গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 28 May 2024

চট্টগ্রামে জুমাতুল বিদায় মুসল্লিদের ঢল মসজিদে

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে পবিত্র মাহে রমজানের শেষ জুমার নামাজে মুসল্লির ঢল নামে। রমজান আর জুমা একত্রে মিলিত হয়ে দিনটিকে করে তুলেছে সীমাহীন মহিমাময়। উম্মতে মোহাম্মাদীর জন্য মহান আল্লাহর শ্রেষ্ঠ উপহার হিসাবে বছর ঘুরে আসা মাহে রমজান আর তার সঙ্গে যুক্ত সপ্তাহের শ্রেষ্ঠ দিন জুমা।

জুমাতুল বিদায় প্রত্যেকটা মুমিন মুসলমানের মধ্যে কাজ করে বাড়তি আবেগ। মসজিদে জামাতের সঙ্গে জুমার নামাজ আদায় ও বিশেষ মোনাজাতে নিজের আত্মার আকুতি দয়াময় প্রভুর দরবারে পেশ করাই যেন এ দিনে সব মুসলমানের পরম চাওয়া।

রমজান মাসের শেষ শুক্রবারই (৫ এপ্রিল) পবিত্র জুমাতুল বিদা। অন্য যেকোনো সময়ের তুলনায় এই মাসের জুমার বরকত ও ফজিলত বেশি। মাহে রমজানের একটি জুমা অন্য সময়ের ৭০টি জুমার সমতুল্য মর্যাদাবান। তাই জুমাতুল বিদা ধর্মপ্রাণ মুসলমানদের হৃদয়ে আলাদা করে দাগ কাটে।

জুমাতুল বিদার নামাজের আগেই মুসল্লিদের পদচারণায় মুখর হয়ে ওঠে মসজিদ। আজানের পরপরই শুরু হয় খুতবা। আলোচনায় আবারো মনে করিয়ে দেয়া হয় পবিত্র এই মাসের ফজিলত।

রমজানের শেষ শুক্রবারে কাধে কাধ মিলিয়ে নামাজ পড়েন মুসল্লিরা। নামাজ শেষে দু-হাত তুলে মুনাজাতে বিশ্বের সকল মুসলমানদের জন্যে শান্তির দোয়া করা হয়। রমজানের বিদায়ে এসময় অনেকেই আবেগ তাড়িত হয়ে পড়েন।

নগরীর ঐতিহাসিক আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, জমিয়াতুল ফালাহ মসজিদ, লালদিঘি জামে মসজিদ, মসজিদে বায়তুশ শরফ, মেহেদীবাগ সিডিএ আবাসিক এলাকা জামে মসজিদ, এনায়েত বাজার শাহী জামে মসজিদ, কাজীর দেউড়ি জামে মসজিদ, চকবাজার ওলি খা জামে মসজিদ, চন্দনপুরা জামে মসজিদ, মিসকিন শাহ জামে মসজিদ, আগ্রাবাদ জাম্বুরি ময়দান জামে মসজিদ, সিজিএস কলোনি জামে মসজিদসহ মহানগরীর মসজিদ গুলোতে ছিল মুসল্লির ভিড়।

সর্বশেষ

বোয়ালখালীতে খালে ডুবে বৃদ্ধের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালীতে খালের পানিতে ডুবে মো. মনসুর আলম (৬০)...

চন্দনাইশ ও আনোয়ারা থানার ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির

চলমান ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ...

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন চন্দনাইশের আবু আহমেদ চৌধুরী

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থিতা বাতিলের একদিন পর ফের...

গর্ভবতী মাকে পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে দিতে হবে: এসপি শফিউল্লাহ

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার (এসপি) এস.এম শফিউল্লাহ বলেছেন, যে...

স্মার্ট বাংলাদেশ গড়ার যাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চান প্রধানমন্ত্রী

২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার যাত্রায়...

১৯ উপজেলার ভোটগ্রহণ স্থগিত

ষষ্ট উপজেলা পরিষদের তৃতীয় ধাপের ১০৯টি উপজেলার মধ্যে ঘূর্ণিঝড়...

আরও পড়ুন

বোয়ালখালীতে খালে ডুবে বৃদ্ধের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালীতে খালের পানিতে ডুবে মো. মনসুর আলম (৬০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।সোমবার (২৭ মে) দুপুর আড়াইটার দিকে উপজেলার ছন্দারিয়ার খালের পোপাদিয়া বাদুড়তলা...

চন্দনাইশ ও আনোয়ারা থানার ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির

চলমান ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে চট্টগ্রাম জেলার দুই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।সোমবার (২৭...

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন চন্দনাইশের আবু আহমেদ চৌধুরী

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থিতা বাতিলের একদিন পর ফের প্রার্থিতা ফিরে পেয়েছেন চেয়ারম্যান প্রার্থী চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু আহমেদ চৌধুরী জুনু...

গর্ভবতী মাকে পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে দিতে হবে: এসপি শফিউল্লাহ

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার (এসপি) এস.এম শফিউল্লাহ বলেছেন, যে দেশের গড় আয়ু বেশি সে দেশে উন্নত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা...