গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 2 May 2024

ভ্রমণ নিষেধাজ্ঞা উপেক্ষা করে ছেঁড়াদিয়ায় পর্যটকের ভীড়

এইচ এম ফরিদুল আলম শাহীন, ব্যুরো প্রধান, কক্সবাজার।

ভ্রমণ নিষেজ্ঞা উপেক্ষা করে সেন্টমার্টিন জেটিঘাট থেকে ছোট ছোট নৌযানে করে পর্যটকেরা ছেঁড়াদিয়ায় যাচ্ছেন।

পরিবেশ ও প্রতিবেশ সংকটাপন্ন দ্বীপ সেন্টমার্টিনে এখন ভ্রমণ করছেন দৈনিক চার হাজারের বেশি পর্যটক। তাঁদের অর্ধেকই সাত কিলোমিটার দক্ষিণের আরেক বিচ্ছিন্ন দ্বীপ ছেঁড়াদিয়ায় ঘুরতে যাচ্ছেন। যদি-ও বা নিষেধাজ্ঞা রয়েছে তা মানছেনা কেউ। ছেঁড়াদিয়া থেকে আহরণ করা হচ্ছে প্রবাল, শামুক, ঝিনুক।

দ্বীপে ভ্রমণ করতে গেলে পর্যটকদের ১৪ দফা বিধিনিষেধ মেনে চলার জন্য কয়েক বছর ধরে গণবিজ্ঞপ্তি জারি করে আসছে পরিবেশ অধিদপ্তর, তবে এর কোনো প্রতিফলন এখানে নেই।

১৪টি বিধিনিষেধের ১০ নম্বরে বলা আছে, সংরক্ষণের উদ্দেশ্যে সরকার কর্তৃক অধিগ্রহণকৃত ছেঁড়াদিয়া দ্বীপ ভ্রমণনিষিদ্ধ। এর আগে, অর্থাৎ ৯ নম্বরে বলা হয়, ছেঁড়াদিয়া দ্বীপে স্পিডবোট, ট্রলার বা অন্যান্য জলযানের যাতায়াত ও নোঙর করা নিষিদ্ধ। আর ১১ নম্বর বিধিতে বলা হয়, দ্বীপের প্রবাল, শামুক, ঝিনুক, সামুদ্রিক কাছিম, পাখি, তারা মাছ, রাজকাঁকড়া, শৈবাল, কেয়া ফল সংগ্রহ ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ।

সম্প্রতি সরেজমিনে দেখা গেছে, সেন্ট মার্টিন জেটি থেকে প্রকাশ্যে ৫০টির বেশি স্পিডবোট, গামবোট ও ট্রলার ছেঁড়াদিয়ায় চলাচল করে। যাতায়াতের বিপরীতে মাথাপিছু স্পিডবোট ভাড়া ৪০০ টাকা, গামবোট ভাড়া ২৫০ ও ট্রলারে ১৫০ টাকা গুনতে হয়। এর বাইরে যাবার সময় পলিথিন শপিং ব্যাগে করে নিয়ে যাচ্ছে প্লাস্টিকের বোতলে করে পানীয়, সিপ্সের প্যাকেটসহ নানা পণ্য। এগুলো সেখানে গিয়ে খেয়ে – পান করে ছুঁড়ে ফেলে দিচ্ছে ছেঁড়াদিয়ায়। এতে করে পরিবেশ প্রতিবেশের যেমন ক্ষতি হচ্ছে তেমনি জলজ প্রাণীবৈচিত্র্যের আবাসস্থল ও নানা ভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এ ব্যাপারে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক হাফিজুর রহমান বলেন, যতদিন সেন্টমার্টিনে পর্যটক সীমিত করা যাচ্ছেনা ততদিন এ সমস্যা লেগেই থাকবে। আইনের প্রতি কারো কোন এতটুকু শ্রদ্ধাবোধ নেই যে,পরিবেশ প্রতিবেশের ক্ষতি করা যে, কত ভয়ানক হতে পারে। আইনমান্য করার প্রবনতা তৈরি না গেলে পরিবেশ দূষণ রোধ করা যাবেনা।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, আমরা সর্বাত্মক চেষ্টা করছি পরিবেশের ভারসাম্য রক্ষা করে পর্যটকদের সেবা দেয়ার।

কক্সবাজার পরিবেশ আন্দোলন (বাপা) সভাপতি ফজলুল কাদের চৌধুরী বলেন, যতদিন সেন্টমার্টিনে রাত্রি যাপন নিষিদ্ধ করা যাচ্ছেনা ততদিন পরিবেশ বিধ্বংসী কর্মকান্ড রোধ করা সম্ভব নয়।

সর্বশেষ

শ্রমিককে বঞ্চিত করলে কাউকে ছাড় নয়: প্রধানমন্ত্রী

মালিকদের বিলাসিতা কমিয়ে শ্রমিকদের দিকে বিশেষ নজর দেওয়ার আহ্বান...

মিরসরাইয়ে হারানো ঐতিহ্য ফেরাতে ঘুড়ি উৎসব

গ্রাম বাংলার চিরচেনা ঐতিহ্যের অন্যতম একটি ঘুড়ি। কালের বিবর্তনে...

চন্দনাইশে অগ্নিকাণ্ডে পুড়ে ছাই ৫ দোকান 

চন্দনাইশ উপজেলার বরমা ধামাইরহাট বাজারে অগ্নিকাণ্ডে ৫ টি দোকান...

চট্টগ্রামে ৬ সাংস্কৃতিক সংগঠনের মে দিবস উদযাপন

শ্রমিকদের আট ঘণ্টা কাজ ও ন্যূনতম মজুরি নিশ্চিত ও...

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার

চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে...

শান্তিনগরে অগ্নিকান্ডে ২৯ দোকান পুড়ে ছাই

পার্বত্য খাগড়াছড়ি জেলা শহরের শান্তিনগর এলাকায় মধ্যরাতে অগ্নিকান্ডে ২৯টির...

আরও পড়ুন

চট্টগ্রামে ৬ সাংস্কৃতিক সংগঠনের মে দিবস উদযাপন

শ্রমিকদের আট ঘণ্টা কাজ ও ন্যূনতম মজুরি নিশ্চিত ও উৎসব বোনাস যথাসময়ে পরিশোধের পাশাপাশি সুরক্ষিত কর্মপরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন বক্তারা।মহান মে দিবস উপলক্ষে...

শান্তিনগরে অগ্নিকান্ডে ২৯ দোকান পুড়ে ছাই

পার্বত্য খাগড়াছড়ি জেলা শহরের শান্তিনগর এলাকায় মধ্যরাতে অগ্নিকান্ডে ২৯টির বেশি দোকান পুড়ে গেছে।মঙ্গলবার রাত ১২টার দিকে তালুকদার মার্কেটে এ অগ্নিকাণ্ড ঘটে।এতে কোনো হতাহতের ঘটনা...

শ্রমজীবী মানুষের মাঝে আখের রস বিতরণ

“শ্রমিক-মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ” প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন(কেইউজে)'র উদ্যোগে মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে শ্রমজীবি ও সাধারণ...

রামগড় উপজেলা নির্বাচন সুষ্ঠু শান্তিপূর্ণ করতে কাজ করবে বিজিবি

৬ষ্ট উপজেলা নির্বাচনের প্রথম পর্যায়ে আগামী ৮ই মে রামগড় উপজেলায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহন নিশ্চিত করতে শান্তি বিঘ্নকারীদের বিরুদ্ধে রামগড় ৪৩ বিজিবি জিরো...