গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 4 May 2024

ভাষাগত দক্ষতা অর্জন ও ক্যারিয়ার প্লানিং

গত শতাব্দীর ‘৬০ এর দশকে একজন দার্শনিক তার বইতে উল্লেখ করেন একবিংশ শতাব্দীতে “যোগ্যরাই কেবল টিকে থাকবে, বাকীরা হারিয়ে যাবে।” আমরা বর্তমানে সেটাই লক্ষ্য করতে পারছি। বর্তমানে প্রযুক্তিগত দক্ষতা ছাড়া কোন প্রকার কাজ পাওয়া এবং তা পেশা হিসেবে চালিয়ে যাওয়া একেবারেই অসম্ভব। ডিজিটাল প্রযুক্তির সর্বশেষ সংযোজন হচ্ছে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স (এআই)। প্রতিদিন পরিবর্তিত প্রযুক্তির সাথে খাপ খাইয়ে তা ব্যবহার করার দক্ষতার উপরই নির্ভর করবে আমি কতটুকু যোগ্য। ভাষাগত দক্ষতাটাও ঠিক তেমনি একটি দক্ষতা, যা ছাড়া পেশাগত জীবনে প্রবেশ প্রায় অসম্ভব। এ দক্ষতার অভাবেই আজ বেকারত্বের হার দাঁড়িয়েছে প্রায় ৪০%। কলেজ ও বিশ্ববিদ্যালয়ে যে সকল বিষয়ে শিক্ষা দেওয়া হচ্ছে তা বেশীরভাগই চাকরীর বাজারে অচল। যেহেতু হঠাৎ করেই আমরা এই ব্যবস্থার বাইরে যেতে পারবো না, তাই আমাদের প্রয়োজন অতিরিক্ত দক্ষতার। এই দক্ষতার মধ্যে কম্পিউটার এবং ভাষা অন্যতম। কার জন্য কী ভাষা শেখা দরকার তা নিচে ব্যাখ্যা করছি। 

ইংরেজি

ইংরেজি পৃথিবীর সর্বাপেক্ষা শক্তিশালী ভাষা। সকল দেশেই প্রথম অথবা দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজির ব্যবহার হয়I চীন ও জাপান নিজের ভাষাকে গুরুত্ব দিলেও বর্তমানে ইংরেজি তাদের নিকট খুবই দরকারি একটি ভাষা। সিভিতে ইংরেজি ভাষার দক্ষতা যেমন: আইইএলটিস ও টোফেলের ভাল স্কোর থাকলে স্বাভাবিকভাবেই চাকরি বোর্ডে তার গুরুত্বটা বেড়ে যায়। বড় কোম্পানীগুলোর কাজ ফাইলিং, রিপোর্টিং, কম্পিউটার চালনা ও প্রশিক্ষণ প্রায় সবই হয় ইংরেজিতে। কেবল ইংরেজিতে তাদের বিদেশী ক্লায়েন্টদের সঙ্গে যোগাযোগ করা হয়। আমাদের অ্যাপারেল সেকশনে ভারত ও শ্রীলংকা হতে লোক হায়ার করা হয়, কারন তারা ইংরেজিতে বায়ারদের সঙ্গে ভাল নিগোশিয়েট করতে পারে। অধিকাংশ ক্ষেত্রেই ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি গবেষণা হয় ইংরেজিতে। যেমন, সকল প্রকার রেফারেন্স বই রচিত হয় ইংরেজি ভাষাতে। বাংলাতে গবেষণা বই নেই বললেই চলে।

বিদেশে উচ্চ শিক্ষায় ভর্তি ও বৃত্তি পাওয়ার জন্য ইংরেজি ভাষার দক্ষতাকেই বেশী প্রাধান্য দেওয়া হয়। কারন, সোস্যাল কমিউনিকেশন, বুক রিভিউ, প্রেজেন্টেশন, গবেষণা পেপার লিখন সবই করতে হয় ইংরেজি ভাষাতে। আর তাইতো আইইএলটিস ও টোফেল এর গুরুত্ব সর্বব্যাপী। ব্যাচেলর ডিগ্রি পাশের পরই আইইএলটিএস পরীক্ষা দিয়ে নিজেকে পরখ করে নেওয়া উচিৎ। ইংরেজিতে অনার্স ও মাস্টার্স পাশ করে বাংলাদেশে কেউ বেকার আছে তা আমার জানা নেই। প্রকৃতপক্ষে ইংরেজি একটি পণ্যও বটে। এটা কিনতে পারলে সমাজের সর্বত্র অ্যাকসেস রাইটস বেড়ে যায়। বিশ্বব্যাপী নেটওয়ার্ক গড়ে তোলা যায়। এআই অথবা কম্পিউটারে দক্ষ হতে হলে ভাল ইংরেজি জানা দরকার। কারন কম্পিউটারের ভাষাই হলো ইংরেজি।

বহুজাতিক কোম্পানী, জাতিসংঘের কোন সংস্থা ও বিশ্ববিদ্যালয়ে একাডেমিক চাকরী পাওয়ার প্রধান উপায় হচ্ছে ইংরেজিতে দক্ষতা অর্জন। দোভাষীর কাজ, হোটেল-মোটেলে চাকরি করার জন্য ইংরেজিতে সাবললীতা দরকার। ইংরেজি শেখার জন্য একটি ল্যাপটপ থাকলেই যথেষ্ট। অনলাইনে শত শত টিউটোরিয়াল্স বা ফ্রি কোর্স পাওয়া যায়, যার মাধ্যমে ইংরেজি সহজেই শেখা সম্ভব। ঘরে বসেই অনলাইনে ম্যাটেরিয়ালস সংগ্রহ, মক টেষ্ট, প্র্যাকটিস ও ফাইনাল টেস্টে অংশগ্রহণ করে সনদ পাওয়া সম্ভব ।

আরবি

আমাদের প্রায় ৪০ লক্ষ মানুষ মধ্যপ্রাচ্যে কাজ করে। আমাদের ডলারের প্রধান উৎস তাদের পাঠানো রেমিটেন্স। এই বিপুল জনগোষ্ঠী যাদের বেশিরভাগই অদক্ষ ও অর্ধ-দক্ষ। এমনকি তারা আরবি ভাষাটাও ভাল করে জানে না। আমরা জানি, মধ্যপ্রাচ্যের সকল দেশের ভাষা হচ্ছে আরবি। অন্তত আরবি ভাষাটা জানা থাকলেও মধ্যপ্রাচ্যে ওয়ার্ক ভিসা পাওয়া, ভাল কাজের সন্ধান ও ভাল উপার্জন করার সুযোগ তৈরি হয়। কিন্তু দুর্ভাগ্যের বিষয় আমাদের প্রবাসীদের নেই বিশেষ কোন কাজের দক্ষতা, নেই ভাষাগত দক্ষতা যা দিয়ে তারা আরবদের সঙ্গে যোগাযোগ করে অনেক কিছু ভাগিয়ে নিতে পারে। এই সকল দেশেও ভারতীয়দের আধিপত্য। কারণ তারা আমাদের তুলনায় অনেক দক্ষ। আরবি ভাষা জানার ক্ষেত্রেও তারা আমাদের চেয়ে এগিয়ে। ফলে আরব দেশের কাজের বাজার ভারতীয়দের দখলে। বেশীরভাগ ক্ষেত্রে আমাদের লোকগুলো আরব দেশগুলোতে গিয়ে ভারতীয়দের অধীনেই কাজ করে। আমি মনে করি আরবে কাজের বাজার ততদিন থাকবে যতদিন মাটির নীচে তেল থাকবে। তাই আমাদের উচিৎ শৈশবকাল হতেই আরবি ভাষাটা রপ্ত করা। এটাতে ধর্মের কাজও যেমন হয় আয় উপার্জনের উৎস হিসেবেও কাজ করে।

আমাদের সমাজে অসংখ্য মাদ্রাসা ও আলেম-ওলামা বসবাস করে। স্বল্প খরচে আমরা আরবি ভাষাটা শিখে ফেলতে পারি। অনলাইনে বা ঘরে হুজুর রেখে বা মাদ্রাসায় গিয়ে আমরা প্রাপ্তবয়সে আরবি শিখতে পারি। অনেক অ্যাপস ও সফটওয়্যার আছে যেগুলোর মাধ্যমে ঘরে বসে যেকোন ভাষা শিখতে পারি। আমরা লক্ষ করছি ব্যাচেলর পাশের পরও অনেক ছেলে মধ্যপ্রাচ্যে পাড়ি জমাচ্ছে। আমি মনে করি, ব্যাচেলর ডিগ্রিতে পড়ার সময়ই আমরা আরবি ভাষাটা শিখে ফেলতে পারি। একটি কাজ ও আরবি ভাষাটা শিখে আরবে পাড়ি জমাতে পারি।

মধ্যেপ্রাচ্যে গ্রাফিক্স ডিজাইন, ইলেকট্রিক্যাল, টেকনিশিয়ান, রাজ মিস্ত্রি, টাইলস মিস্ত্রি, প্লাম্বার, ড্রাইভিং, ইংরেজি ও গণিতের শিক্ষকের কদর বেশী। এগুলোর সাথে যদি আরবি ভাষার সনদ থাকে তাহলে কাজ পাওয়া সহজ। এগুলোর পাশাপাশি আমাদের দরকার ভাল ব্যবহার জানা। বিভিন্ন দেশ আমাদের ভিসা মাঝে মাঝে বন্ধ করে দেওয়া দেয়, কারন আমাদের খারাপ আচরণ। প্রত্যেক জেলায় এখন গড়ে উঠেছে প্রবাসে গমন ইচ্ছুকদের জন্য ট্রেনিং সেন্টার। এখান হতেও আমরা ভাষাগত দক্ষতা অর্জন করতে পারি। এছাড়া প্রায় প্রতিটি জেলায় প্রতিষ্ঠিত হয়েছে যুব উন্নয়ন অধিদপ্তরের ট্রেনিং সেন্টার। এখানেও আমরা নানা বিষয়ে প্রশিক্ষণ নিতে পারি।

চাইনিজ

সম্প্রতি চাইনিজ পৃথিবীতে শক্ত স্থান দখল করে নিয়েছে। পৃথিবীর প্রায় সকল দেশেই এখন চীনা প্রজেক্ট আছে এবং সেখানে কাজ করছে চাইনিজ লোকজন। আমরা জানি চীনারা নিজেদের ভাষাকেই প্রাধান্য দিয়ে থাকে। প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী বাংলাদেশ হতে চীনা বিশ্ববিদ্যালয়ে পড়তে যাচ্ছে। কেউ যাচ্ছে সেল্ফ ফান্ডে, আবার কেউ বৃত্তি নিয়ে। চীনে পূর্ণ-বৃত্তি পাওয়ার প্রধান উপায় হচ্ছে চীনা ভাষার সনদ থাকা। বেসিক কোর্সের কোন সনদ থাকলেও একজনের পক্ষে বৃত্তি পাওয়া সম্ভব। চীনে উচ্চ শিক্ষা অর্জনের পর কেউ সেখানে থাকতে চাইলে থাকতেও পারবে, যদি তার চীনা ভাষা জানা থাকে। প্রতিমাসে বড় অংকের টাকা উপার্জন করাও সম্ভব। এমনকি সেখানে কাজেরও কোন অভাব নেই। বাংলাদেশে প্রায় ১৫ হাজারের মত চীনারা কাজ করে। তাদের দোভাষী কাজের জন্য লোক নিয়োগ দেওয়া হয়। যারা চীনা ভাষা জানে তারাই কেবল এই কাজ পায়। তাছাড়া চীনা ভাষা জানা থাকলে প্রজেক্টগুলোর অন্যান্য পোস্টেও কাজ পাওয়া সহজ।

বাংলাদেশে দুইটি কনফুসিয়াস ইনস্টিটিউট আছে। একটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা ইনস্টিটিউটে অন্যটি আছে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ে। এইসব প্রতিষ্ঠান হতে ভাষা কোর্স সম্পন্ন করে যদি কেউ HSK3 সনদ লাভ করতে পারে, তাহলে চীনের বিশ্ববিদ্যালয়ে অনায়সে বৃত্তি পাওয়া যায়। এমনকি ভাল ইনকামও করা যায়। এছাড়া ঘরে বসে অ্যাপস ও অনলাইনে চাইনিজ শিখে কনফুসিয়াস ইনস্টিটিউটে পরীক্ষা দিয়ে সনদ পাওয়া যায়।

জাপানীজ

জাপানে জনসংখ্যা বৃদ্ধির হার প্রায় মাইনাসে নেমে এসেছে। শিল্প প্রধান দেশ হিসেবে তাদের দরকার বিদেশী লোকবল। সেই সুযোগটা কিন্তু আমরাও নিতে পারি। জাপানীজ জানা থাকলে সেখানে ওয়ার্ক ভিসা পাওয়া সহজ। তবে পাশাপাশি কিছু টেকনিক্যাল কাজও জানা থাকতে হবে। দক্ষতার মধ্যে সফটওয়্যার ইঞ্জিনিয়্যার, জাপানীজ ট্রানস্লেটর, ইংরেজি শিক্ষক, ইঞ্জিনিয়ার প্রভৃতি। এই দক্ষতা থাকার পর জাপানীজ সনদ থাকলে অনায়াসে জাপানে কাজ পাওয়া সম্ভব। এছাড়া জাপানীজ সনদ থাকলে জাপানে উচ্চ শিক্ষার জন্য বৃত্তি পাওয়া সহজ। এমনকি নিজ ফান্ডে পড়তে গিয়েও কাজ করে পড়ালেখা করা সম্ভব। জাপানীজ শেখার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকার জাপানীজ এমবাসি ও ঢাকাতে কিছু বেসরকারী ভাষা সেন্টারে যাওয়া যেতে পারে। জাপানে মানিয়ে নেওয়া আমাদের জন্য সহজ। কারন তারা বিদেশীদের অনেক সম্মান করে এবং ইনকামও অনেক ভাল।

এছাড়া কোরিয়ান ও জার্মান ভাষা জানা থাকলে এসকল দেশে পড়ালেখা ও কাজ করে ইনকামের বড় সুযোগ রয়েছে। আমি মনে করি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক লেভেলে পড়ার সময়ই সিদ্ধান্ত নিতে হবে আমি বিদেশে যাব কিনা; গেলে কোন দেশে যাব। পড়ালেখা না কাজের জন্য যাবো, সেই অনুযায়ী একজন কি কি ভাষা এবং কয়টি ভাষা শিখবে তা নির্ভর করে। সিদ্ধান্ত গৃহীত হলে সম্মান ২য় বর্ষে থাকা অবস্থায়ই এই ভাষা কোর্সগুলো করে ফেলা ভাল।

ড. কে. এম আতিকুর রহমান 

সহযোগী অধ্যাপক, রাষ্ট্র বিজ্ঞান বিভাগ

গাছবাড়িয়া সরকারি কলেজ

সর্বশেষ

পতেঙ্গায় মোটরসাইকেলের ধাক্কায় নিহত ১, আহত ২

পতেঙ্গায় মোটরসাইকেলের ধাক্কায়  মো. মিনহাজ (৩৫) নামের এক পথচারী...

গরুর ঘাস কাটতে গিয়ে পল্লী বিদ্যুতের ছেঁড়া তারে প্রাণ গেল বৃদ্ধার

ফটিকছড়ি পৌরসভায় গরুর ঘাস কাটতে গিয়ে ছেঁড়া তারে বিদ্যুৎস্পৃষ্ট...

আনোয়ারায় গৃহবধূর রহস্যজনক মৃত্যু, শরীর ছিলো আঘাতের চিহ্ন

আনোয়ারা উপজেলার বারশত ইউনিয়নে সানজিদা আক্তার (২৮ ) নামে...

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার...

মহান মে দিবসের অতৃপ্ত প্রাপ্তি ও অজেয় ভাবনা

মহান মে দিবস, ১৮৮৬ ইংরেজি সালে আমেরিকার শিকাগো শহরে...

চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে আটক ১, কারাদণ্ড

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী পদের প্রিলিমিনারি...

আরও পড়ুন

মহান মে দিবসের অতৃপ্ত প্রাপ্তি ও অজেয় ভাবনা

মহান মে দিবস, ১৮৮৬ ইংরেজি সালে আমেরিকার শিকাগো শহরে অবস্থিত হে-মার্কেটের শ্রমিক সমাবেশে তৎকালীন মার্কিন সরকারের পুলিশ বাহিনী ও শিল্প মালিকদের পোষা গুন্ডা বাহিনী...

চন্দনাইশে শ্রেষ্ঠ কলেজ শিক্ষক নির্বাচিত হলেন ড.আতিকুর রহমান

চন্দনাইশ উপজেলায়  জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ কলেজ শ্রেণী শিক্ষক নির্বাচিত হয়েছেন গাছবাড়ীয়া সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক ডক্টর কে এম আতিকুর রহমান।জাতীয় শিক্ষা...

বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ

দেশে তীব্র দাবদাহের কারণে বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধের নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।সোমবার (২৯ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর...

স্মার্ট বাংলাদেশ গড়তে সমন্বিতভাবে কাজ করার আহ্বান শিক্ষামন্ত্রীর

স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সবাইকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।তিনি আজ বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস) এর উদ্যোগে জাতীয় প্রেস...