Sunday, 29 September 2024

মব জাস্টিসের নামে কেউ অন্যায় করলে ছাড় দেওয়া হবে না: আইজিপি

চট্টগ্রাম নিউজ ডেস্ক:

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম বলেছেন, মব জাস্টিসের নামে কেউ অন্যায়-অবিচার করলে তাকে কোনো ছাড় দেওয়া হবে না। দেশের প্রত্যেকটি হত্যার বিচার হবে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

প্রতিটি ঘটনায় নিহত ও আহতদের বিচারের জন্য তদন্ত করা হবে। সাম্প্রতিক সময়ে আরেকটি অপরাধ হচ্ছে মব জাস্টিস।

ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রামেও একটি ঘটনা ঘটেছে। প্রতিটি ক্ষেত্রে কিন্তু আমরা ব্যবস্থা নিয়েছি।জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আমরা অপরাধচক্রের একজনকে গ্রেপ্তার করেছি।

আইজিপি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও যারা ঘটনা ঘটিয়েছিল, ৬ জনকে গ্রেপ্তার করে তাদের স্টেটমেন্ট নিয়েছি। আমরা একটা বিষয় পরিষ্কার করতে চাই- মব জাস্টিসের নামে কেউ আইন হাতে তুলে নেবেন না।

পুলিশের সংস্কার করতে আন্তরিক সরকার জানিয়ে তিনি বলেন, সরকার যে ছয়টি কমিশন গঠন করেছে, সেটার মধ্যে অন্যতম হচ্ছে পুলিশ কমিশন। পুলিশ কমিশন তিন মাসের মধ্যে প্রতিবেদন দিবেন। কমিশনের পাশাপাশি সংস্কারের জন্য পুলিশের হেডকোয়ার্টার থেকে কমিটি করেছে। পুলিশের পক্ষ থেকে ১১ টি দফা দেওয়া হয়েছিল, প্রতিটি দফা নিয়ে আলোচনা হবে। অতীতে পুলিশের কি কি ভুল হয়েছে, সেইগুলো নিয়ে আলোচনা করা হচ্ছে। আমাদের পুলিশের প্রশিক্ষণে ঢেলে সাজানো হচ্ছে।

ছাত্র-জনতার আন্দোলনে ৪৪ পুলিশ সদস্য শহীদ হয়েছে জানিয়ে আইজিপি আরও বলেন, আমাদের আড়াই হাজার পুলিশ সদস্য আহত হয়েছে। গণমাধ্যমে পুলিশের গঠনমূলক আলোচনা-সমালোচনা গুরুত্বের সঙ্গে দেখে পুলিশ হেডকোয়ার্টার। জনগণের সঙ্গে পুলিশের দুরত্ব থাকবে না। পুলিশের কাজ হচ্ছে সেবা করা। আমরা জনগণকে সেবা দিতে চাই। ইতোমধ্যে ৯৯৯ এর জরুরি সেবা চালু হয়েছে। আমাদের জনবল ও যানবাহন সংকট রয়েছে। ভাড়া গাড়ি নিয়ে আমাদের পুলিশের কার্যক্রম চলছে। সেটা কাটিয়ে উঠার জন্য কাজ করা হচ্ছে। আগামী ৫ অক্টোবর মধ্যে ঢাকার থানার সংস্কারের কাজ শেষ হবে। এছাড়াও সারাদেশে দ্রুত সংস্কারের কাজ শেষ করা হবে।

‘সারাদেশে অযোগ্য ব্যক্তিদেরও অস্ত্রের লাইসেন্স দেওয়া হয়েছিল। সকলের অস্ত্র জমা নেওয়া হয়েছে। যারা অস্ত্র জমা দেয়নি, তাদের অস্ত্র অবৈধ হয়ে গেছে। সারাদেশ থেকে ২৩৮ টি অস্ত্র উদ্ধার করা হয়েছে। এছাড়াও পুলিশের ৭৫ ভাগ অস্ত্র উদ্ধার করা হয়েছে। ’

এ সময় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) এ কে এম শহিদুর রহমান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার হাসিব আজিজ, সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) আবদুল মান্নান মিয়া,অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মো.আব্দুল ওয়ারীশ ও উপ-পুলিশ কমিশনার (সদর) এস এম মোস্তাইন হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে আইজিপি দুপুরে চট্টগ্রাম জেলা পুলিশ লাইনসে সিএমপি ও চট্টগ্রাম রেঞ্জের যৌথ উদ্যোগে আয়োজিত চট্টগ্রাম রেঞ্জের সকল পুলিশ ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সকল পর্যায়ের পুলিশ সদস্যদের সঙ্গে বিশেষ কল্যাণ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

সর্বশেষ

কালুরঘাটে নদীতে পড়ে চালকসহ আহত ৪

কালুরঘাটে ফেরি দিয়ে কর্ণফুলী নদী পার হতে গিয়ে একটি...

দুর্বার’র বপনকৃত ধানের চারা পেলেন একশ কৃষক

বন্যায় ব্যাপক ক্ষতি হয় কৃষি ও কৃষকের। বানের জলে...

তৃণমূলের সকল নেতাকর্মীকে অপপ্রচারের বিরুদ্ধে সজাগ এবং ঐক্যবদ্ধ থাকতে হবে

চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির যুগ্ম আহবায়ক ও সাবেক মিরসরাই...

সম্প্রতি সাইবার নিরাপত্তা আইনে যে মামলা হয়েছে, এতে সমর্থন নেই তথ্য উপদেষ্টার

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ও তথ্য উপেদষ্টার নামে কটূক্তির...

নিরাপরাধ কেউ মামলার আসামি হলেও  ভয়ের কারণ নেই: আইজিপি

নিরাপরাধ কেউ মামলার আসামি হলেও এতে ভয়ের কোনো কারণ...

সন্দ্বীপে অস্ত্র-মাদকসহ আটক ৩

সন্দ্বীপে চিহ্নিত মাদক কারবারি বাবুল ওরফে ছেনি বাবুলের আস্তানায়...

আরও পড়ুন

কালুরঘাটে নদীতে পড়ে চালকসহ আহত ৪

কালুরঘাটে ফেরি দিয়ে কর্ণফুলী নদী পার হতে গিয়ে একটি যাত্রীবাহী সিএনজিচালিত অটো ট্যাক্সি নদীতে পড়ে যাওয়ার ঘটনা ঘটেছে।শনিবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার সময়...

সম্প্রতি সাইবার নিরাপত্তা আইনে যে মামলা হয়েছে, এতে সমর্থন নেই তথ্য উপদেষ্টার

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ও তথ্য উপেদষ্টার নামে কটূক্তির অভিযোগ এনে সম্প্রতি সাইবার নিরাপত্তা আইনে যে মামলা হয়েছে, এতে সমর্থন নেই বলে জানিয়েছেন তথ্য...

নিরাপরাধ কেউ মামলার আসামি হলেও  ভয়ের কারণ নেই: আইজিপি

নিরাপরাধ কেউ মামলার আসামি হলেও এতে ভয়ের কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম।  শনিবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম...

সন্দ্বীপে অস্ত্র-মাদকসহ আটক ৩

সন্দ্বীপে চিহ্নিত মাদক কারবারি বাবুল ওরফে ছেনি বাবুলের আস্তানায় অভিযান চালিয়ে তিন সন্ত্রাসীকে আটক করেছে নৌবাহিনী।শনিবার (২৮ সেপ্টেম্বর) উপজেলার রহমতপুরের ৯ নম্বর ওয়ার্ডে এ...