গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 16 June 2024

কর্ণফুলী উপজেলা ক্রীড়া সংস্থা বিষয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নির্দেশ

সিনিয়র প্রতিবেদক।

চট্টগ্রাম কর্ণফুলী উপজেলা ক্রীড়া সংস্থার কমিটি বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জাতীয় ক্রীড়া পরিষদের সচিবকে নির্দেশ দিয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। কেননা, সম্প্রতি কর্ণফুলী উপজেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী কমিটি বাতিল ও জাতীয় ক্রীড়া পরিষদের গঠনতন্ত্র ও বিধি মোতাবেক কার্যনির্বাহী কমিটি গঠনের অভিযোগ তোলা হয়েছে।

গত ১৯ মে (রোববার) ৩৪.০০.০০০০.০১.১১.০০১.২০.৩৪৭ নম্বর স্মারকের অফিস আদেশে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ক্রীড়া-১ শাখার সহকারী সচিব এস. এম. হুমায়ুন কবির স্বাক্ষরিত অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

মুঠোফোনে বিষয়টি নিশ্চিত করেছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সহকারী সচিব এস. এম. হুমায়ুন কবির।

জাতীয় ক্রীড়া পরিষদের সচিব এর কাছে দেওয়া এ অফিস আদেশে বলা হয়েছে, ‘চট্টগ্রাম জেলার কর্ণফুলী উপজেলা ক্রীড়া সংস্থার অবৈধ কার্যনির্বাহী কমিটি বাতিল ও জাতীয় ক্রীড়া পরিষদের গঠনতন্ত্র ও বিধি মোতাবেক কার্যনির্বাহী কমিটি গঠনে বিধি মোতাবেক পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পত্রের ছায়ালিপি নির্দেশক্রমে প্রেরণ করা হলো।”

একই অফিস আদেশটি সদয় অবগতি ও প্রয়োজনীয় কার্যার্থে অনুলিপি প্রেরণ করা হয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ক্রীড়া-১ শাখার যুগ্মসচিব, সচিবের একান্ত সচিব ও আইসিটি শাখার সিস্টেম এনালিস্ট এর কাছেও।

এরই মধ্যে ২৩ মে (বৃহস্পতিবার) বিকেলে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আরেকটি অফিস আদেশের কপি নিয়ে কর্ণফুলী জুড়ে তোলপাড় সৃস্টি হয়। ফেসবুক জুড়ে নানা আলোচনা-সমালোচনা হতে দেখা যায়।

যে চিঠির স্মারক নম্বর এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ক্রীড়া-১ শাখার সহকারী সচিব এস. এম. হুমায়ুন কবিরের স্বাক্ষর নিয়েও নানা গড়মিল দেখা যায়।

এ অফিস আদেশের বিষয়ে জানতে চাইলেও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ক্রীড়া-১ শাখার সহকারী সচিব এস. এম. হুমায়ুন কবির এ চিঠির সত্যতা নিশ্চিত করতে পারেননি। অথচ অফিস আদেশটি ছিল উনার স্বাক্ষরিত।

পরে একই অফিস আদেশের বিষয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ক্রীড়া-১ শাখার যুগ্ম সচিব মোহাম্মদ সানাউল হকের সাথে কথা হলেও তিনিও ওই অফিস আদেশের সত্যতা নিশ্চিত করতে পারেননি। রোববারে জানানোর কথা জানান।

ওদিকে, সোশ্যাল মিডিয়া জুড়ে ভাইরাল হওয়া ওই অফিস আদেশের চিঠিতে বলা হয়েছে, ‘যে সকল উপজেলায় যথাযথ আইন ও বিধি মোতাবেক উপজেলা ক্রীড়া সংস্থা গঠিত হয়নি, সে সকল উপজেলায় উপজেলা ক্রীড়া সংস্থা নির্বাচিত হওয়ার পূর্ব পর্যন্ত সকল ক্রীড়া প্রতিযোগিতার কার্যক্রম এতদ্বারা স্থগিত করা হলো।’

এমনকি ‘চলমান বঙ্গবন্ধু আন্তঃ কলেজ ফুটবল টুর্নামেন্টসহ জরুরি ক্রীড়া কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা-সমন্বয়ে একটি এডহক কমিটি গঠন পূর্বক কার্যক্রম পরিচালনা করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা হয়।’

প্রকৃতপক্ষে এ অফিস আদেশ কর্ণফুলী ক্রীড়া সংস্থার বিষয়ে নির্দিষ্ট করে কিছু না বলায় সার্বজনীন আদেশ বলে ধারণা করা হয়। এমন কি এই অফিস আদেশের কোন কপি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও পাওয়া যায়নি। তবে গত ১৯ তারিখের আদেশটির সত্যতা মিলে।

প্রসঙ্গত, গত ৭ মার্চ ৪ বছরের জন্য কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাসুমা জান্নাত কে সভাপতি ও মুহাম্মদ সেলিম হক কে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ২৫ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

কমিটিতে কমিটির মুখ্য উপদেষ্টা হিসেবে চট্টগ্রাম-১৩ আসনের সংসদ সদস্য ও উপদেষ্টা হিসেবে কর্ণফুলী উপজেলা পরিষদের চেয়ারম্যানকে মনোনীত করা হয়।

আর বাকিরা সদস্যরা হলেন— সহ-সভাপতি কর্ণফুলী থানার অফিসার ইনচার্জ মো. জহির হোসেন, সাবেক ভাইস চেয়ারম্যান দিদারুল ইসলাম চৌধুরী, চরলক্ষ্যার ইউপি চেয়ারম্যান মো. সোলায়মান তালুকদার, দৌলতপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সভাপতি শহিদুল আলম চৌধুরী, অতিরিক্ত সাধারণ সম্পাদক পদে ক্রীড়া সংগঠক মহিউদ্দিন মুরাদ, যুগ্ম-সম্পাদক পদে ওয়াসিম আহমেদ মারুফ, যুগ্ম-সম্পাদক শাহরিয়ার মাসুদ, কোষাধ্যক্ষ আলমগীর বাদশা ও নির্বাহী সদস্য হিসেবে উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা সমাজসেবা কর্মকর্তা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা (তখন যিনি দায়িত্বে থাকবেন), জুলধা ফুটবল একাডেমীর শেখ মুহাম্মদ, বড় উঠান স্পোর্টস৷ একাডেমির সাজ্জাদ খান সুমন, ক্রীড়া সংগঠক আলমগীর কবির, কালারপোল ক্রীড়া সংস্থা ফুটবল একাডেমির এম এ রহিম, সিপিপির আব্দুল মাবুদ বাবুল, বড়উঠান ক্রীড়া সংস্থা ফুটবল একাডেমির সাইদ খান আরজু, কর্ণফুলী বয়েজ ক্লাবের ওয়াজ উদ্দিন আজাদ, চরলক্ষ্যা স্পোর্টস একাডেমির ফরহাদ জিতু, সংরক্ষিত সদস্য হিসেবে মহিলা নেত্রী ও ক্রীড়া সংগঠক মোমেনা আকতার নয়ন ও বসুন্ধরা শুভ সংঘ কর্ণফুলীর শারমিন আকতার মনি।

জানা যায়, ২০১৮ সালে গঠিত হয় কর্ণফুলী উপজেলা ক্রীড়া সংস্থা। এ কমিটির মেয়াদ শেষ হয় গত ৯ সেপ্টেম্বর।

সর্বশেষ

ঈদুল আজহার ত্যাগের চেতনায় দেশ ও জনগণের কল্যাণে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

ঈদুল আজহার ত্যাগের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ ও জনগণের...

কাপ্তাইয়ে চাঞ্চল্যকর খলীল হত্যা মামলার পলাতক আসামি গ্রেফতার

রাঙামাটির কাপ্তাই থানা পুলিশের অভিযানে চাঞ্চল্যকর খলীল হত্যা মামলার...

প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঈদুল আজহার উষ্ণ শুভেচ্ছা জা‌নি‌য়ে‌ছেন ভারতের...

আজ জামারাতে পাথর নিক্ষেপ করবেন হাজিরা

আজ রবিবার (১৬ জুন)। জিলহজ মাসের ১০ তারিখ। মিনায়...

দুপুরের মধ্যে ঝড়ের আশঙ্কা, ৫ জেলায় সতর্কসংকেত

দেশের ৫ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে...

মৃত মা-বাবার পক্ষে কোরবানি দেয়া এবং ওই গোশত খাওয়া কি জায়েজ?

আগামীকাল মুসলিম উম্মাহর দ্বিতীয় সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল...

আরও পড়ুন

ঈদুল আজহার ত্যাগের চেতনায় দেশ ও জনগণের কল্যাণে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

ঈদুল আজহার ত্যাগের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ ও জনগণের কল্যাণে আত্মনিয়োগ করার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।রোবাবার (১৬ জুন) দেশবাসীকে ঈদুল...

কাপ্তাইয়ে চাঞ্চল্যকর খলীল হত্যা মামলার পলাতক আসামি গ্রেফতার

রাঙামাটির কাপ্তাই থানা পুলিশের অভিযানে চাঞ্চল্যকর খলীল হত্যা মামলার গ্রেফতারী পরোয়ানাভূক্ত পলাতক আসামি মোঃ শাকিল হোসেন প্রকাশ শিপন’কে গ্রেফতার করা হয়েছে। শনিবার (১৫ জুন) সন্ধ্যা...

প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঈদুল আজহার উষ্ণ শুভেচ্ছা জা‌নি‌য়ে‌ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়ে মোদির শু‌ভেচ্ছা জানা‌নোর তথ্য রোববার (১৬ জুন) এক বার্তায় জানায়...

কাল ঈদ-উল-আযহা পালন করবেন ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ

কাল (রোববার) পবিত্র ঈদ-উল-আযহা পালন করবেন চট্টগ্রামের সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফ অনুসারীরা।সৌদি আরবের সাথে মিল রেখে দক্ষিন চট্টগ্রামের ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ রোববার ঈদ...