স্থায়ী ও অস্থায়ী পশুর হাট গুলো। কোরবানির ঈদ উপলক্ষে...