Monday, 23 September 2024

বাইরের শক্তির পরামর্শে নির্বাচন নয়: কাদের

চট্টগ্রাম নিউজ ডটকম

আষাঢ় মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতে পুরির জগন্নাথদেবের রথযাত্রা অনুসরণে বাংলায় রথযাত্রার প্রচলন করেন চৈতন্য মহাপ্রভু।

লাখো সনাতন ধর্মালম্বীদের অংশগ্রহণে এ রথযাত্রা এখন পরিণত হয়েছে পূণ্য উৎসবে। সেই উৎসবে যোগ দিয়ে অসাম্প্রদায়িকতার বার্তা ছড়িয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। কারো ছবক মেনে নয়।

আজ মঙ্গলবার রাজধানীর স্বামীবাগে শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসব উপলক্ষে ইসকন স্বামীবাগ আশ্রমে আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আমরা কারও ভিসানীতি, নিষেধাজ্ঞা বিবেচনায় নিয়ে নির্বাচনে যাচ্ছি না। আমাদের নজর সংবিধানের দিকে।

ভারতকে সময়ের পরীক্ষিত বন্ধু উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, ভারতের প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। এর সঙ্গে বাংলাদেশের রাজনীতির কোনো সম্পর্ক নেই। আজ বিশ্বে যুদ্ধ, মুদ্রাস্ফীতি ও জ্বালানি সংকট প্রকট।

এখানে বাংলাদেশ বিষয়ে কোনো কথা হবে কিনা, এটা নিয়ে ভারতের সঙ্গে আমাদের আলোচনা হয়নি। কিংবা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বোঝানোর জন্য আমরা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কোনো প্রস্তাব পাঠাইনি।

আজ বাংলাদেশে নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে ভিসানীতি প্রয়োগ করতে যাচ্ছে। গণতান্ত্রিক দেশ হিসেবে ভারতের প্রধানমন্ত্রীর কিছু করণীয় আছে কিনা, সেটা তার নিজস্ব ব্যাপার।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, কিছু কিছু দেশ আছে, যাদের নিজেদের গণতন্ত্র ত্রুটিমুক্ত নয়। প্রশ্ন হচ্ছে, তারা কি গণতন্ত্র শেখাবে?

ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশে কোনো কোনো মহল আছে, যারা আওয়ামী লীগ পরাজিত হলে নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে মনে করে। এটা হচ্ছে বিএনপিসহ কিছু দলের মনোবাসনা।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জানান, শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা ও শুভ কামনা জানিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, দুঃসময়ে, দুঃখ-কষ্টে ও দুর্যোগে আওয়ামী লীগ সনাতন ধর্মাবলম্বীদের পাশে ছিল, ভবিষ্যতেও থাকবে।

তিনি বলেন, নিজেদের কখনও সংখ্যালঘু মনে করা আপনাদের উচিত না। অন্যান্য ধর্মের মতো আপনারাও দেশের প্রথম শ্রেণির নাগরিক।

আলোচনাসভায় আরও বক্তব্য দেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য নির্মল চ্যাটার্জি, বাংলাদেশে ভারতের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক মৃন্ময় চক্রবর্তী, মহানগর পূজা উদযাপন কমিটির সভাপতি মনিন্দ্র কুমার নাথ।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইসকন বাংলাদেশের সাধারণ সম্পাদক শ্রী চারু চন্দ্র দাস ব্রহ্মচারী। পরে এক বর্ণাঢ্য রথযাত্রা বের হয়।

সর্বশেষ

ম্যানগ্রোভ ও শ্রম সংস্কারে ডেনমার্কের সহায়তা চাইলেন অধ্যাপক ড. ইউনূস

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস শ্রম সংস্কার ও...

বাংলাদেশে এআই হাব করতে কোরিয়ার আগ্রহ প্রকাশ

কারওয়ান বাজারের জনতা টাওয়ারে নিজস্ব অর্থায়নে এআই (Artificial intelligence)...

কাপ্তাইয়ে সামাজিক সম্প্রীতির সভা অনুষ্ঠিত 

কাপ্তাই একটি শান্তি প্রিয় জনপদ। এখানে সকল সম্প্রদায়ের মানুষজন...

বিলাইছড়ি সম্প্রীতি সভা অনুষ্ঠিত

বিলাইছড়ি উপজেলা প্রশাসন কর্তৃক  সম্প্রীতি সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা...

চকরিয়ায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার 

চকরিয়ায় পুলিশের বিশেষ অভিযান এক সাজাপ্রাপ্ত আসামিকে গ্রেফতার করা...

কাপ্তাইয়ে সিএনজি চালিত অটোরিকশা  চালকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার

রাঙামাটির কাপ্তাইয়ে সিএনজি চালিত অটোরিকশা  চালকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট...

আরও পড়ুন

‘ইলিশ রপ্তানির বিপক্ষে যারা বলে তারা ইমোশনাল’: অর্থ ও বাণিজ্য উপদেষ্টা

সরকারের সর্বোচ্চ মহলের সিদ্ধান্তেই ভারতে ইলিশ রপ্তানি করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেছেন, যে পরিমাণ ইলিশ রফতানি...

অবাধ-সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরির প্রতিশ্রুতি স্থানীয় সরকার উপদেষ্টার 

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেছেন, বাংলাদেশে এমন একটা পরিবেশ বিনির্মাণ করা হবে যাতে...

সম্পদের হিসাব ভুল দিলে চলে যাবে সরকারি চাকরি

সরকারি কর্মকর্তা-কর্মচারীরা তাদের সম্পদের ভুল হিসাব জমা দিলে বিধিমালা অনুযায়ী শাস্তি হবে। এক্ষেত্রে চাকরি থেকে অপসারণের মতো ব্যবস্থাও নেওয়া হতে পারে।  জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব...

আমরা ইলিশ রপ্তানির বিপক্ষে: মৎস্য উপদেষ্টা 

ভারতে ইলিশ মাছ রপ্তানি নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার জানিয়েছেন, তাঁর মন্ত্রণালয় দেশের মানুষকে ইলিশ খাওয়ানোর পক্ষে এবং রপ্তানির বিপক্ষে।আজ রোববার (২২...