গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 28 April 2024

রোজা রাখলে মানবদেহের যেসব উপকার হয়

অনলাইন ডেস্ক

রোজা রাখলে শরীর নানাভাবে উপকৃত হয়ে থাকে। অনেকেরই হয়তো জানা নেই কীভাবে রোজা শরীরের নানাবিধ উপকার করে থাকে।

বিশেষজ্ঞদের মতে, ওজন কমানো থেকে শুরু করে দীর্ঘমেয়াদি বিভিন্ন রোগ সারানোর পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে রোজা রাখলে। এ ছাড়াও শরীরে বয়সের ছাপও পড়ে না রোজা রাখলে। জেনে নিন আরও যেসব উপকার মেলে রোজা থেকে-

ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে

বিশ্বজুড়ে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। তাই সুস্থ থাকার জন্য রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা জরুরি। বিশেষজ্ঞরা বলছেন, রোজা রাখলে তা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

অনেকগুলো গবেষণায়ই উঠে এসেছে এমন তথ্য। রোজা রাখলে শরীরে ইনসুলিনের কার্যকারিতে বাড়ে। যে কারণে কমে ইনসুলিন রেজিস্টেন্স। যারা ইতোমধ্যেই ডায়াবেটিসে আক্রান্ত, তারা চিকিৎসকের পরামর্শ নিয়েই রোজা রাখবেন এবং সে অনুযায়ী খাবার খাবেন।

প্রদাহ কমাতে কাজ করে

বিভিন্ন ধরনের সংক্রমণের সঙ্গে লড়াই করার সময় শরীরে প্রদাহ তৈরি হয়। আবার অনেকের শরীরে প্রদাহ তৈরির কারণও খুঁজে পাওয়া যায় না। যাদের হার্টের অসুখ, ক্যান্সার, রিউম্যাটয়েড আর্থ্রাইটিস ইত্যাদি ধরনের অসুখ রয়েছে তাদের ক্ষেত্রে প্রদাহ হওয়ার আশঙ্কা বেশি। নিয়মিত রোজা রাখলে প্রদাহের আশঙ্কা কমে এমন তথ্য মিলেছে বিভিন্ন গবেষণায়।

রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

পৃথিবীতে যত মানুষ প্রতিদিন মৃত্যুবরণ করছেন তাদের মধ্যে হার্টের অসুখ বা কার্ডিওভাস্কুলার ডিজিজে আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি।

এক্ষেত্রে সমস্যার মূল কারণ হলো হাই ব্লাড প্রেশার, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডস। রোজা রাখলে কমে আসে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডস, হাই ব্লাড প্রেশার ইত্যাদি সমস্যা এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করে

আমাদের বেশিরভাগ কাজ কিংবা সিদ্ধান্ত নিয়ন্ত্রণ করে আমাদের মস্তিষ্কই। আপনার মস্তিষ্কের ক্ষমতা যত বৃদ্ধি পাবে, ততই আপনি হয়ে উঠবেন অনন্য। আর এই কাজে আপনাকে সাহায্য করবে রোজা পালনের মতো অভ্যাস। রোজা রাখলে মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি হয়। মস্তিষ্ক সঠিকভাবে কাজ করতে পারে। সেইসঙ্গে এর গঠনগত পরিবর্তনও হয়।

ওজন নিয়ন্ত্রণে রাখে

ওজন কমানোর জন্য নানা প্রচেষ্টা থাকার পরও ওজন কমে না অনেকের। রমজান মাসে সেই সুযোগ কাজে লাগাতে পারেন। পুরো মাস রোজা রাখলে স্বাস্থ্যকর উপায়েই কমবে ওজন। সুফল পাবেন দ্রুতই।

কারণ এসময় প্রতিদিন রোজা রাখার কারণে শরীরে ক্যালোরির ঘাটতি হবে। ফলে ফ্যাট পুড়বে দ্রুত। কমে আসবে ওজন। পবিত্র রমজান এভাবেই শরীর ও মনে প্রশান্তি নিয়ে আসে।

সর্বশেষ

মিরসরাইয়ে হিটস্ট্রোকে বৃদ্ধের মৃত্যু

মিরসরাইয়ে হিটস্ট্রোকে জাহাঙ্গীর আলম (৫৩) নামের এক বৃদ্ধের মৃত্যু...

বোয়ালখালীতে হিট স্ট্রোকে মাদ্রাসা শিক্ষকের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় তীব্র গরমের মধ্যে হিটস্ট্রোকে বোয়ালখালী উপজেলার...

উখিয়ায় অস্ত্র-গুলিসহ ৫ রোহিঙ্গা আটক

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে দেশি-বিদেশি অস্ত্র ও...

চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় দুই মাসে নিহত ২৬,আহত ৫৯

কক্সবাজারের চকরিয়ায় সড়ক দুর্ঘটনা নিত্যকার ঘটনায় পরিণত হয়েছে। মহাসড়ক,...

জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে কাপ্তাইয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত 

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ উপলক্ষে রাঙামাটির  কাপ্তাইয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা...

নতুন করে ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি

দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহের তীব্রতায় আবহাওয়া অধিদপ্তরের জারি করা...

আরও পড়ুন

উখিয়ায় অস্ত্র-গুলিসহ ৫ রোহিঙ্গা আটক

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে দেশি-বিদেশি অস্ত্র ও গুলিসহ পাঁচজন রোহিঙ্গা সন্ত্রাসীকে আটক করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন)।রবিবার (২৮ এপ্রিল) ভোরে উপজেলার কুতুপালং...

মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা চালাচ্ছে চীন : ব্লিঙ্কেন

চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রের নির্বাচনে চীন প্রভাব বিস্তার ও হস্তক্ষেপের চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।শুক্রবার (২৬ এপ্রিল) চীন সফরের শেষ...

বাকলিয়ায় গলায় ফাঁস দিয়ে কিশোরীর আত্মহত্যা

চট্টগ্রাম নগরীর বাকলিয়া এলাকায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে জেসি আক্তার (১৪) নামে এক কিশোরী।শনিবার (২৭ এপ্রিল) বাকলিয়া থানাধীন ৫ নং ব্রিজ সিলভার ক্লাবের...

কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকের মৃত্যু

কক্সবাজার সমুদ্র সৈকতে মতিউর রহমান (৪০) নামে এক পর্যটকের মৃত্যু হয়েছে।শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় সৈকতের সুগন্ধা পয়েন্টে এ ঘটনা ঘটে।নিহত মতিউর রহমান...