গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 27 April 2024

মাইগ্রেনের যন্ত্রণা নিয়ন্ত্রণে রাখতে যা করতে পারেন

স্বাস্থ্য ডেস্ক

জীবনে কোনোদিন মাথাব্যথা হয়নি এমন লোক বোধহয় খুব কমই খুঁজে পাওয়া যাবে। অনেকেই প্রায়ই মাথা ব্যথার যন্ত্রণায় ভুগে থাকেন। মাঝেমাঝেই মাথার বাম পাশে কিংবা মাথার পিছন দিকটায় ব্যথা করতে পারে। মাথা ব্যথার একটা বড় কারণ হলো মাইগ্রেন।

মাইগ্রেনের ব্যথার বিভিন্ন কারণ রয়েছে। সেগুলো জানা থাকলে কিন্তু এই কষ্ট অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়।

• মাথা যন্ত্রণা এড়াতে চাইলে কিন্তু রোদ থেকে বাঁচতে হবে। ছাতা বইতে বা টুপি পরতে ভাল লাগে না বলে একটানা রোদ লাগানো যাবে না। প্রথমে চোখে কষ্ট, পরে সেখান থেকেই মাথা যন্ত্রণা শুরু হতে পারে।

• গরমেও বাতাসে পোলেন, অ্যালার্জেনের মতো উপাদান বেড়ে যায়। বায়ুদূষণেরর মাত্রা বেড়ে গেলে শ্বাসযন্ত্রের সমস্যাও বাড়তে থাকে। রক্তে পর্যাপ্ত অক্সিজেনের অভাবে মাইগ্রেন অ্যাটাক হওয়া অস্বাভাবিক নয়।

• গরমকালে পানি খাওয়া কম হলে অনেক সময়েই মাথা যন্ত্রণা হয়। চিকিৎসকেরা বলছেন, শরীর ডিহাইড্রেটেড হয়ে গেলে মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে। এই সময়ে ঘামও বেশি হয়। ঘামের মাধ্যমে শরীর থেকে প্রয়োজনীয় বিভিন্ন খনিজ বেরিয়ে যায়। পর্যাপ্ত ইলেক্ট্রোলাইটের অভাবে মাইগ্রেনের সমস্যা বেড়ে যেতেই পারে।

• অতিরিক্ত তেলমশলা দেওয়া খাবার খেলে, পানি খাওয়া কম হলে, প্রতিদিন অন্তত পক্ষে ৬ থেকে ৭ ঘণ্টা ঘুম না হলেও কিন্তু মাথা যন্ত্রণা হতে পারে। মানসিক চাপ, হরমোনের হেরফেরেও মাইগ্রেনের সমস্যা দেখা দেয়।

• গরমকালে ঘাম তো হবেই। তবে, মাইগ্রেন বা মাথা যন্ত্রণার অন্যতম কারণ হলো বাতাসের আপেক্ষিক আর্দ্রতা। বাতাসে এই উপাদানটি বাড়তে থাকলে ঘাম বেশি হয়। শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে। ফলে মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে।

 

সর্বশেষ

বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই  জল  উৎসবে মাতোয়ারা  মারমা তরুণ তরুণীরা

রাঙামাটির রাজস্থলী উপজেলার ৩ নং বাঙ্গালহালিয়া ইউনিয়নের বাঙ্গালহালিয়া উচ্চ...

ফটিকছড়িতে ঝাড়ফুঁক ‘বৈদ্যুকে কুপিয়ে হত্যা

ফটিকছড়িতে নুর হোসেন (৮০) নামে এক ঝাড়ফুঁক 'বৈদ্যকে কুপিয়ে...

কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকের মৃত্যু

কক্সবাজার সমুদ্র সৈকতে মতিউর রহমান (৪০) নামে এক পর্যটকের...

পরের জন্মে আমি বাংলা মায়ের কোলে জন্ম নেব: নরেন্দ্র মোদি

বাংলায় তাপপ্রবাহ চলছে। তারমধ্যে মোটের ওপর শান্তিতেই মিটল লোকসভা...

বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,...

শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শেরে...

আরও পড়ুন

গরমের কারণে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ

রবিবার (২১ এপ্রিল) সারাদেশে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান।তীব্র গরমে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।শনিবার (২০ এপ্রিল) মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা...

স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্বব্যাপী স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স, মানুষ থেকে শুরু করে পশুপাখির মধ্যেও এটি বিস্তার লাভ করেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী...

চিকিৎসাধীন শিশুর মৃত্যু , রোগীর স্বজনের মারধরে আইসিইউতে চিকিৎসক

হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশু মারা যাওয়ার ঘটনায় রিয়াজ উদ্দিন শিবলু নামে এক চিকিৎসককে বেধড়ক মারধর করেছেন রোগীর স্বজনরা। রোববার (১৪ এপ্রিল) মেডিকেল সেন্টার নামে একটি...

ঈদের ছুটিতেও স্বাস্থ্যসেবায় ব্যাঘাত ঘটেনি: স্বাস্থ্যমন্ত্রী

ঈদের লম্বা ছুটিতেও দেশের কোনো হাসপাতালে স্বাস্থ্যসেবার ব্যাঘাত ঘটেনি বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।বৃহস্পতিবার (১১ এপ্রিল) দুপুর সাড়ে...