গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 1 May 2024

হৃদরোগের চিকিৎসায় বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম নিউজ ডটকম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, হৃদরোগের চিকিৎসায় বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ। এই রোগের চিকিৎসায় এখন আর বিদেশে যেতে হয় না। শতকরা ৯৫ ভাগ চিকিৎসা দেশেই হচ্ছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত তৃতীয় আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশে মোট মৃত্যুর ২৭ ভাগ হৃদরোগে হয়ে থাকে। এর জন্য দায়ী হলো আমাদের খাদ্যাভ্যাস ঠিক না থাকা, ধূমপান করা ও কায়িক শ্রম না করা। এর জন্য আমাদের শুধু চিকিৎসা নয়, এই রোগের প্রতিরোধেও নজর দিতে হবে।

তিনি বলেন, গত ১৪ বছরে স্বাস্থ্যখাতে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। একসময় যেসব রোগের চিকিৎসা দেশের বাইরে করতো হতো, এখন সেগুলো দেশেই হচ্ছে। কিডনি, লিভার, বনম্যারোসহ জটিল সব চিকিৎসা দেশেই হচ্ছে।

সারাদেশে আমরা ৬০০টি হাসপাতাল করেছি। গ্রামীণ স্বাস্থ্যসেবায় ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক করেছি। এসব ক্লিনিকগুলোতে স্বাস্থ্যসেবার পাশাপাশি বিনামূল্যে ওষুধ দেওয়া হচ্ছে।

বর্তমানে সারাদেশে ১১৫টি মেডিকেল কলেজ রয়েছে। আমরা প্রতিটি জেলায় মেডিকেল কলেজ করব। প্রতিটি বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে। ইতোমধ্যে ৪টি বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কাজ সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ কার্ডিওভাস্কুলার রিসার্চ ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, এমিরেটাস অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ প্রমুখ।

সর্বশেষ

অতি বাম-অতি ডানরা মিলে সরকার উৎখাতে কাজ করছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, রাজনৈতিকভাবে...

চন্দনাইশে হিট ষ্ট্রোকে বৃদ্ধের মৃত‍্যু

চন্দনাইশ উপজেলার হাশিমপুর ইউনিয়নে সৈয়দুল হক (৭১) নামে এক...

এনায়েত বাজার ওয়ার্ড যুবলীগের পক্ষ থেকে পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আবহাওয়া পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নিতে হিমসিম খাচ্ছে মানুষ।...

ঘুষ নিয়ে বরখাস্ত হলেন চকরিয়ার সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী

কক্সবাজারের চকরিয়া উপজেলা সমাজসেবা কার্যালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার...

আগ্রাবাদ তৃষ্ণার্ত ও শ্রমজীবি মানুষের মাঝে শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ চৌমুহনী মোড়ে তৃষ্ণার্ত, শ্রমজীবি, গাড়ি চালক...

মিরসরাইয়ে প্রান্তিক ভোটারদের দ্বারে দ্বারে চেয়ারম্যান প্রার্থী নয়ন  

আগামী ৮ মে প্রথম ধাপে সারাদেশের ১৫২ উপজেলায় অনুষ্ঠিত...

আরও পড়ুন

পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ: পররাষ্ট্রমন্ত্রী

পারমাণবিক শক্তির অ-প্রসারণ এবং শান্তিপূর্ণ ব্যবহার বিশেষ করে জ্বালানি, খাদ্য নিরাপত্তা, ওষুধ ও স্বাস্থ্য খাতে এর প্রয়োগে বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান...

চট্টগ্রামের এভারকেয়ার হসপিটালে শিশু হৃদরোগ বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

বন্দরনগরীর সর্ববৃহৎ হাসপাতাল, এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামে শিশু হৃদরোগ বিষয়ক এক সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।সোমবার (২৯ এপ্রিল) হাসপাতালের অডিটোরিয়ামে স্থানীয় পল্লী চিকিৎসকদের সাথে এ...

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডে ছয় দিনের সরকারি সফর শেষে আজ দেশে ফিরেছেন।সোমবার (২৯ এপ্রি) প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট...

কক্সবাজারে বাস-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ৫

কক্সবাজারের ঈদগাঁওয়ে বাস ও মাইক্রোবাস মুখোমুখি সংঘর্ষে ৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।সোমবার বেলা ১১টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ঈদগাঁও...