গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 30 April 2024

জলাবদ্ধতা দূর করতে বারইপাড়া খাল খনন শেষ করতে হবে: চসিক মেয়র

নিজস্ব প্রতিবেদক

নগরীর ৮ ওয়ার্ডের প্রায় ১০ লাখ বাসিন্দাকে জলাবদ্ধতার অভিশাপ থেকে মুক্তি দিতে বারইপাড়া খাল খনন কাজ দ্রুত শেষ করার তাগিদ দিয়েছেন চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

বুধবার সকালে মেয়র খালের বহদ্দারহাট অংশসহ খালের বিভিন্ন অংশের খনন কাজ সরেজমিনে প্রত্যক্ষ করেন এবং সংশ্লিষ্ট প্রকৌশলীদের কাছ থেকে কাজের অগ্রগতি সম্পর্কে অবহিত হন।

তিনি আসন্ন বর্ষা মৌসুমে যাতে পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি না হয় সে বিষয়ে দিক-নির্দেশনাসহ নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ সম্পাদনের তাগিদ দেন।

পরিদর্শনকালে মেয়র বলেন, বারইপাড়া খালের সাথে শুলকবহর, মোহরা, বহদ্দারহাট, বাকলিয়া ও চাক্তাইসহ ৮ ওয়ার্ডের প্রায় ১০ লাখ বাসিন্দার জলাবদ্ধতার সমস্যাটি জড়িত। তাই দ্রুততম সময়ে এ খাল খননের কাজ শেষ করতে হবে।

এ সময় মেয়রর সাথে উপস্থিত ছিলেন ওয়ার্ড কাউন্সিলর মো. হারুন অর রশীদ, সংরক্ষিত কাউন্সিলর শাহীন আক্তার রোজী, হাজী মো. ইয়াকুব, মো. সেকান্দর, মো. বেলাল উদ্দিন, হাজী তৈয়ব, মো. ইসমাঈল হোসেনসহ আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ নেতৃবৃন্দ।

খালের দুই পাশে সাড়ে পাঁচ কিলোমিটার দীর্ঘ দু’টি রাস্তা হবে এবং দুটি করে ওয়াকওয়ে হবে। খালটি বারইপাড়া থেকে শুরু হয়ে নূরনগর হাউজিং হয়ে, ওয়াইজেরপাড়া থেকে বলিরহাটের পাশ দিয়ে কর্ণফুলী নদীতে মিশবে।

এ অঞ্চলের জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) ১৯৯৫ সালে করা ড্রেনেজ মাস্টারপ্ল্যানে নগরের বহদ্দারহাট বারইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত খালটি খননের সুপারিশ করা হয়।

এর প্রায় দুই দশক পর ২০১৪ সালের জুন মাসে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় বারইপাড়া খাল খনন প্রকল্প অনুমোদন পায়। প্রকল্পটি বাস্তবায়ন শেষ হলে এলাকার ২ হাজার ২৬৪ হেক্টর এলাকার পানি নিষ্কাশিত হয়ে কর্ণফুলী নদীতে প্রবাহিত হবে।

সর্বশেষ

কক্সবাজারে র‌্যাবের সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলি, কৃষক নিহত

কক্সবাজারের ভারুয়াখালীতে র‌্যাবের সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলিতে বায়তুল্লাহ খুলু (৪২)...

কাপ্তাইয়ের জনপ্রিয় আঞ্চলিক গানের জুটি বসু- লিপি

চট্টগ্রামের আঞ্চলিক গান মানে শ্যাম সুন্দর বৈষ্ণব এবং শেফালি...

চিৎমরম ইউনিয়ন এর জামাইছড়িতে প্রায় ৬০ বছরের চন্দুল গাছ

রাঙামাটির  কাপ্তাই উপজেলার ৩ নং চিৎমরম ইউনিয়ন এর ৩...

আ.লীগ নেতা বাবরের ব্যবস্থাপনায় পথচারীদের মাঝে শরবত বিতরণ

তীব্র গরমে স্বস্তি দিতে মহানগর আওয়ামী লীগ নেতা হেলাল...

নিউমার্কেট মোড়ে তৃষ্ণার্ত ও শ্রমজীবি মানুষের মাঝে হামদর্দের রুহ্ আফজা শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর নিউমার্কেট মোড়ে তৃষ্ণার্ত, শ্রমজীবি ও সাধারণ পথচারীদের...

চট্টগ্রামের এভারকেয়ার হসপিটালে শিশু হৃদরোগ বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

বন্দরনগরীর সর্ববৃহৎ হাসপাতাল, এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামে শিশু হৃদরোগ বিষয়ক...

আরও পড়ুন

আ.লীগ নেতা বাবরের ব্যবস্থাপনায় পথচারীদের মাঝে শরবত বিতরণ

তীব্র গরমে স্বস্তি দিতে মহানগর আওয়ামী লীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবরের ব্যবস্থাপনায় পথচারী ও শ্রমজীবীদের মাঝে শরবত বিতরণ করা হয়েছে।সোমবার (২৯ এপ্রিল) নন্দনকানন...

নিউমার্কেট মোড়ে তৃষ্ণার্ত ও শ্রমজীবি মানুষের মাঝে হামদর্দের রুহ্ আফজা শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর নিউমার্কেট মোড়ে তৃষ্ণার্ত, শ্রমজীবি ও সাধারণ পথচারীদের মাঝে বিনামূল্যে হামদর্দের রুহ্ আফজা শরবত বিতরণ করা হয়েছে।হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াকফ্) বাংলাদেশ-এর চিফ মোতোয়াল্লী ও...

চট্টগ্রামের এভারকেয়ার হসপিটালে শিশু হৃদরোগ বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

বন্দরনগরীর সর্ববৃহৎ হাসপাতাল, এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামে শিশু হৃদরোগ বিষয়ক এক সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।সোমবার (২৯ এপ্রিল) হাসপাতালের অডিটোরিয়ামে স্থানীয় পল্লী চিকিৎসকদের সাথে এ...

চকরিয়ায় সাড়ে ৩৭ কোটি টাকার ইয়াবা উদ্ধার , নদীতে ঝাঁপিয়ে পালালো পাচারকারীরা 

কক্সবাজারের চকরিয়া উপজেলায় জেলের ছদ্মবেশে অভিযান চালিয়ে ১২ লাখ ৫০ হাজার পিস ইয়াবা উদ্ধার করেছে পুলিশ। এসময় মাদককারবারিরা নদীতে ঝাঁপ দিয়ে পালিয়ে যায়।রবিবার (২৮...