গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 28 May 2024

কাপ্তাই সীতাদেবী মন্দিরে মহাবারুনী স্নানে ভক্তদের ভীড়

ঝুলন দত্ত, কাপ্তাই ( রাঙামাটি)

চট্টগ্রাম জেলার রাউজান এলাকা হতে তীর্থে আসা দোলন কৃষ্ণ ঘোষ, চট্টগ্রাম পাথরঘাটা হতে আসা মানিক দাশ, রাঙ্গুনিয়া কোদালা কৃষ্ণ মন্দিরের সেবায়েত সেবানন্দ বাবাজি এবং কাপ্তাইয়ের আশীষ কুমার দাশের  এর  সাথে কথা হয় কাপ্তাই সীতারঘাট মন্দিরে। তাঁরা সকলে জানান,  ঐতিহাসিক মা সীতাদেবীর মন্দিরে এসে মহাবারুণী স্নানে কর্নফুলি নদীতে স্নান করে নিজেকে ধন্য মনে করছি। কথা হয় বারুণী স্নানে আসা চট্টগ্রামের বিউটি সেন, শিল্পী সেন,  জয়া সেন এবং রাইখালী ইউনিয়ন হতে আসা পায়েল ভট্টাচার্য ও পুজা ভট্টাচার্য সহ অনেকের সাথে  ,তাঁরা সকলে এই পূণ্যস্থানে এসে নিজেকে ধন্য মনে করছেন। সকলে কর্ণফুলী নদীতে একটি সিঁড়ি ঘাট নির্মাণের দাবি জানান।

পাহাড় আর কর্ণফুলী নদীর অপরুপ কোল ঘেঁষা শ্রীশ্রী মাতা সীতাদেবীর মন্দিরের সৌন্দর্য সকলকে বিমোহিত করেছে। “মধুকৃষ্ণ ত্রয়োদশী” তিথিতে মহাবারুণী স্নান উপলক্ষে প্রতি বছরের মতো কাপ্তাই উপজেলার শীলছড়ি শ্রীশ্রী মাতা সীতাদেবীর মন্দির পরিচালনা কমিটির আয়োজনে  শনিবার  (৬ এপ্রিল) মহানামযজ্ঞের মাধ্যমে শুরু হয় দু’ দিনব্যাপী অনুষ্ঠান মালা। এদিন মহাবারুণী স্নান ও সীতামেলা অনুষ্ঠিত হয়।

মহাবারুণী স্নানে অংশ নিতে সকাল ৭ টা হতে কাপ্তাই, রাঙামাটি, রাঙ্গুনীয়া, রাজস্থলী, রাউজান, হাটহাজারী, চট্টগ্রামসহ অনেক জায়গা হতে হাজারোও পুণ্যার্থীদের আগমন ঘটে। অনেকে পরিবার-পরিজন নিয়ে আসেন এই মন্দিরে।

মন্দিরের পাশে অবস্থিত কর্ণফুলী নদীতে মহাবারুণী স্নানের মাধ্যমে ভক্তরা পরমেশ্বর ভগবানের কাছে নিজেকে সমর্পন করেন। একদিকে বারুণী স্নান, অন্যদিকে মন্দির প্রাঙ্গণে তারকব্রহ্ম মহানাম আস্বাদনে ভক্তরা মেতে উঠছেন।

ঐতিহাসিক সীতাদেবীর মন্দির পরিচালনা কমিটির আহবায়ক সমলেন্দু বিকাশ দাশ এবং সদস্য সচিব  ডা:  রতন কান্তি বিশ্বাস বলেন,  এবছর ১২ থেকে ১৫ হাজার ভক্তের আগমন ঘটেছে এই মহাবারুণী স্নান অনুষ্ঠানে। এখানে সীতাদেবীর মূল মন্দির ছাড়াও সীতারঘাট, রামমন্দির, কালি মন্দির এবং ত্রিনাথ বৃক্ষে ভক্তরা ঘুরেফিরে আনন্দ লাভ করেন। তাঁরা আরোও  জানান, উৎসবে আসা সকলের জন্য মহাপ্রসাদের ব্যবস্হা করা হয়েছে।

সীতাদেবী মন্দিরের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ জ্যোতির্ময়ানন্দ ব্রক্ষচারী সকলকে এই জাগ্রত মন্দিরকে একটি আর্ন্তজাতিক মহাতীর্থ স্থানে পরিণত করার আহবান জানান।

এদিকে উৎসব অঙ্গনে  মহাবারুণী স্নান উপলক্ষে শনিবার বেলা সাড়ে ১২ টায়  এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মন্দির কমিটির আহবায়ক সমলেন্দু বিকাশ দাশ এর   সভাপতিত্বে সাংস্কৃতিক সম্পাদক কাপ্তাই প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ঝুলন দত্ত  এর  সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী।

অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো মহিউদ্দিন এবং    হিন্দু ধর্মীয় কল্যান ট্রাস্টের ট্রাস্টি অমল কান্তি দাশ।

এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন  কাপ্তাই উপজেলা পরিষদ এর ভাইস চেয়ারম্যান নাছির উদ্দীন, মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি আনোয়ারুল ইসলাম চৌধুরী বেবী,  কাপ্তাই উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি দীপক কান্তি ভট্রাচার্য্য সম্পাদক প্রিয়তোষ ধর পিন্টু,  কাপ্তাই উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান  সুব্রত বিকাশ তনচংগ্যা, কাপ্তাই উপজেলা পুজা উদযাপন পরিষদের উপদেষ্টা বাবুল কান্তি দে, কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক অজয় সেন ধনা, সদস্য উজ্জ্বল ভট্টাচার্য্য,  ভাইয্যাতলী মৌজার হেডম্যান থোয়াই অং মারমা।স্বাগত বক্তব্য রাখেন মন্দির পরিচালনা কমিটির সদস্য সচিব ডা: রতন কান্তি বিশ্বাস।

সর্বশেষ

বোয়ালখালীতে খালে ডুবে বৃদ্ধের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালীতে খালের পানিতে ডুবে মো. মনসুর আলম (৬০)...

চন্দনাইশ ও আনোয়ারা থানার ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির

চলমান ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ...

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন চন্দনাইশের আবু আহমেদ চৌধুরী

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থিতা বাতিলের একদিন পর ফের...

গর্ভবতী মাকে পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে দিতে হবে: এসপি শফিউল্লাহ

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার (এসপি) এস.এম শফিউল্লাহ বলেছেন, যে...

স্মার্ট বাংলাদেশ গড়ার যাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চান প্রধানমন্ত্রী

২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার যাত্রায়...

১৯ উপজেলার ভোটগ্রহণ স্থগিত

ষষ্ট উপজেলা পরিষদের তৃতীয় ধাপের ১০৯টি উপজেলার মধ্যে ঘূর্ণিঝড়...

আরও পড়ুন

চন্দনাইশ ও আনোয়ারা থানার ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির

চলমান ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে চট্টগ্রাম জেলার দুই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।সোমবার (২৭...

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন চন্দনাইশের আবু আহমেদ চৌধুরী

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থিতা বাতিলের একদিন পর ফের প্রার্থিতা ফিরে পেয়েছেন চেয়ারম্যান প্রার্থী চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু আহমেদ চৌধুরী জুনু...

যুবলীগ নেতা হত্যা: ৭ বছর পর আসামি ছাত্রলীগ নেতা গ্রেপ্তার

চট্টগ্রামের মিরসরাই উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফজলুল করিম হত্যা মামলার আসামী শাকিল হোসেনকে (২৬) সাত বছর পর গ্রেপ্তার করেছে র‌্যাব-৭।শনিবার (২৬...

মিরসরাইয়ে কোরবানীর জন্য প্রস্তুত ‘বাহাদুর’

কোরবানির ঈদকে সামনে রেখে চট্টগ্রামের মিরসরাইয়ে একটি গরু মোটাতাজা করা হয়েছে। গরুটির নাম দেওয়া হয়েছে ‘বাহাদুর’। উপজেলার সাহেরখালী ইউনিয়নের উত্তর ডোমখালী গ্রামের আলী মিয়াজি...