গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 28 May 2024

এসএসসি ফলাফল: কর্ণফুলীতে এগিয়ে পিডিবি, পিছিয়ে চরলক্ষ্যা উচ্চ বিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক

কর্ণফুলীতে এসএসসি পরীক্ষায় ৮ টি উচ্চ বিদ্যালয়ে ১ হাজার ৮’শ ৫০ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১ হাজার ৩’শ ৩১ জন। ফেল করেছে ৪৬৫ জন। পুরো উপজেলায় জিপিএ-৫ পেয়েছে ২৩ জন পরীক্ষার্থী।

কর্ণফুলী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বাবুল চন্দ্র নাথ এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘কর্ণফুলীতে এবার এসএসসিতে মাধ্যমিক বিদ্যালয়ে পাশের হার ৭৪.৮৬% ও মাদরাসায় পাশের হার ৮৮.৫৩%।’

পাসের হারে সর্বোচ্চ শত ভাগ পিডিবি উচ্চ বিদ্যালয়। এই বিদ্যালয় থেকে ৪৭ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়ে পাশ করেছেন ৪৭ জন। জিপিএ ৫ পেয়েছে ৬ জন। কোন ফেল নেই।

অন্যদিকে, সবচেয়ে খারাপ ফলাফল করেছে চরলক্ষ্যা উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয় থেকে ২৮৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে পাশ করেছেন ১৭৮ জন। ফেল করেছে ১০৯ জন। পাশের হার ৬২.০২%।

গত বছরে পাশে এগিয়ে থাকা আজিম হাকিম স্কুল এন্ড কলেজে এবারে ভয়াবহ ফল বিপর্যয় হয়েছে। এ বিদ্যালয় থেকে ৪৫৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ৩২১ জন। ফেল করেছে ১৩৬ জন। জিপিএ ৫ পেয়েছে ৪ জন। পাশের হার ৭০.২৫%।

অথচ গত ২০২৩ সালে আজিম হাকিম স্কুল এন্ড কলেজ থেকে ১৪৮ জন পরীক্ষায় অংশগ্রহণ করে ২টি জিপিএ-৫ সহ ১৩৫ জন পাশ করে। তাঁদের পাশের হার ছিলো তখন ৯১.২২%।

আছিয়া মোতালেব রিজিয়া নাছরিন উচ্চ বিদ্যালয় থেকে ৩৭১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ ২৭২ জন পাশ করে। ফেল করেন ৯৯ জন। পাশের হার ৭৩.৩২%।

কর্ণফুলী আবদুল জলিল চৌধুরী উচ্চ বিদ্যালয় থেকে থেকে ১৪১ জন পরীক্ষায় অংশগ্রহণ করে সর্বোচ্চ ৪টি জিপিএ-৫ সহ ১১১ জন পাশ করে। ফেল করেছে ৩০ জন। তাঁদের পাশের হার ৭৮.৭২%।

কালারপোল উচ্চ বিদ্যালয় (হাজী ওমরা মিয়া চৌধুরী বহুমুখী) থেকে ১০৫ জন পরীক্ষায় অংশগ্রহণ করে ৮৩ জন পাশ করে। ফেল করে ২২ জন। তাঁদের পাশের হার ৭৯.০৫%।গত বছরে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান নির্বাচিত হওয়া দৌলতপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে ৩০১ জন পরীক্ষায় অংশ নিয়ে ৭টি জিপিএ-৫ সহ পাশ করেছেন ২৪৭ জন। ফেল করেছেন ৫৪ জন। তাঁদের পাশের হার ৮২.০৬%।

মরিয়ম আশ্রম উচ্চ বিদ্যালয় থেকে ১৪১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ২ টি জিপিএ-৫ সহ ১২৬ জন পাশ করে। ফেল করেছে ১৫ জন। তাঁদের পাশের হার ৮৯.৩৬।এছাড়াও ফয়জুল বারী ফাযিল মাদ্রাসা,শিকলবাহা অহিদিয়া মাদ্রাসা, চরলক্ষ্যা সিরাজুল মনির দাখিল মাদ্রাসা পাশের হার ৮৮.৫৩%।।

এ প্রসঙ্গে কর্ণফুলী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বাবুল চন্দ্র নাথের কাছে জানতে চাওয়া হয়

গত বছরে পাশের হারে এগিয়ে থাকা আজিম-হাকিম স্কুল এন্ড কলেজে এবার ফলাফল বিপর্যয় কেন? আর এত পরীক্ষার্থী কোথা থেকে পেল প্রতিষ্ঠানটি?

এমন প্রশ্নের জবাবে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বাবুল চন্দ্র নাথ বলেন, ‘আমি উপজেলা থেকে বই দেওয়ার সময় বলেছিলাম এত শিক্ষার্থী ভর্তি করালে ফলাফলে প্রভাব পড়বে। ঠিকেই তাই হয়েছে। স্কুলের শিক্ষকেরা জানিয়েছিলেন বিষয়টি সভাপতি অবগত।’

৪৫৭ জন শিক্ষার্থীর বিষয়ে শিক্ষা কর্মকর্তা বলেন, ‘ উপজেলার বিভিন্ন কিন্ডারগার্টেন ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের যত এসএসসি পরীক্ষার্থী ছিলো সবই ভর্তি করিয়েছিলো আজিম-হাকিম স্কুল ও চরলক্ষ্যা উচ্চ বিদ্যালয়। ওরা যাচাই-বাছাই করে দেখেনি এসব শিক্ষার্থীরা আমাদের ফাইনাল মডেল টেস্টে অংশ গ্রহণ করেছে কিনা। যার জন্য তাঁদের এত ফল বিপর্যয় বলে আমি মনে করি।’

সর্বশেষ

বোয়ালখালীতে খালে ডুবে বৃদ্ধের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালীতে খালের পানিতে ডুবে মো. মনসুর আলম (৬০)...

চন্দনাইশ ও আনোয়ারা থানার ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির

চলমান ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ...

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন চন্দনাইশের আবু আহমেদ চৌধুরী

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থিতা বাতিলের একদিন পর ফের...

গর্ভবতী মাকে পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে দিতে হবে: এসপি শফিউল্লাহ

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার (এসপি) এস.এম শফিউল্লাহ বলেছেন, যে...

স্মার্ট বাংলাদেশ গড়ার যাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চান প্রধানমন্ত্রী

২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার যাত্রায়...

১৯ উপজেলার ভোটগ্রহণ স্থগিত

ষষ্ট উপজেলা পরিষদের তৃতীয় ধাপের ১০৯টি উপজেলার মধ্যে ঘূর্ণিঝড়...

আরও পড়ুন

বোয়ালখালীতে খালে ডুবে বৃদ্ধের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালীতে খালের পানিতে ডুবে মো. মনসুর আলম (৬০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।সোমবার (২৭ মে) দুপুর আড়াইটার দিকে উপজেলার ছন্দারিয়ার খালের পোপাদিয়া বাদুড়তলা...

চন্দনাইশ ও আনোয়ারা থানার ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির

চলমান ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে চট্টগ্রাম জেলার দুই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।সোমবার (২৭...

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন চন্দনাইশের আবু আহমেদ চৌধুরী

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থিতা বাতিলের একদিন পর ফের প্রার্থিতা ফিরে পেয়েছেন চেয়ারম্যান প্রার্থী চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু আহমেদ চৌধুরী জুনু...

গর্ভবতী মাকে পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে দিতে হবে: এসপি শফিউল্লাহ

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার (এসপি) এস.এম শফিউল্লাহ বলেছেন, যে দেশের গড় আয়ু বেশি সে দেশে উন্নত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা...