গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 24 May 2024

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ এবং মহড়া ‘কারাত-২০২৪’ উদ্বোধন

চট্টগ্রাম নিউজ ডটকম

বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও মহড়া ‘Cooperation Afloat Readiness and Training (CARAT)- 2024’ এর উদ্বোধনী অনুষ্ঠান সোমবার (২২-০৪-২০২৪) চট্টগ্রামের বানৌজা ঈসাখানস্থ স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিকস (এসএমডব্লিউটি) এর মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম আনোয়ার হোসেন এবং বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিটসহ মহড়ায় অংশগ্রহণকারী বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, জাহাজসমূহের অধিনায়কগণ ও আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে কমান্ডার বিএন ফ্লিট এর সার্বিক ব্যবস্থাপনায় Exercise CARAT-2024 বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে ২২ এপ্রিল হতে ০২ মে ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এ মহড়ায় বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ এবং স্পেশাল ফোর্স সোয়াডস্ অংশগ্রহণ করবে।

যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ায় Maritime Domain Awarness (MDA) এবং Women, Peace and Security (WPS) এর উপর সেমিনার অনুষ্ঠিত হবে।

এছাড়া মার্কিন নৌবাহিনী এবং বাংলাদেশ নৌবাহিনীর সদস্যবৃন্দের মধ্যে মেরিটাইম এভিয়েশন, সাইবার অপারেশন, মেডিক্যাল ও ডাইভিংসহ নৌ যুদ্ধ সম্পর্কিত বিভিন্ন বিষয়ের উপর Subject Matter Expert Exchange (SMEE) এর আয়োজনের পরিকল্পনা রয়েছে।

এ মহড়ার মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যকার বিদ্যমান সুসম্পর্ক উন্নয়নের পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির উপর তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করা সম্ভব হবে। যৌথ এ প্রশিক্ষণ মহড়াটি আগামী ০২ মে ২০২৪ তারিখ সমাপ্ত হবে।

সর্বশেষ

কর্ণফুলী উপজেলা ক্রীড়া সংস্থা বিষয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নির্দেশ

চট্টগ্রাম কর্ণফুলী উপজেলা ক্রীড়া সংস্থার কমিটি বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা...

আনোয়ারা উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারণায় ব্যস্ত নারীরাও

দিন যতো এগোচ্ছে ততোই নির্বাচনের প্রচারণার মাঠ জমজমাট হয়ে...

নানিয়াচরে আস্থা প্রকল্পের ইয়ুথ সভা অনুষ্ঠিত

রাঙ্গামাটির নানিয়ারচর উপজেলায় আস্থা প্রকল্পের ৪র্থ ত্রৈ-মাসিক ইয়ুথগ্রুপ সক্রিয়-করণ...

রাঙ্গুনিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় খেলতে গিয়ে পুকুরে ডুবে এক শিশুর মৃত্যু...

প্রকৌশলী পরিচয়ে তরুণীকে ধর্ষণ, গ্রেপ্তার ১

প্রকৌশলীর ভুয়া পরিচয়ে অনলাইনে ‘পাত্রী চাই’ বিজ্ঞাপন দিয়ে প্রতারণার...

কুতুবদিয়ায় ছুরিকাঘাতে যুবক খুন

কক্সবাজারের কুতুবদিয়ায় প্রতিপক্ষের ছুরিকাঘাতে ফরহাদ হোসেন (২৪) নামের এক...

আরও পড়ুন

রাঙ্গুনিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় খেলতে গিয়ে পুকুরে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে।বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যা ৭টার দিকে রাঙ্গুনিয়া পৌরসভার ১নং ওয়ার্ড উত্তর নোয়াগাও এলাকায় এ ঘটনা...

প্রকৌশলী পরিচয়ে তরুণীকে ধর্ষণ, গ্রেপ্তার ১

প্রকৌশলীর ভুয়া পরিচয়ে অনলাইনে ‘পাত্রী চাই’ বিজ্ঞাপন দিয়ে প্রতারণার মাধ্যমে ধর্ষণের অভিযোগে শিবলী সাদিক নাঈম (৪১) নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পতেঙ্গা মডেল থানা...

কুতুবদিয়ায় ছুরিকাঘাতে যুবক খুন

কক্সবাজারের কুতুবদিয়ায় প্রতিপক্ষের ছুরিকাঘাতে ফরহাদ হোসেন (২৪) নামের এক যুবক নিহত হয়েছেন।বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে উপজেলার আলী আকবর ডেইল ইউনিয়নের শান্তিবাজার এলাকায় এ ঘটনা...

সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের আদেশ

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদের সকল স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়েছেন আদালত।বৃহস্পতিবার (২৩ মে) দুদকের আবেদনের প্রেক্ষিতে ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ...