গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 9 May 2024

চট্টগ্রামে জুমাতুল বিদায় মুসল্লিদের ঢল মসজিদে

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে পবিত্র মাহে রমজানের শেষ জুমার নামাজে মুসল্লির ঢল নামে। রমজান আর জুমা একত্রে মিলিত হয়ে দিনটিকে করে তুলেছে সীমাহীন মহিমাময়। উম্মতে মোহাম্মাদীর জন্য মহান আল্লাহর শ্রেষ্ঠ উপহার হিসাবে বছর ঘুরে আসা মাহে রমজান আর তার সঙ্গে যুক্ত সপ্তাহের শ্রেষ্ঠ দিন জুমা।

জুমাতুল বিদায় প্রত্যেকটা মুমিন মুসলমানের মধ্যে কাজ করে বাড়তি আবেগ। মসজিদে জামাতের সঙ্গে জুমার নামাজ আদায় ও বিশেষ মোনাজাতে নিজের আত্মার আকুতি দয়াময় প্রভুর দরবারে পেশ করাই যেন এ দিনে সব মুসলমানের পরম চাওয়া।

রমজান মাসের শেষ শুক্রবারই (৫ এপ্রিল) পবিত্র জুমাতুল বিদা। অন্য যেকোনো সময়ের তুলনায় এই মাসের জুমার বরকত ও ফজিলত বেশি। মাহে রমজানের একটি জুমা অন্য সময়ের ৭০টি জুমার সমতুল্য মর্যাদাবান। তাই জুমাতুল বিদা ধর্মপ্রাণ মুসলমানদের হৃদয়ে আলাদা করে দাগ কাটে।

জুমাতুল বিদার নামাজের আগেই মুসল্লিদের পদচারণায় মুখর হয়ে ওঠে মসজিদ। আজানের পরপরই শুরু হয় খুতবা। আলোচনায় আবারো মনে করিয়ে দেয়া হয় পবিত্র এই মাসের ফজিলত।

রমজানের শেষ শুক্রবারে কাধে কাধ মিলিয়ে নামাজ পড়েন মুসল্লিরা। নামাজ শেষে দু-হাত তুলে মুনাজাতে বিশ্বের সকল মুসলমানদের জন্যে শান্তির দোয়া করা হয়। রমজানের বিদায়ে এসময় অনেকেই আবেগ তাড়িত হয়ে পড়েন।

নগরীর ঐতিহাসিক আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, জমিয়াতুল ফালাহ মসজিদ, লালদিঘি জামে মসজিদ, মসজিদে বায়তুশ শরফ, মেহেদীবাগ সিডিএ আবাসিক এলাকা জামে মসজিদ, এনায়েত বাজার শাহী জামে মসজিদ, কাজীর দেউড়ি জামে মসজিদ, চকবাজার ওলি খা জামে মসজিদ, চন্দনপুরা জামে মসজিদ, মিসকিন শাহ জামে মসজিদ, আগ্রাবাদ জাম্বুরি ময়দান জামে মসজিদ, সিজিএস কলোনি জামে মসজিদসহ মহানগরীর মসজিদ গুলোতে ছিল মুসল্লির ভিড়।

সর্বশেষ

রামুতে কৃষককে ডেকে নিয়ে গুলি করে হত্যা

কক্সবাজারের রামুতে বাড়ি থেকে ডেকে নিয়ে আবুল কাশেম (৪০)...

বান্দরবান সদরে আব্দুল কুদ্দুছ আলীকদমে জামাল উদ্দীন চেয়ারম্যান নির্বাচিত

বিপুল উৎসাহ উদ্দীপনারা মধ্য দিয়ে শেষ হয়েছে বান্দরবান সদর...

আনোয়ারায় জলাবদ্ধতা নিরসনে চেয়ারম্যানের কাছে স্মারকলিপি

আনোয়ারা উপজেলার ঐতিহ্যবাহী জয়কালী বাজারের জলাবদ্ধতা নিরসন ও স্থায়ী...

পতেঙ্গায় বিমান বিধ্বস্ত স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদের মৃত্যু

চট্টগ্রামের পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় স্কোয়াড্রন...

বোয়ালখালীতে বজ্রপাতে আহত কৃষকের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালীতে বজ্রপাতে আহত হয়ে উত্তম চৌধুরী (৫৫) নামের...

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন ভারতের পররাষ্ট্র সচিব...

আরও পড়ুন

রামুতে কৃষককে ডেকে নিয়ে গুলি করে হত্যা

কক্সবাজারের রামুতে বাড়ি থেকে ডেকে নিয়ে আবুল কাশেম (৪০) নামে এক কৃষককে গুলি করে হত্যা করা হয়েছে।বৃহস্পতিবার (৯ মে) সকালে উপজেলার গর্জনিয়া বড়বিল গ্রাম...

বান্দরবান সদরে আব্দুল কুদ্দুছ আলীকদমে জামাল উদ্দীন চেয়ারম্যান নির্বাচিত

বিপুল উৎসাহ উদ্দীপনারা মধ্য দিয়ে শেষ হয়েছে বান্দরবান সদর উপজেলা পরিষদ নির্বাচন। বান্দরবানে ৬ষ্ট উপজেলা পরিষদ নির্বাচনে সদর উপজেলার ৪৫ টি কেন্দ্রের ফলাফল ঘোষণা...

পতেঙ্গায় বিমান বিধ্বস্ত স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদের মৃত্যু

চট্টগ্রামের পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদ বিএনএস পতেঙ্গা হাসপাতাল (বিএনএস ঈসা খাঁ) চিকিৎসারত অবস্থায় মৃত্যুবরণ করেন।বৃহস্পতিবার (৯ মে)...

বোয়ালখালীতে বজ্রপাতে আহত কৃষকের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালীতে বজ্রপাতে আহত হয়ে উত্তম চৌধুরী (৫৫) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে।বুধবার (৮ মে) দিবাগত রাত দেড়টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের...