গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 30 April 2024

কর্ণফুলীতে চলছে গুঞ্জন সেই বিদ্রোহীরাও কী নৌকা পাচ্ছেন!

জে.জাহেদ, সিনিয়র প্রতিবেদক

২০১৬ সালের ইউপি নির্বাচনে চট্টগ্রামের কর্ণফুলীতে যারা আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ছিলেন তারা এবারও নৌকার মনোনয়ন পেতে দৌঁড় শুরু করেছেন। তাদের অনেকেই বহিষ্কৃত এরপরও সক্রিয়। তারা প্রভাব-প্রতাপ নিয়ে এলাকায় নিজের অবস্থান ধরে রেখেছেন।

যদিও তাদের বিরুদ্ধে দলের কঠোর নীতি এখনও বহাল। এরপরও প্রত্যাশা নিয়ে নৌকার মনোনয়ন চান গতবারের বিদ্রোহীরাও। ইউপি নির্বাচনে কর্ণফুলী উপজেলার পাঁচ ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী ছিলেন আওয়ামী লীগের ৫ নেতা।

এরা হলেন- কর্ণফুলী উপজেলা আ’লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক চরলক্ষ্যা ইউনিয়নের আলহাজ্ব নাজিম উদ্দীন হায়দার, কর্ণফুলী উপজেলা আ’লীগের সহ-সভাপতি শিকলবাহা ইউনিয়নের আলহাজ্ব জাহাঙ্গীর আলম, বড়উঠান ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মন্নান খাঁন ও মোঃ শাহাজাহান, জুলধা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব রফিক আহমদ।
সিদ্ধান্ত লঙ্ঘনের দায়ে (২০১৬ সালের ২২ মে) তাৎক্ষণিকভাবে তাদের চট্টগ্রাম দক্ষিণ জেলা আ.লীগ বহিষ্কার করেছিলেন। সেই বহিষ্কৃত নেতাদের অনেকেই ফের দলীয় বিভিন্ন কমিটিতে জায়গা করে নিয়েছেন।

স্থানীয় পদপদবি নিয়ে তাদের অনেকেই এখন নৌকার মনোনয়ন পেতে উদগ্রীব। ওদিকে, বহিষ্কৃত নেতাদের বিষয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি জেলা আ.লীগের নেতারাও একই সুর তুলেছেন। বলছেন দলের বাইরে গিয়ে কেউ নির্বাচন করলে তাদের আর ক্ষমা নেই। তাকে দল থেকে বহিষ্কার করা হবে। এক্ষেত্রে কোনো ছাড় নেই। বিদ্রোহী প্রার্থীদের ক্ষেত্রে দলের প্রধানেরও বক্তব্য স্পষ্ট।

সবকিছু মিলে এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিদ্রোহী ও বিতর্কিতদের দলীয় মনোনয়ন না দেওয়ার সিদ্ধান্তে অটল রয়েছে আওয়ামী লীগ। পাশাপাশি দলীয় মনোনয়ন পাওয়া কোনো প্রার্থীর বিরুদ্ধে অভিযোগের সত্যতার প্রমাণ পাওয়া গেলে তার মনোনয়ন পরিবর্তন করার ঘোষণা দিয়েছে আ.লীগ।

ইতোমধ্যে ইউপি নির্বাচনকে সামনে রেখে চট্টগ্রাম কর্ণফুলীর বিভিন্ন ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন পেতে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ শুরু হয়ে গেছে। তবে কে পাচ্ছেন নৌকার টিকিট-এ নিয়ে সব এলাকায় চলছে নানা জল্পনা-কল্পনা। বিগত নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীদের বিরুদ্ধে বিদ্রোহী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছেন এমন অনেকেও এবার দলীয় মনোনয়নের আশায় লবিং-গ্রুপিং শুরু করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের কর্মী সমর্থকেরা পোস্টার, ব্যানার ছেপে জানান দিচ্ছেন নিজ নিজ এলাকায়। মনোনয়ন লাভের জন্য স্থানীয় ও শীর্ষ নেতাদের কাছে চেষ্টা-তদবির করছেন তাঁরা।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, গত ইউপি নির্বাচনে জুলধা ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী রফিক আহমদ (আনারস) ৪৫৩৯ পেয়ে বিজয়ী হয়েছেন। নিকটতম নুরুল হক (নৌকা) পেয়েছেন ৩৩৩৮ ভোট। চরলক্ষ্যা ইউনিয়নে মোহাম্মদ আলী (নৌকা) ৯৩২৯ ভোট। বিদ্রোহী প্রার্থী নাজিম উদ্দিন হায়দার পেয়েছেন মাত্র ২৭ ভোট। চরপাথরঘাটায় হাজী ছাবের আহমদ নৌকা প্রতীকে বিজয়ী হন। ওই ইউনিয়নে কোন বিদ্রোহী ছিলনা। শিকলবাহা ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জাহাঙ্গীর আলম (আনারস) ১২৪৭৮ পেয়ে বিজয়ী হয়েছেন। নিকটতম আবুল কালাম বকুল (নৌকা) পেয়েছিলেন ৬৮৫০ ভোট। বড়উঠান ইউনিয়নে মো. দিদারুল আলম (নৌকা) ৮৪৬২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। নিকটতম বিদ্রোহী প্রার্থী আবদুল মন্নান খাঁন (আনারস) পেয়েছিলেন ৫৩৬২ ভোট।

নির্বাচনে মনোনয়ন যুদ্ধে হেরে গেলেও বিদ্রোহী প্রার্থী হিসেবে বিপুল ভোটে বিজয়ী হয়েছিলেন শিকলবাহা ও জুলধা ইউনিয়নের চেয়ারম্যান। তবে সাধারণ মানুষের দাবি, প্রতীক যাই থাকুক না কেন সুষ্ঠু নির্বাচন হলে শিকলবাহা ইউনিয়নে আলহাজ্ব জাহাঙ্গীর আলম ও বড়উঠান ইউনিয়নে মো. দিদারুল আলমের কোন বিকল্প নেই। সেক্ষেত্রে জুলধায়ও নতুন প্রার্থী চায় জনগণ।

এদিকে দলীয় নেতাকর্মীদের দাবি, যারা দলের সিদ্ধান্ত অমান্যকারী, তাদের যেন কোনোভাবেই এবার দলীয় মনোনয়ন না দেওয়া হয়। এবারে ইউপি নির্বাচনের প্রথম ও দ্বিতীয় দফায় বিদ্রোহীদের দলীয় মনোনয়ন না দেওয়ায় আওয়ামী লীগ সভাপতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন অনেকেই। চট্টগ্রামের ক্ষেত্রেও এর ধারাবাহিকতা বজায় থাকবে বলে আশা প্রকাশ করেছেন নেতাকর্মীরা।

জানতে চাইলে কর্ণফুলী উপজেলা আ.লীগের সভাপতি আলহাজ্ব ফারুক চৌধুরী বলেন, ‘আমাদের গঠনতন্ত্রে বলা আছে তৃণমূলের ক্যান্ডিডেট হবে তৃণমূল যাকে মনোনয়ন দেয়। অপরদিকে, বিদ্রোহীদের বিষয়ে আমরা ইতোমধ্যে জেলা সভাপতির সাথে বৈঠক করেছি। দল তৃণমূলের যে প্রার্থীকে মনোনয়ন দেবেন তার বাহিরে গিয়ে কেউ নির্বাচন করলে তাকে বহিষ্কার করা হবে। এমনকি বিদ্রোহীদের নাম কেন্দ্রে যাবে না।’

এ ব্যাপারে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, ‘মনোনয়ন সবাই চাইতে পারে। তবে বিদ্রোহীদের কোন নাম কেন্দ্রে যাবে না। এটা তাদের জন্য কঠোর মেসেজ। এমনকি তাদের সাথে সংগঠনের দায়িত্বশীল কোন নেতা নৌকা প্রতীকের বিরুদ্ধে অংশ গ্রহণ করলে তাদেরকেও দল হতে বহিষ্কার করা হবে। এমন সিদ্ধান্ত হয়েছে।’

চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ বলেন, ‘বিদ্রোহী প্রার্থীরা যত জনপ্রিয়ই হোন না কেন, তারা আর কখনোই নৌকার প্রার্থী হতে পারবেন না। বিদ্রোহী প্রার্থী হয়ে কেউ নির্বাচনে জিতে এলেও পরে তারা আর দলের মনোনয়ন পাবেন না। তবে দলের প্রাথমিক সদস্যপদ থেকে এমন নেতাদের বহিস্কার না করার সিদ্ধান্তের কথাও রয়েছে।’

উল্লেখ্য, প্রথম ধাপে ২১ জুন ২০৪টি ইউপি ও ২০ সেপ্টেম্বর ১৬০টি ইউপির ভোট হয়। দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপির ভোট হবে আগামী ১১ নভেম্বর। তৃতীয় ধাপে দেশের ১ হাজার ৭টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৮ নভেম্বর। চতুর্থ, পঞ্চম ও ৬ষ্ঠ ধাপের যেকোন একটিতেই হতে পারে কর্ণফুলী উপজেলার ইউপি নির্বাচন।

সর্বশেষ

অতি বাম-অতি ডানরা মিলে সরকার উৎখাতে কাজ করছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, রাজনৈতিকভাবে...

চন্দনাইশে হিট ষ্ট্রোকে বৃদ্ধের মৃত‍্যু

চন্দনাইশ উপজেলার হাশিমপুর ইউনিয়নে সৈয়দুল হক (৭১) নামে এক...

এনায়েত বাজার ওয়ার্ড যুবলীগের পক্ষ থেকে পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আবহাওয়া পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নিতে হিমসিম খাচ্ছে মানুষ।...

ঘুষ নিয়ে বরখাস্ত হলেন চকরিয়ার সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী

কক্সবাজারের চকরিয়া উপজেলা সমাজসেবা কার্যালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার...

আগ্রাবাদ তৃষ্ণার্ত ও শ্রমজীবি মানুষের মাঝে শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ চৌমুহনী মোড়ে তৃষ্ণার্ত, শ্রমজীবি, গাড়ি চালক...

মিরসরাইয়ে প্রান্তিক ভোটারদের দ্বারে দ্বারে চেয়ারম্যান প্রার্থী নয়ন  

আগামী ৮ মে প্রথম ধাপে সারাদেশের ১৫২ উপজেলায় অনুষ্ঠিত...

আরও পড়ুন

চন্দনাইশে হিট ষ্ট্রোকে বৃদ্ধের মৃত‍্যু

চন্দনাইশ উপজেলার হাশিমপুর ইউনিয়নে সৈয়দুল হক (৭১) নামে এক ব‍্যক্তি হিটষ্ট্রোক মারা গেছে।মঙ্গলবার (৩০ এপ্রিল ) দুপুরে দক্ষিণ হাশিমপুর বড়পাড়া এলাকায় এ ঘটনা ঘটে।তিনি...

এনায়েত বাজার ওয়ার্ড যুবলীগের পক্ষ থেকে পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আবহাওয়া পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নিতে হিমসিম খাচ্ছে মানুষ। অদ্ভুদ এই পরিস্থিতি থেকে রক্ষা পেতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যান...

ঘুষ নিয়ে বরখাস্ত হলেন চকরিয়ার সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী

কক্সবাজারের চকরিয়া উপজেলা সমাজসেবা কার্যালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক মমতাজ বেগম এবং উপজেলা সমাজসেবা কর্মকর্তা আমজাদ হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।এতিমখানার নামে বরাদ্দ...

আগ্রাবাদ তৃষ্ণার্ত ও শ্রমজীবি মানুষের মাঝে শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ চৌমুহনী মোড়ে তৃষ্ণার্ত, শ্রমজীবি, গাড়ি চালক ও সাধারণ পথচারীদের মাঝে বিনামূল্যে হামদর্দের রুহ্ আফজা শরবত বিতরণ করা হয়েছে।হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াকফ্) বাংলাদেশ-এর...