গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 30 April 2024

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন ১৫ সাহিত্যিক

নিজস্ব প্রতিবেদক :

‘অমর একুশে বইমেলা ২০২২’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টায় গণভবন থেকে (ভার্চ্যুয়ালি) যুক্ত হয়ে বাংলা একাডেমি আয়োজিত বইমেলার উদ্বোধন ঘোষণা করেন তিনি।

‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’ এই প্রতিপাদ্য নিয়ে শুরু হয়ে ৩৮তম এ বইমেলা চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

মেলা উদ্বোধনের পাশাপাশি প্রধানমন্ত্রী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২১ প্রদান করেন। ১৫ জনকে বিশিষ্ট লেখক-কবি-সাহিত্যিক এবার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে বিজয়ীদের হাতে ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২১’ তুলে দেন।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন যাঁরা:

আসাদ মান্নান, বিমল গুহ (কবিতা) ; ঝর্ণা রহমান, বিশ্বজিৎ চৌধুরী (কথা সাহিত্য) ; হোসেন উদ্দিন হোসেন (প্রবন্ধ/গবেষণা) ; আমিনুর রহমান, রফিক-উম-মুনীর চৌধুরী (অনুবাদ) ; সাধনা আহমেদ (নাটক) ; রফিকুর রশীদ (শিশু সাহিত্য) ; পান্না কায়সার (মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা) ; হারুন-উর-রশিদ (বঙ্গবন্ধু বিষয়ক গবেষণা) ; শুভাগত চৌধুরী (সায়েন্স ফিকশন/এনভায়রনমেন্টাল সায়েন্স), সুফিয়া খাতুন, হায়দার আকবর খান রনো (আত্মজীবনী/ভ্রমণকাহিনী) এবং আমিনুর রহমান সুলতান (লোককাহিনী)।

ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে বইমেলা শুরু হওয়ার রীতি থাকলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার বইমেলা শুরু হচ্ছে মাসের মাঝামাঝিতে। এই বইমেলা ছুটির দিন ছাড়া প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। রাত ৮টার পর নতুন করে কেউ মেলায় প্রবেশ করতে পারবেন না। ছুটির দিন বইমেলা বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। এ ছাড়া মহান একুশে ফেব্রুয়ারি মেলা শুরু হবে সকাল ৮টা থেকে চলবে রাত ৯টা পর্যন্ত।

বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ৭ লাখ বর্গফুট জায়গায় বইমেলা অনুষ্ঠিত হবে। মেলায় মোট ৩৫টি প্যাভিলিয়নসহ একাডেমি প্রাঙ্গণে ১০২টি প্রতিষ্ঠানকে ১৪২টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩২টি প্রতিষ্ঠানকে ৬৩৪টি ইউনিট; মোট ৫৩৪ টি প্রতিষ্ঠানকে ৭৭৬ টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে।

চট্টগ্রাম নিউজ / এম এম

সর্বশেষ

ফটিকছড়িতে হিট স্ট্রোকে গৃহবধূর মৃত্যু

চট্টগ্রামের ফটিকছড়িতে হিট স্ট্রোকে সীমা আক্তার (৩৫) নামের এক...

চুনাপাথর নিয়ে ২৩ নাবিকসহ দেশের পথে এমভি আবদুল্লাহ

সোমালিয়ান জলদস্যুর কবল থেকে মুক্ত হওয়া বাংলাদেশের পতাকাবাহী জাহাজ...

কক্সবাজারে র‌্যাবের সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলি, কৃষক নিহত

কক্সবাজারের ভারুয়াখালীতে র‌্যাবের সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলিতে বায়তুল্লাহ খুলু (৪২)...

কাপ্তাইয়ের জনপ্রিয় আঞ্চলিক গানের জুটি বসু- লিপি

চট্টগ্রামের আঞ্চলিক গান মানে শ্যাম সুন্দর বৈষ্ণব এবং শেফালি...

চিৎমরম ইউনিয়ন এর জামাইছড়িতে প্রায় ৬০ বছরের চন্দুল গাছ

রাঙামাটির  কাপ্তাই উপজেলার ৩ নং চিৎমরম ইউনিয়ন এর ৩...

আ.লীগ নেতা বাবরের ব্যবস্থাপনায় পথচারীদের মাঝে শরবত বিতরণ

তীব্র গরমে স্বস্তি দিতে মহানগর আওয়ামী লীগ নেতা হেলাল...

আরও পড়ুন

কক্সবাজারে র‌্যাবের সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলি, কৃষক নিহত

কক্সবাজারের ভারুয়াখালীতে র‌্যাবের সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলিতে বায়তুল্লাহ খুলু (৪২) নামে এক কৃষক নিহত হয়েছেন। এ ঘটনায় র‌্যাবের এক সদস্যসহ তিনজন আহত হয়েছে।গতকাল সোমবার (৩০...

কাপ্তাইয়ের জনপ্রিয় আঞ্চলিক গানের জুটি বসু- লিপি

চট্টগ্রামের আঞ্চলিক গান মানে শ্যাম সুন্দর বৈষ্ণব এবং শেফালি ঘোষের কথা মনে পড়ে যায়। ষাট দশক হতে নব্বই দশক পর্যন্ত এই জুটির গান চট্টগ্রামের...

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডে ছয় দিনের সরকারি সফর শেষে আজ দেশে ফিরেছেন।সোমবার (২৯ এপ্রি) প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট...

৩৩ বছরেও যে গ্রামে গড়ে উঠেনি কোন আশ্রয় কেন্দ্র!

চট্টগ্রাম কর্ণফুলী উপজেলার জুলধা ইউনিয়নের ডাঙ্গারচর গ্রামে ভয়াল ৯১ সালের ২৯ এপ্রিল ঘূর্ণিঝড়ে ৫ শত মানুষ মারা যাবার ৩৩ বছর পরেও গড়ে উঠেনি দুর্যোগ...