Thursday, 17 October 2024

গার্মেন্টস শ্রমিকদের জন্য পেনসন স্কিম চালু করা আমার স্বপ্ন: শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজিব ভূঁইয়া বলেছেন বিভিন্ন সেক্টরে পেনশন সুবিধা ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা থাকলেও পোশাক খাতে তেমন ব্যবস্থা গড়ে উঠেনি।

বুধবার (১৬ অক্টোবর ) দুপুরে টঙ্গীর পাগার এলাকায় জাবের এন্ড জুবায়ের ফেব্রিক্স লিমিটেডে শিল্প শ্রমিকদের জন্য টিসিবি পন্য বিক্রয় কর্মসূচীর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমার স্বপ্ন গার্মেন্টস শ্রমিকদের জন্য পেনসন স্কিম চালু করা। যদিও এটা সময় সাপেক্ষ তবুও আমি এই প্রকল্পটি শুরু করে দিয়ে যেতে চাই। পরবর্তী যেকোন সরকার আসলে যেন এটা বাস্তবায়ন করতে পারে।

এসময় তিনি আরো বলেন পোশাক শ্রমিকদের ১৮ দফা মেনে নেওয়ার পর এবারই প্রথম ন্যায্য মূল্যে টিসিবি পন্য বিতরণ কার্যক্রম শুরু করেছে সরকার। ৪৭০ টাকায় ৫কেজি চাল,২ কেজি ডাল ও ২ লিটার সয়াবিন তেল গার্মেন্টস শ্রমিকদের মধ্যে বিতরণ করা শুরু হয়েছে। যাতে পরবর্তীতে তাদের দুর্বিষহ জীবন যাপন করতে না হয়। পোশাক খাতে যেন উৎপাদন ব্যাহত না হয়।

তিনি বলেন, দায়িত্ব গ্রহণের পরপরই সম্মুখীন হয়েছি শ্রমিক অসন্তোসের। শ্রমিক অসন্তোষ সৃষ্টির জন্য বহিরাগতরাও দ্বায়ী রয়েছে। এ নিয়ে আমরা শ্রমিক নেতৃবৃন্দ মালিকপক্ষসহ সকলদের সাথে বারবার বসে গত ২৪ তারিখ ১৮ দফা প্রণয়ন করেছি। আমরা আশাবাদী অচিরেই এই খাতের সকল সমষ্যা সমাধান হয়ে যাবে।

বিজিএমইএদর সভাপতি খন্দকার রফিকুল ইসলাম এর সভাপত্তিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাণিজ্য মন্ত্রনালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান, টেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো, মোস্তফা ইকবাল, গাজীপুর জেলা প্রসাশক নাফিসা আরেফীন, নোমান গ্রপের চেয়ারম্যান এ এইচ এম রফিকুল ইসলামসহ কারখানার উর্ধতন কর্তৃপক্ষ ও সরকারের সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ

কাপ্তাইয়ে মন্দিরে হাতির আক্রমণে ক্ষতিগ্রস্ত রান্না ঘর ও বাগান 

রাঙামাটির  কাপ্তাই উপজেলার চিৎমরম ইউনিয়নের সীতা ঘাটে অবস্থিত মা...

নতুন সিআইডি প্রধান মতিউর রহমান শেখ

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ...

সাদিয়া’স কিচেনকে লাখ টাকা জরিমানা

নগরীতে খাবারে অনুমোদনহীন কেমিক্যাল ব্যবহার, ফ্রিজে বাসি রান্না করা...

চট্টগ্রাম বন্দরে ১২ যানবাহনে সোয়া লাখ টাকা জরিমানা

চট্টগ্রাম বন্দর অভ্যন্তরে ফিটনেস ও প্রয়োজনীয় কাগজপত্র বিহীন গাড়ি...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের ‘গ্রাফিতি’ পরিদর্শন করলেন ড. ইউনূস

ছাত্রজনতার আন্দোলনে শেখ হাসিনার পতনের পর বিপ্লবীদের আঁকা গ্রাফিতি...

সাংবাদিক রিপন চট্টগ্রাম মহানগর তরুণ দলের সিনিয়র সহসভাপতি নির্বাচিত

বাংলাদেশের জাতীয়তাবাদী তরুণ দল চট্টগ্রাম মহানগর শাখার কমিটিতে ফটিকছড়ির...

আরও পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের ‘গ্রাফিতি’ পরিদর্শন করলেন ড. ইউনূস

ছাত্রজনতার আন্দোলনে শেখ হাসিনার পতনের পর বিপ্লবীদের আঁকা গ্রাফিতি দেখতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা পরিদর্শন করেছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।আজ বুধবার (১৬...

১২ বিচারপতিকে কোনো বেঞ্চ দেওয়া হবে না: সুপ্রিম কোর্ট

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির মুখে আওয়ামীপন্থী ১২ বিচারপতিকে আপাতত কোনো বেঞ্চ না দেওয়া সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট।বুধবার (১৬ অক্টোবর) বিকেল ৪টার...

বাড়ছে সব ধরনের সঞ্চয়পত্রের সুদহার

সব ধরনের সঞ্চয়পত্রের সুদহার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ছাড়া এখন থেকে পেনশনার সঞ্চয়পত্রের বিনিয়োগকারীদের প্রতি মাসে সুদের টাকা দেওয়া হবে। এর আগে তারা...

গণ-অভ্যুত্থান নিয়ে নতুন দিবস যুক্ত হতে পারে: নাহিদ

ছাত্র ও জনতার গণ-অভ্যুত্থান নিয়ে নতুন জাতীয় দিবস যুক্ত হতে পারে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের...