গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 23 June 2024

রাত পোহালেই বাঁশখালী-লোহাগাড়ায় ভোট

নিজস্ব প্রতিবেদক

রাত পোহালেই বুধবার চতুর্থ ধাপে দক্ষিণ চট্টগ্রামের বাঁশখালী ও লোহাগাড়া উপজেলার ভোটগ্রহণ। এক টানা ১৫ দিনেরও বেশি এই দুই উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থীদের টানটান উত্তেজনার প্রচার–প্রচারণা গতকাল মধ্যরাতে শেষ হয়েছে। বুধবার ৫ জুন দক্ষিণ চট্টগ্রামের বাঁশখালী ও লোহাগাড়া উপজেলার ১৮৬টি ভোট কেন্দ্রের ১৪৩৭টি বুথে সকাল সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ভোটগ্রহণের জন্য ৪ হাজার ৪৯৭ জন ভোটগ্রহণ কর্মকর্তা ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার দুপুরের পর থেকেই সকল নির্বাচনী সামগ্রী (ব্যালট পেপার ছাড়া) নিয়ে প্রিসাইডিং কর্মকর্তাসহ অন্যান্য ভোটগ্রহণ কর্মকর্তারা পুলিশ প্রহরায় ভোট কেন্দ্রে পৌঁছে যাবে। শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের লক্ষ্যে নির্বাচন কমিশন, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক প্রস্ততি গ্রহণ করা হয়েছে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী বলেন, অবাধ সুষ্ঠু শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের জন্য সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। পর্যাপ্ত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে। বাঁশখালী ও লোহাগড়া উপজেলায় বিজিবি মোতায়েন করা হয়েছে। র‌্যাব, পুলিশ ছাড়াও নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে।

নির্বাচনী এই দুই উপজেলায় আজ মঙ্গলবার সকাল থেকেই মাঠে নামছেন বিজিবিসহ পুলিশ, র‌্যাব, আনসার ব্যাটালিয়ানের ফোর্স। দুই উপজেলায় নিয়োগ দেয়া হয়েছে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।

ভোট কেন্দ্র এবং ভোটগ্রহণ কর্মকর্তা : দক্ষিণ চট্টগ্রামের ২ উপজেলায় বুধবার ভোট গ্রহণের জন্য ১৮৫ জন প্রিসাইডিং অফিসার, ১৪৩৭ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ২৮৭৪ জন পোলিং অফিসার নির্বাচর্নী সামগ্রী (ব্যালপ পেপার ছাড়া) নিয়ে আজ দুপুরের পর থেকে পুলিশ প্রহরায় কেন্দ্রে কেন্দ্রে অবস্থান নেবেন। চট্টগ্রামের ২ উপজেলায় মোট কেন্দ্রের সংখ্যা ১৮৬ টি। বুথের সংখ্যা ১৪৩৭টি।

বাঁশখালী উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি রিটা‌নিং কর্মকর্তা জেস‌মিন আক্তার ব‌লেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহনের লক্ষ্যে ২২জন ম‌্যা‌জি‌স্ট্রেট, বি‌জি‌বি ৬ প্ল‌াটুন, পু‌লিশ, আনসার ব‌্যাটালিয়ান সহ বিপুল সংখ‌্যাংক আইনশৃংখলা বা‌হিনী মোতায়েন করা হয়েছে। এছাড়া ১১৫‌টি কে‌ন্দ্রে ৮৫৬‌টি বু‌থে ১১৫জন প্রিসাই‌ডিং অফিসার, ৮৫৬ জন সহকা‌রি প্রিসাই‌ডিং ও ১৭১২ জন পোলিং অফিসার দা‌য়িত্ব পালন কর‌বে।

বাঁশখালী উপ‌জেলা প‌রিষদ নির্বাচ‌নে চেয়ারম‌্যান প‌দে ৪ জন প্রার্থী থাক‌লেও ১জুন অসুস্থতার কার‌নে মোটরসাই‌কেল প্রতী‌কের প্রার্থী জা‌হিদুল হক চে‌ৗধুরী মার্শাল প্রার্থীতা প্রত‌্যাহা‌রের ক‌রেছেন। বর্তমা‌নে চেয়ারম্যান পদে ৩ জন প্রাথী নির্বাচ‌নে প্রতিদ্ব‌ন্দিতা কর‌ছেন। তারা হলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের শ্রমবিষয়ক সম্পাদক ও বাঁশখালী উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক খোরশেদ আলম (দোয়াত কলম) প্রতীক, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মো.ইমরানুল হক ইমরান (আনারস)প্রতীক, বাঁশখালী পৌরসভার সাবেক মেয়র শেখ ফখরুদ্দীন চৌধুরী (ঘোড়া) প্রতীক। এছাড়া মহিলা ভাইস–চেয়ারম্যান পদে ৩ জন ও পুরুষ ভাইস–চেয়ারম্যান পদে ৭জন সহ রয়েছেন ১৪জন প্রার্থী।

বাঁশখালীতে মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ৭৬ হাজার ৯ শত ৪জন। এর মধ্যে পুরুষ ভোটার ২লক্ষ ২হাজার ৩শত ২১জন, মহিলা ভোটার ১লক্ষ ৭৪ হাজার ৫শত ৮১জন, তৃতীয় লিঙ্গের (হিজরা) ৪জন।

লোহাগাড়া উপজেলায় ৯ ইউনিয়নে মোট ভোট কেন্দ্র ৭১টি। মোট ভোটার ২ লাখ ২৬ হাজার ৫৯০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২১ হাজার ৫০০ জন ও মহিলা ভোটার ১ লাখ ৫ হাজার ৯০ জন। ভোট কক্ষের সংখ্যা ৫৮১টি। এরমধ্যে স্থায়ী ৫৪৭টি ও অস্থায়ী ৩৪টি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ ইনামুল হাছান জানান, নির্বাচনের কেন্দ্রগুলোতে সার্বিক নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনে ৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৩ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ ও ভাইস চেয়ারম্যান পদে ৩ জন।

সর্বশেষ

৮ ঘণ্টায়ও খোঁজ মেলেনি চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর পরিচালকের 

কালুরঘাটে নৌকা থেকে ছিটকে পড়ে নিখোঁজের ৮ ঘণ্টা পেরিয়ে...

ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরে শ্রীজগন্নাথ দেবের স্নানযাত্রা অনুষ্ঠিত

আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্যোগে আজ...

দিল্লী সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে দুই দিনের সরকারি সফর শেষে...

রাসেল ভাইপার সাপে কাটা আক্রান্ত হওয়ার ভীতি দূরীকরণসহ ব্যবস্থা গ্রহণে চট্টগ্রাম সিভিল সার্জনের নির্দেশনা

সাম্প্রতিক সময়ে রাসেল ভাইপারের উপস্থিতি উদ্বেগজনক হারে বৃদ্ধি পাওয়ার...

চকরিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

চকরিয়ায় পুকুরে ডুবে মো. সাফওয়ান নামে তিন বছর বয়সী...

কালুরঘাটে ফেরি থেকে ছিটকে পড়ে যুবক নিখোঁজ, উদ্ধার ১

চট্টগ্রামের কর্ণফুলী নদীর কালুরঘাটে ফেরি থেকে ছিটকে পড়ে এক...

আরও পড়ুন

ভারতের সঙ্গে সম্পর্ককে বিশেষ গুরুত্ব দেয় বাংলাদেশ: শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ সব সময়ই ভারতের সঙ্গে সম্পর্ককে বিশেষ গুরুত্ব দেয়।শনিবার (জুন ২২) দুপুরে হায়দ্রাবাদ হাউজে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একান্ত...

ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

ফটিকছড়ির সুন্দরপুর ইউনিয়নে বাঁশ কাটতে গিয়ে বিদ্যুতিক তারে পৃষ্ট হয়ে মো. করিম (২৭) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।শনিবার (২২ জুন) সকাল সাড়ে ১১ টার...

লোহাগাড়ায় প্রাইভেটকার-অটোরিকশা সংঘর্ষে আহত ৫

চট্টগ্রামের লোহাগাড়ায় প্রাইভেটকারের সাথে সিএনজিচালিত অটোরিকশার সংঘর্ষে ৫ জন আহত হয়েছে।শনিবার (২২ জুন) সকাল সাড়ে ৮টায় আমিরাবাদে বার আউলিয়া কলেজ গেট এলাকায় এই দুর্ঘটনা...

শেখ হাসিনা-নরেন্দ্র মোদীর বৈঠক আজ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে দুদিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (২১ জুন) বিকেল পৌনে ৫টায় সফর সঙ্গীদের নিয়ে পালাম বিমানবন্দরে...