গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 23 June 2024

মিরসরাইয়ে অপকর্মের দায়ে ইউপি সদস্য বরখাস্ত

সাফায়েত মেহেদী, মিরসরাই।

চট্টগ্রামের মিরসরাইয়ে নানা অপকর্মের দায়ে মিরসরাই সদর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আবদুল্লাহ আল মামুনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

রোববার (২৬ মে) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব পুরবী গোলদার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই ইউপি সদস্যকে সাময়িক বরখাস্তের আদেশ জারি করা হয়।

জানা গেছে, চলতি বছরের ২৯ ফেব্রুয়ারি ভ্রাম্যমাণ আদালতের অভিযানে উপজেলার মধ্যম তালবাড়িয়া এলাকার রেললাইনের পাশে পাহাড়ের পাদদেশের মাটি ও কৃষি জমির মাটি কেটে ইটভাটায় সরবরাহ করার অভিযোগে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে ইউপি সদস্য মামুনকে বিনাশ্রম কারাদণ্ড দেন তৎকালীন উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান।

এর আগে গত বছরের ৩০ সেপ্টেম্বর মিরসরাই সদর ইউনিয়নের মধ্যম তালবাড়িয়ার স্টেশন এলাকা থেকে বনবিভাগ ও পুলিশের যৌথ অভিযান ট্রাক ভর্তি চোরাই সেগুন কাঠসহ ইউপি সদস্য মামুনকে আটক করে পুলিশ। হামলা, চাঁদাবাজি, অবৈধভাবে মাটি কাটা, পাহাড় কাটা, চোরাই কাঠের ব্যবসাসহ একাধিক অপকর্মের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

প্রজ্ঞাপন সূত্রে জানা গেছে, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ইউপি-১ শাখার সিনিয়র সহকারী সচিব পূরবী গোলদার সাক্ষরিত এক প্রজ্ঞাপনে (নম্বর-৪৬.০০.১৫০০.০১৭.২৭.০০২.১৬-৪৭১) আব্দুল্লাহ আল মামুনের বিরুদ্ধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০-এর ৪ ধারা লঙ্ঘনের দায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড এবং তার বিরুদ্ধে দায়েরকৃত সি. আর মামলা নং-২৪১/২০২২ এর অভিয়োগ চট্টগ্রাম বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলে নেওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৪ (১) এবং ৩৪ (৪) (খ) (ঘ) ধারা অনুযায়ী চট্টগ্রাম জেলা প্রশাসক ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেন। অভিযোগের ভিত্তিতে আব্দুল্লাহ আল মামুনকে অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৪ (১) এবং ৩৪/৪) (খ) (ঘ) ধারা অনুযায়ী ইউনিয়ন পরিষদের স্বীয় পদ হতে সাময়িক বরখাস্ত করা হয়।

অপরদিকে গত ২৬ মে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ইউপি-১ শাখার সিনিয়র সহকারী সচিব পূরবী গোলদার সাক্ষরিত প্রজ্ঞাপনে (নম্বর-৪৬.০০.১৫০০.০১৭.২৭.০০২.১৬-৪৭২) কারন দর্শানোর নোটিশে বলা হয়, আব্দুল্লাহ আল মামুনকে ইউপি সদস্য পদ থেকে চূড়ান্তভাবে অপসারণ করা হবে না, তার জবাব কারন দর্শানোর নোটিশ প্রাপ্তির ১০ কার্য দিবসের মধ্যে চট্টগ্রাম জেলা প্রশাসক মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে প্রেরণ নিশ্চিতকরণের জন্য নির্দেশনা প্রদান করা হয়।

মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন বলেন, মিরসরাই সদর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য আবদুল্লাহ আল মামুনের বিরুদ্ধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন লঙ্গনের অভিযোগে তার দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিতে সমীচীন নয় এই মর্মে মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন দেয়া হয়েছে। বিষয়টি আমরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে অবগত করেছি।

সর্বশেষ

৮ ঘণ্টায়ও খোঁজ মেলেনি চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর পরিচালকের 

কালুরঘাটে নৌকা থেকে ছিটকে পড়ে নিখোঁজের ৮ ঘণ্টা পেরিয়ে...

ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরে শ্রীজগন্নাথ দেবের স্নানযাত্রা অনুষ্ঠিত

আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্যোগে আজ...

দিল্লী সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে দুই দিনের সরকারি সফর শেষে...

রাসেল ভাইপার সাপে কাটা আক্রান্ত হওয়ার ভীতি দূরীকরণসহ ব্যবস্থা গ্রহণে চট্টগ্রাম সিভিল সার্জনের নির্দেশনা

সাম্প্রতিক সময়ে রাসেল ভাইপারের উপস্থিতি উদ্বেগজনক হারে বৃদ্ধি পাওয়ার...

চকরিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

চকরিয়ায় পুকুরে ডুবে মো. সাফওয়ান নামে তিন বছর বয়সী...

কালুরঘাটে ফেরি থেকে ছিটকে পড়ে যুবক নিখোঁজ, উদ্ধার ১

চট্টগ্রামের কর্ণফুলী নদীর কালুরঘাটে ফেরি থেকে ছিটকে পড়ে এক...

আরও পড়ুন

দিল্লী সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে দুই দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন।শনিবার রাত ৮টা ২৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের বহনকারী ফ্লাইটটি হযরত শাহজালাল...

রাসেল ভাইপার সাপে কাটা আক্রান্ত হওয়ার ভীতি দূরীকরণসহ ব্যবস্থা গ্রহণে চট্টগ্রাম সিভিল সার্জনের নির্দেশনা

সাম্প্রতিক সময়ে রাসেল ভাইপারের উপস্থিতি উদ্বেগজনক হারে বৃদ্ধি পাওয়ার কারণে জনমনে ভীতির সঞ্চার হয়েছে। রাসেল ভাইপার সাপে কাটা আক্রান্ত হওয়ার ভীতি দূরীকরণসহ কার্যকরী ব্যবস্থা...

চকরিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

চকরিয়ায় পুকুরে ডুবে মো. সাফওয়ান নামে তিন বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। নিহত শিশু সাফওয়ান ওই এলাকার মো. রাশেদের ছেলে।শনিবার (২২ জুন) দুপুর...

কালুরঘাটে ফেরি থেকে ছিটকে পড়ে যুবক নিখোঁজ, উদ্ধার ১

চট্টগ্রামের কর্ণফুলী নদীর কালুরঘাটে ফেরি থেকে ছিটকে পড়ে এক যুবক তলিয়ে গেছে। উদ্ধারে কাজ করছে নৌপুলিশ ফায়ার সার্ভিসের ডুবুরি দল।শনিবার (২২ জুন) বিকেল পৌনে...