Saturday, 21 September 2024

সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে আগুনে ভয়াবহ বিস্ফোরণ: দগ্ধ শতাধিক

নিজস্ব প্রতিবেদক

সীতাকুণ্ডে সোনাইছড়ি ইউনিয়নের কাশেম জুট মিল এলাকায় অবস্থিত বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে বহু হতাহতের ঘটনা ঘটেছে।

আগুন লাগার পর কনটেইনারে বিস্ফোরণ হয়, সেখানে থাকা কেমিক্যালের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়লে কন্টোইনার বিস্ফোরণ শুরু হয়। বিকট শব্দে কন্টেইনার বিস্ফোরণ শুরু হলে সীতাকুণ্ডসহ আশপাশের হাটহাজারী এলাকায় এই শব্দ ছড়িয়ে পড়ে। পুরো এলাকায় আতংক ছড়িয়ে পড়ে।

শনিবার রাত ১১টার দিকে উপজেলার ভাটিয়ারী এলাকার বিএম কন্টেইনার ডিপোতে আগুনের এ ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট আগুন নির্বাপনের কাজ করছে। এতে আসে পাশের ৫-৬ কিলোমিটার এলাকা প্রকম্পিত হয়। বিস্ফোরণে এলাকার মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বহুদূর পর্যন্ত ঘর বাড়ির জানালার কাচ ভেঙে যাওয়ার খবর পাওয়া যায়।

সীতাকুণ্ডে কন্টেনার ডিপোতে আগুন

ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, প্রাথমিক ভাবে পুলিশ-ফায়ার সার্ভিস এবং কন্টেইনার ডিপোর কর্মীসহ অন্তত শতাধিক দগ্ধ হয়েছে।

স্থানীয় প্রত্যাক্ষদর্শীরা জানান, ঘটনাস্থল থেকে ১০-১২ টি অ্যাম্বুলেন্স এবং ট্রাক, টেম্টুতে করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে হতাহতদের নিয়ে আসা হয়েছে।

এতে আসে পাশের ৫-৬ কিলোমিটার এলাকা প্রকম্পিত হয়। বিস্ফোরণে এলাকার মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বহুদূর পর্যন্ত জানালার কাচ ভেঙে যাওয়ার খবর পাওয়া যায়।

আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ফারুক হোসেন সিকদার জানান, আগুন লাগার পর কনটেইনারে বিস্ফোরণ হয়। সেখানে থাকা ক্যামিক্যালের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, ওই ডিপোতে হাইড্রোজেন পার অক্সাইডের একটি চালান ছিল। ওই পণ্যভর্তি কনটেইনারে বিস্ফোরণের খবর পেয়েছি। এলাকায় বিভিন্ন কেমিক্যাল পদার্থের গন্ধ ছড়িয়ে পড়ে।

সর্বশেষ

পরিস্থিতি পর্যবেক্ষণে রাঙামাটিতে তিন উপদেষ্টা

পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে চলমান উদ্ভূত পরিস্থিতি পর্যবেক্ষণে...

চট্টগ্রাম মহানগর যুবদলের কমিটি বিলুপ্ত

চট্টগ্রাম মহানগর যুবদলের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে...

জুলাই বিপ্লবে শহিদের সংখ্যা ১৪২৩, আহত ২২ হাজার

প্রথমে বৈষম্যবিরোধী কোটা এবং তারপর সরকার পতনের আন্দোলনকে কেন্দ্র...

মব জাস্টিস ও কিলিং মিশন সরকার সমর্থন করে না : উপদেষ্টা নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার...

রাঙামাটি ও খাগড়াছড়িতে বসবাসরত নাগরিকদের শান্ত থাকার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার

রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলায় বসবাসরত সকল নাগরিককে শান্ত...

আনোয়ারায় ফ্যাসিস্ট পুনর্বাসনের বিরুদ্ধে ছাত্রদল-যুবদলের বিক্ষোভ 

আনোয়ারা উপজেলায় ফ্যাসিস্ট সরকারের দালালদের পুনর্বাসনের বিরুদ্ধে চট্টগ্রাম দক্ষিণ...

আরও পড়ুন

চট্টগ্রাম মহানগর যুবদলের কমিটি বিলুপ্ত

চট্টগ্রাম মহানগর যুবদলের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে ওই কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মোশাররফ হোসাইন এবং কৃষি বিষয়ক সম্পাদক নুরুল আমিনকে দলীয় শৃঙ্খলা...

জুলাই বিপ্লবে শহিদের সংখ্যা ১৪২৩, আহত ২২ হাজার

প্রথমে বৈষম্যবিরোধী কোটা এবং তারপর সরকার পতনের আন্দোলনকে কেন্দ্র করে গত জুলাই ও অগাস্ট মাসে বাংলাদেশে ঘটে যাওয়া ঘটনায় শহিদ ও আহতদের সর্বশেষ তালিকা...

মব জাস্টিস ও কিলিং মিশন সরকার সমর্থন করে না : উপদেষ্টা নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। ঐক্যবদ্ধভাবে এসব ষড়যন্ত্র প্রতিহত করতে হবে।তিনি...

আনোয়ারায় ফ্যাসিস্ট পুনর্বাসনের বিরুদ্ধে ছাত্রদল-যুবদলের বিক্ষোভ 

আনোয়ারা উপজেলায় ফ্যাসিস্ট সরকারের দালালদের পুনর্বাসনের বিরুদ্ধে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবদলের সভাপতি মোহাম্মদ শাহজাহানের নির্দেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রদল- যুবদল।শুক্রবার ( ২০...