গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 16 June 2024

খালে ময়লা-আবর্জনা ফেললে জেল-জরিমানা: জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মহানগরীর চকবাজারের কাচাঁবাজার এলাকার চাক্তাই খালের ধুনির পুল অংশে জলাবদ্ধতার চিত্র পরিদর্শন করেছেন জেলা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

সোমবার (২ এপ্রিল) সোমবার দুপুরে তিনি কাচাঁবাজার এলাকা পরিদর্শন করেন।

এসময় চাক্তাই খালের ধুনির পুল অংশের পানির প্রবাহ নিশ্চিত করার লক্ষ্যে খালের পাড়ে ও খালে ময়লা আবর্জনা না ফেলার জন্য মাইকিংয়ের মাধ্যমে ব্যবসায়ী ও এলাকাবাসীকে অনুরোধ করেন তিনি।

এর পরেও খালে ময়লা ফেলার অপরাধে ৪ জনকে মোবাইল কোর্টের মাধ্যমে ১ হাজার টাকা করে মোট ৪ হাজার টাকা জরিমানা করেন বাকলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) এ.এফ এম শামীম।

জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম মোর্শেদ খান পাভেল, সিটি করপোরেশনের ১৭নং পশ্চিম বাকলিয়া ওয়ার্ড কাউন্সিলর শহীদুল আলম, জেলা প্রশাসনের বাকলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) এ.এফ এম শামীম, এনডিসি হুছাইন মুহাম্মদ ও স্টাফ অফিসার টু ডিসি মোঃ আল আমিন জেলা প্রশাসকের সাথে ছিলেন।

চকবাজারের কাচাঁবাজার এলাকার চাক্তাই খালের ধুনির পুল অংশে জলাবদ্ধতার চিত্র পরিদর্শনকালে জেলা প্রশাসক বলেন, বাংলাদেশ পরিবেশে সংরক্ষণ আইন, ১৯৯৫ মোতাবেক যে কোন ধরণের পানির প্রবাহ রোধ করা দন্ডনীয় অপরাধ। জলাবদ্ধতা নিরসনে খাল পরিস্কার করার কাজে যারা জড়িত সিডিএ কর্তৃপক্ষ, বাংলাদেশ সেনাবাহিনীর যারা এসব কাজে সম্পৃক্ত তাদের কর্তা ব্যক্তির সাথে কথা বলব। তারা যদি পরিস্কার করেন আগামীকাল থেকে কাজ শুরু করতে বলবো। যদি না করেন তাহলে এলাকার কাউন্সিলর ও লোকজনদেরকে সাথে নিয়ে আমরা জেলা প্রশাসন থেকে এ খাল (ধুনির পুলের খাল) পরিস্কার করার কাজ শুরু করবো। মাননীয় মেয়র মহোদয়কে অনুরোধ করবো, তাঁর সাথে কথা বলবো, ইনশাআল্লাহ কালকে (আজ) থেকে দেখতে পাবেন এখানে কাজ শুরু হয়েছে। ব্যবসায়ী ও এলাকাবাসীসহ দয়া করে এ খালে কেউ কোন ময়লা-আবর্জনা ফেলবেন না, নির্দিষ্ট ডাস্টবিনে ময়লা ফেলবেন। এটা আপনাদের সকলের মঙ্গলের জন্য। ময়লা আবর্জনায় এখানে পানি জমে থাকার ডেঙ্গু মশা হবে।

খালে কেউ কোন ময়লা-আবর্জনা ফেললে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা হবে, না মানলে পরবর্তীতে জেল দেয়ার হুশিয়ারি উচ্চারণ করে আইন মেনে চলার অনুরোধ জানান জেলা প্রশাসক।

সর্বশেষ

আজ জামারাতে পাথর নিক্ষেপ করবেন হাজিরা

আজ রবিবার (১৬ জুন)। জিলহজ মাসের ১০ তারিখ। মিনায়...

দুপুরের মধ্যে ঝড়ের আশঙ্কা, ৫ জেলায় সতর্কসংকেত

দেশের ৫ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে...

মৃত মা-বাবার পক্ষে কোরবানি দেয়া এবং ওই গোশত খাওয়া কি জায়েজ?

আগামীকাল মুসলিম উম্মাহর দ্বিতীয় সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল...

কাল ঈদ-উল-আযহা পালন করবেন ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ

কাল (রোববার) পবিত্র ঈদ-উল-আযহা পালন করবেন চট্টগ্রামের সাতকানিয়ার মির্জাখীল...

চট্টগ্রামে ট্রেনের টিকেট কালোবাজারি, আনসার সদস্যসহ আটক ৩

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ট্রেনের টিকিট কালোবাজারিতে জড়িত থাকার...

বজ্রাঘাতে রাঙ্গামাটিতে নিহত ৪

রাঙামাটির লংগদু’য় কাপ্তাই হ্রদে চলাচলের সময় দেশীয় যাত্রীবাহী বোটে...

আরও পড়ুন

কাল ঈদ-উল-আযহা পালন করবেন ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ

কাল (রোববার) পবিত্র ঈদ-উল-আযহা পালন করবেন চট্টগ্রামের সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফ অনুসারীরা।সৌদি আরবের সাথে মিল রেখে দক্ষিন চট্টগ্রামের ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ রোববার ঈদ...

চট্টগ্রামে ট্রেনের টিকেট কালোবাজারি, আনসার সদস্যসহ আটক ৩

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ট্রেনের টিকিট কালোবাজারিতে জড়িত থাকার অভিযোগে আনসার সদস্যসহ ৩ জনকে আটক করেছে জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই)।শনিবার (১৫ জুন) দুপুর ২টার...

বজ্রাঘাতে রাঙ্গামাটিতে নিহত ৪

রাঙামাটির লংগদু’য় কাপ্তাই হ্রদে চলাচলের সময় দেশীয় যাত্রীবাহী বোটে বজ্রপাতের আঘাতে অন্তত তিনজন নিহত হয়েছে। এই ঘটনায় বোট চালক এখনো পর্যন্ত নিখোঁজ রয়েছে।  একই...

মিরসরাইয়ে বিদ্যুতায়িত হয়ে যুবকের মৃত্যু

চট্টগ্রামের মিরসরাইয়ে বিদ্যুতায়িত হয়ে মোহাম্মদ রাসেল (২১) নামের এক যুবক নিহত হয়েছেন।শনিবার (১৫ জুন) সকাল ১০টার দিকে মিরসরাই পৌরবাজারে জমজম সুইটসে্র শো রুমে এ...