গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 28 May 2024

প্রযুক্তির বিশ্বে টিকে থাকতে হলে বিজ্ঞানের উপর জোর দিতে হবে: জেলা প্রশাসক 

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, তথ্য প্রযুক্তিতে আমাদের দেশ অনেক দূর এগিয়ে গেছে। বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা স্টিম এডুকেশন অর্থ্যাৎ সাইয়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং ও ম্যাথম্যাথিকস্ বিষয়ে পড়ালেখা করলে বিশ্বের যে কোন দেশ তাদের জন্য শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে উন্মুক্ত। তোমরাই গ্লোবাল সিটিজেন। বিশ্বে সাইয়েটিস্টের অনেক চাহিদা রয়েছে। তাই পুঁথিগত জ্ঞান নয়, প্রযুক্তির মাধ্যমে বিশ্বে টিকে থাকতে হলে স্কিল ডেভেলপ করতে হবে, বিভিন্ন দেশের ভাষা শিখতে হবে। প্রযুক্তির মাধ্যমে আমরা বাংলাদেশকে বিশ্বের বুকে পরিচিতি করে দিতে চাই। বর্তমানে বিজ্ঞান প্রযুক্তির বিশ্বে টিকে থাকতে হলে শিক্ষার্থীদের বিজ্ঞানের উপর আরো বেশি জোর দিতে হবে এবং বিজ্ঞান বিষয়ে লেখাপড়া, চর্চা ও গবেষণা করতে হবে। কেননা আগামী ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়তে বিজ্ঞানের উপর ব্যাপক গবেষণার প্রয়োজন।

আজ ৯ মে বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম নগরীর গভ. মুসলিম হাই স্কুলে আয়োজিত ৪৫তম বিজ্ঞান মেলা, ৮ম বিজ্ঞান অলিম্পিয়াড, ৮ম বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে-‘ বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি’। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে চট্টগ্রাম জেলা প্রশাসন ২ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেন।

মেলায় ১০টি সরকারী বিদ্যালয়সহ বিভিন্ন বেসরকারী স্কুল ও কলেজের শিক্ষার্থীরা ৬০টি স্টলে জেলা প্রশাসকের কাছে তাদের নতুন নতুন উদ্ভাবন প্রদর্শন করেন। বিজ্ঞান মেলা উপলক্ষে নতুন নতুন উদ্ভাবন প্রদর্শনে শ্রেষ্ট বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক।

অনুষ্ঠানে ডিসি বলেন, নতুন প্রজন্মের হাতেই বাংলাদেশের ভবিষ্যৎ। পরীক্ষায় জিপিএ-৫ পাওয়ার চিন্তা করলে সুনাগরিক হওয়া যাবে না। প্রযুক্তিগতভাবে স্কিল ডেভেলপ করতে পারলে আমরা উন্নত দেশ গড়তে পারবো। এখন আমাদের মাথাপিছু গড় আয় সাড়ে ৩ হাজার মার্কিন ডলার। আজ থেকে আগামী ১৭ বছর পর ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ হলে আমাদের মাথাপিছু গড় আয় হবে সাড়ে ১২ হাজার মার্কিন ডলার। তাই কুসংস্কার থেকে দুরে থেকে বিজ্ঞান মনস্ক জাতি হিসেবে গড়ে উঠতে হবে।

বিশেয় অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন অধ্যাপক রাশেদ মুস্তাফা বলেন, শিক্ষা ছাড়া কোনো জাতি ও দেশ দারিদ্র্যমুক্ত হতে পারে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে দেশ। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ স্মার্ট বাংলাদেশে পরিণত হবে। প্রতিটি শিক্ষার্থীদের নতুন প্রজন্মের প্রতি পড়ালেখার পাশাপাশি বিজ্ঞানের ওপর আরো বেশি চর্চা ও গবেষণার আহবান জানান। বর্তমানে বিজ্ঞান প্রযুক্তির বিশ্বে টিকে থাকতে হলে শিক্ষার্থীদের বিজ্ঞানের ওপর আরো বেশি লেখাপড়া, চর্চা ও গবেষণা করতে হবে।

তিনি বলেন, বর্তমান সরকার শিক্ষা বিস্তারে ব্যাপক উন্নয়ন সাধন করেছে। আমাদের প্রযুক্তি নির্ভর ও উন্নয়নমনষ্ক হতে হবে। আগামী বাংলাদেশ গড়ার সংগ্রামে এই শিক্ষার্থীরাই নেতৃত্ব দিবে। এই মেলা থেকে শিক্ষার্থীরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিজেদেরকে তৈরি করতে সক্ষম হবে।

চট্টগ্রাম জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ সাদি উর রহিম জাদিদের সভাপতিত্বে ও সহকারী কমিশনার (শিক্ষা) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিদ ইশরাকের সঞ্চালনায় অনুষ্ঠিত বিজ্ঞান মেলার সমাপনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন অধ্যাপক রাশেদ মুস্তাফা ও জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার উত্তম খীসা। স্বাগত বক্তব্য রাখেন নগরীর গভ. মুসলিম হাই স্কুলের প্রধান শিক্ষক মোরমেদুজ্জামান। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সর্বশেষ

বোয়ালখালীতে খালে ডুবে বৃদ্ধের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালীতে খালের পানিতে ডুবে মো. মনসুর আলম (৬০)...

চন্দনাইশ ও আনোয়ারা থানার ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির

চলমান ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ...

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন চন্দনাইশের আবু আহমেদ চৌধুরী

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থিতা বাতিলের একদিন পর ফের...

গর্ভবতী মাকে পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে দিতে হবে: এসপি শফিউল্লাহ

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার (এসপি) এস.এম শফিউল্লাহ বলেছেন, যে...

স্মার্ট বাংলাদেশ গড়ার যাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চান প্রধানমন্ত্রী

২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার যাত্রায়...

১৯ উপজেলার ভোটগ্রহণ স্থগিত

ষষ্ট উপজেলা পরিষদের তৃতীয় ধাপের ১০৯টি উপজেলার মধ্যে ঘূর্ণিঝড়...

আরও পড়ুন

বোয়ালখালীতে খালে ডুবে বৃদ্ধের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালীতে খালের পানিতে ডুবে মো. মনসুর আলম (৬০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।সোমবার (২৭ মে) দুপুর আড়াইটার দিকে উপজেলার ছন্দারিয়ার খালের পোপাদিয়া বাদুড়তলা...

চন্দনাইশ ও আনোয়ারা থানার ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির

চলমান ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে চট্টগ্রাম জেলার দুই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।সোমবার (২৭...

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন চন্দনাইশের আবু আহমেদ চৌধুরী

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থিতা বাতিলের একদিন পর ফের প্রার্থিতা ফিরে পেয়েছেন চেয়ারম্যান প্রার্থী চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু আহমেদ চৌধুরী জুনু...

গর্ভবতী মাকে পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে দিতে হবে: এসপি শফিউল্লাহ

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার (এসপি) এস.এম শফিউল্লাহ বলেছেন, যে দেশের গড় আয়ু বেশি সে দেশে উন্নত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা...