গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 15 June 2024

কক্সবাজারে বন কর্মকর্তা হত্যাকাণ্ডের ঘটনায় বিক্ষোভ ও মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বন অঞ্চলের আওতাধীন কক্সবাজার দক্ষিন বন বিভাগের ফরেস্টার সাজ্জাদুজ্জামান সজল হত্যাকাণ্ডে ক্ষুদ্ধ ও উত্তপ্ত হয়ে উঠেছে পুরো চট্টগ্রাম বন অঞ্চল। এই ঘটনায় চট্টগ্রামের বিভিন্ন বন বিভাগে পালিত হচ্ছে বিক্ষোভ, মানবন্ধন, প্রতিবাদ সমাবেশ।

আজ বৃহস্পতিবার (৪ এপ্রিল) চট্টগ্রাম নগরীর নন্দন কাননস্থ চট্টগ্রাম বন অঞ্চলের বন সংরক্ষকের কার্যালয়ের সামনে ফরেস্টার সজল হত্যাকাণ্ডের প্রতিবাদে দীর্ঘ মানবন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাশের সভাপতিত্বে মানবন্ধন ও প্রতিবাদ সমাবেশে বনের সম্পদ রক্ষা করতে গিয়ে হত্যাকাণ্ডের শিকার ফরেস্টার সজলের হত্যাকারীদের অবিলম্বে গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবীর পাশাপাশি সজলের পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবী জানানো হয়। এছাড়া মাঠ পর্যায়ে দায়িত্বরত সকল ফরেস্টারদের নিরাপত্তার জন্য সার্বক্ষনিক আগ্নেয়াস্ত্র বহনের অনুমতি প্রদানেরও দাবী জানানো হয়।

মানবন্ধন কর্মসূচীতে অংশ নিয়ে চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাশ বলেন, ফরেস্টার সজল বন বিভাগের একজন সৎ, দক্ষ, সুশিক্ষিত চৌকস কর্মকর্তা ছিলেন। বনের সম্পদ রক্ষা করতে গিয়ে বন দস্যূদের নির্মমতার শিকার হয়ে তিনি নিহত হয়েছেন। ডাম্পার চাপা দিয়ে তাকে হত্যা করা হয়েছে। এই ঘটনায় প্রতিবাদ জানানোর ভাষা আমরা হারিয়ে ফেলেছি। এই ঘটনার মাধ্যমে প্রতিয়মান হয় কতোটা নিরাপত্তাহীনতার মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে দুর্গম পাহাড়ে বন ও বনজসম্পদ রক্ষায় দায়িত্ব পালন করছেন বন কর্মকর্তারা।

বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাশ অবিলম্বে ফরেস্টার সাজ্জাদুজ্জামান সজল হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেপ্তার করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবী জানান।

বাংলাদেশ ফরেস্টার্স অ্যাসোসিয়েশনের (বিএফএ) সদস্য সচিব খান জুলফিকার আলী বলেন, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বিটে কর্মরত বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান সজল, বন ও বনের সম্পদ রক্ষা করতে গিয়ে দুষ্কৃতিকারীদের দ্বারা নির্মম হত্যাকান্ডের শিকার হয়েছেন। বনাঞ্চলে প্রায়শই দুস্কৃতিকারীদের হামলার ঘটনা ঘটে। এতে প্রাণ যাচ্ছে বন কর্মীদের, এছাড়াও আহত হচ্ছেন অনেক বনকর্মী। ২৪ ঘন্টা যাদের দায়িত্ব পালন করতে হয় বনের ভিতর, তারা একেক বিটে রয়েছেন মাত্র এক বা দুইজন, তাদের নেই কোন লজিস্টিক সাপোর্ট, নেই প্রয়োজনীয় অস্ত্র, নেই আইনি সুরক্ষা। অথচ বনের ভিতর প্রতিপক্ষ হিসেবে রয়েছে ভয়ংকর সন্ত্রাসি বাহিনী, বনদস্যু, ভূমিদস্যুসহ দেশের প্রভাবশালী অনেকেই। বন বিভাগেরকর্মীগণ ঐ সকল সন্ত্রাসী বাহিনীর বিরুদ্ধে লড়াই করতে গিয়ে, জীবনের ঝুঁকি নিয়ে বন রক্ষার দায়িত্ব পালন করতে গিয়ে প্রাণ দিচ্ছেন। যার সর্বশেষ শিকার হলেন কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিট কর্মকর্তা ফরেস্টার মোঃ সাজ্জাদুজ্জামান সজল।

এই হত্যাকাণ্ডের ঘটনায় সজল এর হত্যাকারীদে দ্রুত গ্রেপ্তারের দাবীসহ ১১ দফা দাবী উপস্থাপন করেছে ফরেস্টার এসোসিয়েশন। এই দাবীসমূহের মধ্যে রয়েছে সজল এর পরিবারকে এককালীন ১ কোটি টাকা ক্ষতিপূরণ প্রদান, সজলের স্ত্রীকে শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী বন অধিদপ্তরে চাকুরীর ব্যবস্থা করা, মাঠ পর্যায়ে দায়িত্বরত সকল ফরেস্টারদের নিরাপত্তার জন্য সার্বক্ষনিক রিভলবার/আগ্নেয়াস্ত্র বহনের অনুমতি প্রদানসহ বিবিধ দাবী।

মানবন্ধন কর্মসূচীতে অন্যান্যের মধ্যে অংশ নেন, চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা এস এম কায়চার, উপকূলীয় বন বিভাগীয় কর্মকর্তা বেলায়েত হোসেন, চট্টগ্রাম দক্ষিন বন বিভাগীয় কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন, পরিকল্পনা ও ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় কর্মকর্তা কাজল তালুকদার, ফরেস্ট গার্ড কল্যাণ সমিতি চট্টগ্রামের সাবেক সভাপতি মোস্তফা জামাল, বর্তমান সাধারণ সম্পাদক মোস্তফা কামাল।

মানবন্ধনে চট্টগ্রাম বন অঞ্চলের সকল বন বিভাগের ফরেস্ট রেঞ্জার, ফরেস্টার, ডিপুটি ফরেস্টার, ফরেস্ট গার্ডসহ বিভিন্ন বন এলাকার দায়িত্বপ্রাপ্ত বন কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

সর্বশেষ

টেকনাফ সৈকতে ভেসে এল অজ্ঞাত ব্যক্তির মরদেহ

কক্সবাজারের টেকনাফে সমুদ্র সৈকতে ভেসে এসেছে অজ্ঞাত পরিচয় এক...

হালিশহরে ব্যবসায়ীর লাশ উদ্ধার

চট্টগ্রাম নগরীর হালিশহরে একটি গোডাউন থেকে এক ব্যবসায়ীর লাশ...

চট্টগ্রামের বাকলিয়া থেকে পলাতক আসামি গ্রেফতার

রাঙামাটির কাপ্তাই থানা পুলিশের অভিযানে চট্টগ্রাম নগরীর বাকলিয়া থেকে...

ঈদযাত্রায় সড়কে চাপ আছে, যানজট নেই: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী...

চবিতে ছিনতাইকারীদের কোপে বিএমএ শিক্ষার্থী আহত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঘুরতে এসে ছিনতাইকারীদের রামদার কোপে আহত...

হজের আনুষ্ঠানিকতা শুরু

সারাবিশ্বের বিভিন্ন দেশ থেকে এসে মক্কায় সমবেত হওয়া লাখ...

আরও পড়ুন

হালিশহরে ব্যবসায়ীর লাশ উদ্ধার

চট্টগ্রাম নগরীর হালিশহরে একটি গোডাউন থেকে এক ব্যবসায়ীর লাশ উদ্ধার করেছে পুলিশ।শুক্রবার (১৪ জুন) বিকাল ৩ টায় বসুন্ধরা আবাসিকের ৩ নম্বর সড়ক থেকে লাশটি...

চট্টগ্রামের বাকলিয়া থেকে পলাতক আসামি গ্রেফতার

রাঙামাটির কাপ্তাই থানা পুলিশের অভিযানে চট্টগ্রাম নগরীর বাকলিয়া থেকে পলাতক আসামি আকাশ করকে (২৬) গ্রেফতার করা হয়েছে।গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় বাকলিয়া থানা এলাকা...

ঈদযাত্রায় সড়কে চাপ আছে, যানজট নেই: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঈদযাত্রায় সড়কে এবার চাপ আছে, যানজট নেই। সড়কে চাপ হবে, তবে রাস্তার...

চবিতে ছিনতাইকারীদের কোপে বিএমএ শিক্ষার্থী আহত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঘুরতে এসে ছিনতাইকারীদের রামদার কোপে আহত হয়েছেন বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) এক শিক্ষার্থী।গতকাল বৃহস্পতিবার রাত আটটার দিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পামবাগান এলাকায়...