Friday, 20 September 2024

নিউইয়র্কে এক শিশুর শরীরে পোলিও শনাক্ত ;জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক শিশুর শরীরে পোলিও শনাক্ত হয়েছে। প্রায় এক দশক পর পোলিও ভাইরাস শনাক্ত হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শুক্রবার (৯ সেপ্টেম্বর) জরুরি অবস্থা ঘোষণা করেছেন অঙ্গরাজ্যটির গভর্নর ক্যাথি হোকুল।

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, টিকা দেয়ার হার কমে যাওয়ায় যুক্তরাষ্ট্রে আবার পোলিও রোগ ফিরে এসেছে।

বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের অনেক দেশ যেখানে পোলিওমুক্ত সেখানে উন্নত বিশ্বের যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আবার ফিরে এসেছে পোলিও। ১৯৫৫ সালে টিকাদানের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পোলিও নির্মূল শুরু হয়েছিল। আর যুক্তরাষ্ট্রকে পোলিও মুক্ত ঘোষণা করা হয়েছিল ১৯৭৯ সালের মধ্যে। কিন্তু হঠাৎ এ রোগের প্রকোপ দেখা দেওয়ায় নিউইয়র্কে আগাম সতর্কতা ও জরুরি অবস্থা জারি করেছেন গভর্নর ক্যাথি হোকুল।

এ নিয়ে চলতি বছর তৃতীয়বার রাজ্যটিতে জরুরি অবস্থা জারি হল। আগের দুইবার কোভিড মহামারি ও মাঙ্কিপক্সের জন্য একই বিধিবিধান আরোপ করেছিল অঙ্গরাজ্যটির কর্তৃপক্ষ।

যদিও কয়েক দশকের মধ্যে প্রথম একজন রোগী শনাক্ত করা হয়েছে। এতেই চিন্তিত স্বাস্থ্য কর্মকর্তারা। এটিকে কোনো ভাবেই খাট করে দেখতে চান না চিকিৎসা বিজ্ঞানীরা। পোলিওর কোনো প্রতিষেধক নেই, কিন্তু টিকার মাধ্যমে একে রোধ করা যায়। এই ভাইরাস সাধারণত শিশুদের মারাত্মক স্বাস্থ্যহানির কারণ হয়।

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, নিউইয়র্ক শহর ও আশপাশের চারটি এলাকার পয়ঃবর্জ্য পানিতে পোলিওভাইরাস পাওয়া গেছে। এই ভাইরাস মানুষকে পক্ষাঘাতগ্রস্ত করে দিতে পারে।

নিউইয়র্কের স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, বেশিরভাগ ক্ষেত্রে পোলিও শিশুদের বেশি প্রভাবিত করে। ভাইরাসটি সাধারণত মানুষের পেশি দুর্বল করে এবং পক্ষাঘাত সৃষ্টি করে, যা কোনো কোনো ক্ষেত্রে স্থায়ীভাবে শারীরিক অক্ষমতা এবং মৃত্যু ঘটাতে পারে। স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, রাজ্যের কিছু অংশে টিকা দেয়ার হার খুবই কম। শুক্রবারের জরুরি ঘোষণার লক্ষ্য হলো পোলিও টিকা দানের হার বাড়ানো। তাদের মতে, পোলিওর কোনো নিরাময় নেই, একমাত্র ভ্যাকসিনের মাধ্যমে এটি প্রতিরোধ করা সম্ভব।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের কর্মকর্তারা বলেছেন, এখানকার অনেক এলাকায় এই ভাইরাস মোকাবিলায় সক্ষম টিকাদানের হার খুবই কম। শুক্রবার যে জরুরি অবস্থা জারি করা হয়েছে, তার লক্ষ্য হচ্ছে টিকা দেয়ার হার বাড়ানো।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, তাদের লক্ষ্য হচ্ছে বর্তমানে রাজ্যজুড়ে পোলিওর টিকাদান হারকে ৭৯ শতাংশ থেকে বাড়িয়ে ৯০ শতাংশের ওপরে নিয়ে যাওয়া।

সর্বশেষ

মিরসরাইয়ে ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ ও সংবর্ধনা

মিরসরাইয়ে সরকারহাট নজরআলী রূপজান উচ্চ বিদ্যালয় প্রাক্তন শিক্ষার্থী পরিষদের...

চান্দগাঁওয়ে টার্ফ নিয়ে দু’পক্ষের সংঘর্ষ , নিহত ১

নগরীর পুরাতন চান্দগাঁও থানা এলাকায়  দুপক্ষের সংঘর্ষে জুবায়ের উদ্দীন...

তিন পার্বত্য জেলায় শান্তি বজায় রাখার অনুরোধ সেনাবাহিনীর

তিন পার্বত্য জেলায় চলমান ঘটনা ভয়াবহ দাঙ্গায় রূপ নিতে...

ফ্যাসিস্টদের বিচার এ বাংলার মাটিতেই হবে: নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার...

জাতিসংঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বাগাথা তুলে ধরবেন ড. ইউনূস

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস আগামী...

বান্দরবানে সাবেক স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের বিশাল সম্পত্তির খোঁজ 

বান্দরবান জেলার লামা উপজেলার সরই ইউনিয়নে সাবেক স্থানীয় সরকার...

আরও পড়ুন

তিন পার্বত্য জেলায় শান্তি বজায় রাখার অনুরোধ সেনাবাহিনীর

তিন পার্বত্য জেলায় চলমান ঘটনা ভয়াবহ দাঙ্গায় রূপ নিতে পারে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।এক বিবৃতিতে দেশের এমন অবস্থায় সকলকে উত্তেজনা প্রশমনে...

বান্দরবানে সাবেক স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের বিশাল সম্পত্তির খোঁজ 

বান্দরবান জেলার লামা উপজেলার সরই ইউনিয়নে সাবেক স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের বিশাল সম্পদের খোঁজ মিলেছে সম্প্রতি। ক্ষমতায় থাকাকালীন প্রশাসনের সহায়তায় জালিয়াতি করে স্ত্রী ফৌজিয়া...

রাঙ্গামাটিতে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১, আহত ৫০

পার্বত্য শহর রাঙ্গামাটিতে দু'পক্ষের সংঘর্ষে একজন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়েছেন। এ সময় দুপক্ষের মাঝে ধাওয়া-পাল্টা ধাওয়া, ভাঙচুর, অগ্নিসংযোগের ঘটনা ঘটে।শুক্রবার (২০...

সীতাকুণ্ডে গাড়ি মেরামত করার সময় নিচে চাপা পড়ে ট্রাক চালকের মৃত্যু

সীতাকুণ্ডে ট্রাকের মেরামতের সময় গাড়ির নিচে চাপা পড়ে মোঃ ফারুক (৫০) নামে এক ট্রাক চালকের মৃত্যু হয়েছে।আজ শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উপজেলার...