গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 5 May 2024

পাহাড় কাটা ও বালু উত্তোলনের দায়ে ইউপি চেয়ারম্যানসহ ১৫জনকে পরিবেশ অধিদপ্তরে তলব

কায়সার হামিদ মানিক, স্টাফ রিপোর্টার কক্সবাজার

কক্সবাজারের চকরিয়া ফাঁসিয়াখালীর ঘুনিয়াস্থ মাতামুহুরী নদীর চর থেকে বালি ও উচিতার বিল থেকে পাহাড় কেটে মাটি যুক্ত বালি উত্তোলন করে বিকিকিনি চলছে। এতে সরকার হারাচ্ছে রাজস্ব ,বিপন্ন হচ্ছে পরিবেশ ও প্রতিবেশ। স্থানীয় প্রশাসন ভ্রাম্যমান আদালত পরিচালনা করলেও এই অপকর্ম থামানো যাচ্ছেনা। 

অন্যদিকে, বালি উত্তোলন বিষয়ে আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য দেয়ার জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ ১৫জনকে তলব করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ে।

তলব করা সবাই নিজ নিজ বক্তব্য প্রদান করতে সোমবার (১৬ জানুয়ারি) পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের বিভাগী কার্যালয়ের পরিচালক মুফিদুল আলমের দপ্তরে উপস্থিত হয়েছেন। গত ৯ জানুয়ারি তাদের নোটিশ দেয়া হয়।

আত্মপক্ষ সমর্থনের জন্য নোটিশ দেয়া হয়েছে- ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান হেলাল উদ্দিন, এখলাস উদ্দিন, রিদুয়ানুল হক, মুজিবুল হক, মোহাম্মদ শামীম, আলাউদ্দিন, সালাহ উদ্দিন, আমিন, মিলন দাশ, মৌলভী গিয়াস উদ্দিন, বেলাল উদ্দিন, মো.রুবেল, হুমায়ুন কবির, জামাল উদ্দিন ও রেজাউল করিম।

বিষয়টি নিশ্চিত করেন পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের সহকারি পরিচালক সাইফুল ইসলাম।

তিনি বলেন, ইতিপূর্বে আমি নিজেই পৃথক দুটি টিম নিয়ে দু’দফায় ঘুনিয়া ও দিগরপানখালীস্থ মাতামুহুরী নদীর ভরাট চর থেকে ড্রেজার বসিয়ে বালি উত্তোলনের দৃশ্যটি দেখেছি। দ্বিতীয় দফায় অবৈধভাবে উত্তোলন করা ৭৫ হাজার ঘনফুট বালি নজরে আসে। এই বিষয়টি লিখিতভাবে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করি।

এই বালি উত্তোলনের সাথে কারা জড়িত তার খোঁজ নিয়ে ১৫ জনের নান-ঠিকানা সংগ্রহ করি। তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে লিখিতভাবে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করলে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের মহাপরিচালক আত্মপক্ষ সমর্থনের জন্য ১৫জনকেই তলব করেন। এরই প্রেক্ষিতে ইউপি চেয়ারম্যানসহ তারা নিজেদের জবাবদিহিতামুলক বক্তব্য উপস্থাপন করতে ১৬ জানুয়ারি চট্টগ্রাম কার্যালয়ে উপস্থিত হন।

এই রিপোর্ট লেখার সময় তলব করাদের আত্মপক্ষ সমর্থনের পক্ষে বক্তব্য রাখছেন বলে বিশ্বস্ত সুত্রে জানা গেছে।

এ ব্যাপারে বক্তব্য নিতে চেয়ারম্যান হেলাল উদ্দিনের মুঠোফোনে কল করলেও তিনি রিসিভ না করায় বক্তব্য নেয়া যায়নি।

অন্যদিকে মাতামুহুরী নদী থেকে বালু উত্তোলন ছাড়াও উচিতার বিল এলাকায় পাহাড় কেটে মাটি ও বালি আহরণের ওই এলাকা বেশ ক’টি পরিবার বসতি ও ফসলি জমি নিয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

সর্বশেষ

হাটহাজারীতে পুকুরে ডুবে দুই ভাইয়ের মৃত্যু

চট্টগ্রামের হাটহাজারীতে পুকুরের ডুবে দুই ভাইয়ের মৃত্যু হয়েছে।শনিবার (০৪...

চট্টগ্রামে গান কবিতায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ

চট্টগ্রামে প্রতিবাদী গান-কবিতা ও নাটকের মধ্য দিয়ে ইসরায়েল কর্তৃক...

তীব্র তাপদাহে পুড়ছে দেশ, পুড়ছে কৃষকের কপালও

হাইদগাঁও ত্রিপুরা দীঘির হাট পটিয়া অঞ্চলে একটি ঐতিহ্যবাহী প্রাচীন...

রোববার থেকে কমতে পারে তাপমাত্রা

রোববার থেকে বৃষ্টি বেড়ে দেশের বিভিন্ন স্থানে দিনের তাপমাত্রা...

পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারত। শনিবার এক প্রজ্ঞাপনে...

কক্সবাজারে সাইফুল বাহিনীর প্রধান গ্রেপ্তার

কক্সবাজার শহরে অভিযান চালিয়ে ‘সাইফুল বাহিনী’র নেতা সাইফুল ইসলামকে...

আরও পড়ুন

হাটহাজারীতে পুকুরে ডুবে দুই ভাইয়ের মৃত্যু

চট্টগ্রামের হাটহাজারীতে পুকুরের ডুবে দুই ভাইয়ের মৃত্যু হয়েছে।শনিবার (০৪ মে) সন্ধ্যার দিকে পৌরসভার ৮ নং ওয়ার্ডের মিরেরখীল গ্রামের আব্বাছিয়ার বাড়িতে এ ঘটনা ঘটে।নিহত মেজবা...

চট্টগ্রামে গান কবিতায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ

চট্টগ্রামে প্রতিবাদী গান-কবিতা ও নাটকের মধ্য দিয়ে ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনে চলমান গণহত্যার প্রতিবাদ জানিয়েছে অগ্নিবীণা পাঠাগার।শুক্রবার (০৩ মে) বিকেল চারটায় নগরীর কাজীর দেউরি আউটার...

রোববার থেকে কমতে পারে তাপমাত্রা

রোববার থেকে বৃষ্টি বেড়ে দেশের বিভিন্ন স্থানে দিনের তাপমাত্রা কমতে পারে। তবে দেশের পশ্চিমাঞ্চল (খুলনা ও রাজশাহী বিভাগ) ও মধ্যাঞ্চলের (ঢাকা বিভাগ) চলমান তাপপ্রবাহ...

পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারত। শনিবার এক প্রজ্ঞাপনে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানিয়েছে বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ রপ্তানিকারক দেশটি।গত মার্চের শেষের দিকে পেঁয়াজ...