গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 23 June 2024

রেমাল আঘাত হানতে পারে ১৮ জেলায়: দুর্যোগ প্রতিমন্ত্রী

চট্টগ্রাম নিউজ ডটকম:

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মুহিববুর রহমান জানিয়েছেন, বঙ্গোপসাগরে অবস্থান করা গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে (রেমাল) পরিণত হয়েছে। এটি উপকূলের ১৩টিসহ ১৮ জেলায় রেমাল আঘাত হানতে পারে।

শনিবার (২৫ মে) রাতে ঘূর্ণিঝড় রেমালের সর্বশেষ পরিস্থিতি নিয়ে বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

মুহিববুর রহমান জানান, শনিবার সন্ধ্যার মধ্যে উপকূল অতিক্রম করতে পারে। রোববার (২৬ মে) ভোর থেকে ঘূর্ণিঝড় রেমাল আঘাত হানতে শুরু করবে। এ কারণে ৮ থেকে ১০ ফুট জলোচ্ছ্বাস হতে পারে। রোববার ভোরে ১০ নম্বর মহাবিপৎসংকেত দেওয়ার প্রস্তুতি চলছে।

তিনি জানান, ঘূর্ণিঝড়টি অতিক্রমের সময় বাতাসের গতিবেগ ১১০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত হতে পারে, কখনো কখনো এটি ১৩৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

এদিকে রেমালের প্রভাবে দেশের চারটি সমুদ্র বন্দরের ওপর সতর্ক সংকেত বাড়ানো হয়েছে। এর মধ্যে মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৭ নম্বর বিপৎসংকেত এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরে ৬ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার সন্ধ্যায় ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার পর সন্ধ্যা থেকেই বরিশাল, ভোলা, পিরোজপুরসহ উপকূলীয় বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়েছে। এর প্রভাবে রাজধানীর বেশ কয়েকটি এলাকায় বৃষ্টি ঝরছে। শনিবার রাত ৮টার পর থেকে বাড্ডা, ভাটারা, বারিধারা, গুলশান-২, বনানী ও শ্যামলী এলাকায় বৃষ্টি এবং আশপাশের বিভিন্ন এলাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টির খবর পাওয়া গেছে। এ ছাড়া বিভিন্ন এলাকায় ঝোড়ো হাওয়াসহ বাতাস বইছে।

বাংলাদেশ ওয়েদার অবজারভেশন টিম (বিডব্লিউওটি) জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি সন্ধ্যায় প্রবল ঘূর্ণিঝড় রেমালে পরিণত হয়েছে; যা সর্বোচ্চ ক্যাটাগরি-১ শক্তিমাত্রার ঝড় হিসেবে ২৬ মে দিবাগত রাত থেকে ২৭ মে সকালের মধ্যে উপকূল অতিক্রম করতে পারে।

সর্বশেষ

৮ ঘণ্টায়ও খোঁজ মেলেনি চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর পরিচালকের 

কালুরঘাটে নৌকা থেকে ছিটকে পড়ে নিখোঁজের ৮ ঘণ্টা পেরিয়ে...

ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরে শ্রীজগন্নাথ দেবের স্নানযাত্রা অনুষ্ঠিত

আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্যোগে আজ...

দিল্লী সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে দুই দিনের সরকারি সফর শেষে...

রাসেল ভাইপার সাপে কাটা আক্রান্ত হওয়ার ভীতি দূরীকরণসহ ব্যবস্থা গ্রহণে চট্টগ্রাম সিভিল সার্জনের নির্দেশনা

সাম্প্রতিক সময়ে রাসেল ভাইপারের উপস্থিতি উদ্বেগজনক হারে বৃদ্ধি পাওয়ার...

চকরিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

চকরিয়ায় পুকুরে ডুবে মো. সাফওয়ান নামে তিন বছর বয়সী...

কালুরঘাটে ফেরি থেকে ছিটকে পড়ে যুবক নিখোঁজ, উদ্ধার ১

চট্টগ্রামের কর্ণফুলী নদীর কালুরঘাটে ফেরি থেকে ছিটকে পড়ে এক...

আরও পড়ুন

দিল্লী সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে দুই দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন।শনিবার রাত ৮টা ২৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের বহনকারী ফ্লাইটটি হযরত শাহজালাল...

রাসেল ভাইপার সাপে কাটা আক্রান্ত হওয়ার ভীতি দূরীকরণসহ ব্যবস্থা গ্রহণে চট্টগ্রাম সিভিল সার্জনের নির্দেশনা

সাম্প্রতিক সময়ে রাসেল ভাইপারের উপস্থিতি উদ্বেগজনক হারে বৃদ্ধি পাওয়ার কারণে জনমনে ভীতির সঞ্চার হয়েছে। রাসেল ভাইপার সাপে কাটা আক্রান্ত হওয়ার ভীতি দূরীকরণসহ কার্যকরী ব্যবস্থা...

চকরিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

চকরিয়ায় পুকুরে ডুবে মো. সাফওয়ান নামে তিন বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। নিহত শিশু সাফওয়ান ওই এলাকার মো. রাশেদের ছেলে।শনিবার (২২ জুন) দুপুর...

কালুরঘাটে ফেরি থেকে ছিটকে পড়ে যুবক নিখোঁজ, উদ্ধার ১

চট্টগ্রামের কর্ণফুলী নদীর কালুরঘাটে ফেরি থেকে ছিটকে পড়ে এক যুবক তলিয়ে গেছে। উদ্ধারে কাজ করছে নৌপুলিশ ফায়ার সার্ভিসের ডুবুরি দল।শনিবার (২২ জুন) বিকেল পৌনে...