Friday, 20 September 2024

বান্দরবানে সাবেক স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের বিশাল সম্পত্তির খোঁজ 

মোঃ শহীদুল ইসলাম রানা,বান্দরবান জেলা প্রতিনিধি

বান্দরবান জেলার লামা উপজেলার সরই ইউনিয়নে সাবেক স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের বিশাল সম্পদের খোঁজ মিলেছে সম্প্রতি। 

ক্ষমতায় থাকাকালীন প্রশাসনের সহায়তায় জালিয়াতি করে স্ত্রী ফৌজিয়া ইসলামের নামে লামা উপজেলার সরই ইউনিয়নে ক্রয় করেছেন ১০০ একরের বেশী জায়গা। শুধু তাই নয়,স্থানীয়দের দেয়া তথ্যমতে প্রভাব খাটিয়ে জোর পূর্বক দখল করে নিয়েছেন ৫শ একরের বেশী জায়গা।তার স্ত্রীর নামে রয়েছে হাজার একরের সম্পত্তি।

অনুসন্ধানে জানা যায় স্থানীয় সরকার মন্ত্রনালয়ের অর্থায়নে যাতায়াতের জন্য রাস্তা, বৈদ্যুতিক সংযোগ, সীমানা পিলার, মাছের প্রজেক্ট, গবাদি পশুর খামারসহ তৈরী করা হয়েছে বাংলো বাড়ী। এসব সম্পত্তি দেখাশুনার জন্য রাখা হয়েছে কেয়ারটেকার। এদিকে স্থায়ী বাসিন্দা ছাড়া পার্বত্য এলাকায় জায়গা ক্রয়ের বিধান না থাকলেও প্রভাব খাটিয়ে সরই ইউনিয়ন চেয়ারম্যান মো: ইদ্রিস ও স্থানীয় প্রশাসনের সহায়তায় সম্পূর্ণ জালিয়াতির মাধ্যমে স্ত্রী ফৌজিয়া ইসলামের নামে সম্পন্ন করা হয়েছে এসব জায়গার রেজিস্ট্রেশন কার্যক্রম।

ভূমি অফিসের রেকর্ড রুমে তার নামে রয়েছে অসংখ্য জায়গার জমাবন্দি। সম্প্রতি এসব জায়গার কাগজ দিয়ে নিজ নামে নিয়েছেন রাজার সনদও।

ক্ষমতার প্রভাব খাটিয়ে দখল করে নিয়েছেন আশপাশের অসংখ্য গরীব ও অসহায় মানুষের জায়গা। ভুক্তভোগী পরিবার ভয়ে এসব কথা বলতে পারিনি। মামলার ভয়ে দীর্ঘদিন এলাকা ছেড়ে পালিয়ে ছিল এসব পরিবারের লোকজন।

স্বৈরাচার আওয়ামীলীগ সরকার পতনের পর অন্তবর্তীকালীন সরকার গঠন হলে এলাকায় ফিরতে শুরু করে মামলার ভয়ে পালিয়ে থাকা বাসিন্দারা।

সরই এলাকার বাসিন্দা আব্দুল ছবুর বলেন, আমাদেরকে এলজিইডি মন্ত্রী তাজুল ইসলামের লোকজন বিভিন্নভাবে হয়রানী করেছে। আমাদের জায়গা জমি জোর পূর্বক দখল করে নিয়েছে। নিজেদের ঘরবাড়ী ছেড়ে অন্যত্র পালিয়ে ছিলাম। সরকার পতন হওয়ার পর আমরা নিজ বাড়ীতে এসেছি। আমরা আমাদের জায়গা ফেরত চাই এবং দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তির দাবী করেন তিনি।

সরই এলাকার আরেক বাসিন্দা হালিমা খাতুন বলেন, আমার স্বামী ও ছেলেকে মন্ত্রী তাজুল ইসলামের ভাড়াটিয়া লোকজন, মামলা দিয়েছে, এলাকায় থাকতে দেয়নি। আমাদের নিজেদের জমিতে চাষ করতে পারি নাই। ভয়ে আমরা কোন প্রতিবাদ করতেও পারি নাই। স্থানীয় মেম্বার চেয়ারম্যানদের কাছে বিচার চাইতে গেলে সেখানেও বিচার পায়নি।

বান্দরবান পার্বত্য জেলায় জায়গা ক্রয়-বিক্রয়ের বিষয়ে বান্দরবান জেলা ও দায়রা জজ আদালতের এ্যাডভোকেট আবু জাফর বলেন, এর আগেও এ ধরনের অনেক ঘটনা ঘটেছে। সাবেক পুলিশের আইজি বেনজির আহাম্মদও অবৈধভাবে প্রশাসনের অসাধু কর্মকর্তাদের যোগসাজসে জায়গা ক্রয় করেছিলেন। এধরনের একের পর এক ঘটনা হওয়ার পরও দোষী ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা না নেয়ার কারণে ঘটনার পূনরাবৃত্তি ঘটছে।

তাই পার্বত্য এলাকায় অবৈধভাবে জায়গা ক্রয়ের বিষয়ে যারা সহযোগিতা করতেছে প্রশাসনের এসব অসাধু কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

প্রসংঙ্গত, ২০১৯ সালে তাজুল ইসলাম স্থানীয় সরকার মন্ত্রী থাকাকালীন ক্ষমতার অপব্যবহার করে দাপট খাটিয়ে স্ত্রী ফৌজিয়া ইসলামের নামে ক্রয় করেন এসব সম্পত্তি,দখল করেন অনেক দরিদ্র মানুষের জায়গাও।

নতুন স্বাধীন বাংলাদেশের সুবেদে দখল হওয়া অনেক জায়গা ফেরত পাবেন বলে আশা করছেন অনেক ভুক্তভোগী।

সর্বশেষ

আনোয়ারায় ফ্যাসিস্ট পুনর্বাসনের বিরুদ্ধে ছাত্রদল-যুবদলের বিক্ষোভ 

আনোয়ারা উপজেলায় ফ্যাসিস্ট সরকারের দালালদের পুনর্বাসনের বিরুদ্ধে চট্টগ্রাম দক্ষিণ...

আগামী অক্টোবরে কালুরঘাট নতুন সেতু একনেকে অনুমোদন হবে: রেল সচিব আবদুল বাকী

রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী বলেছেন, আগামী অক্টোবর মাসেই...

তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান সরকারের

বাঙালি ও পাহাড়িদের সংঘর্ষের ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে তিন জেলার...

ফেসবুক স্ট্যাটাসের পর কর্ণফুলী নদীতে মিলল কলেজ ছাত্রের মরদেহ

অভিমান করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার একদিন পর প্রীতম চক্রবর্তী...

ইনসাফ প্রতিষ্ঠা করতে চাওয়ায় জামায়াত নেতৃবৃন্দকে হত্যা করা হয়েছে 

বাংলাদেশ জামায়াতে ইসলামীর চট্টগ্রাম দক্ষিণ জেলার আমীর আনোয়ারুল আলম...

মিরসরাইয়ে বন্যায় ক্ষতিগ্রস্থ ৯৫ শিক্ষার্থী পেল নগদ অর্থ ও শিক্ষা উপকরণ 

মিরসরাইয়ে বন্যায় ক্ষতিগ্রস্থ বিদ্যালয়ের ৯৫ জন শিক্ষার্থীর মাঝে শিক্ষা...

আরও পড়ুন

তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান সরকারের

বাঙালি ও পাহাড়িদের সংঘর্ষের ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে সরকার।শুক্রবার প্রধান উপদেষ্টার দপ্তর থেকে পাঠানো এক বার্তায় বলা...

ফেসবুক স্ট্যাটাসের পর কর্ণফুলী নদীতে মিলল কলেজ ছাত্রের মরদেহ

অভিমান করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার একদিন পর প্রীতম চক্রবর্তী (১৭) নামে এক কলেজ ছাত্রের মরদেহ কর্ণফুলী নদী থেকে উদ্ধার করা হয়েছে।শুক্রবার (২০ সেপ্টেম্বর)  রাতে...

বিক্ষোভে উত্তাল খাগড়াছড়ি : কাল থেকে পার্বত্যাঞ্চলে ৭২ ঘন্টার অবরোধ

পার্বত্য জেলা খাগড়াছড়িতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দুপুর ২টা থেকে রাত ৯টা ১৪৪ ধারা জারি ছিলো আজ ।  ১৪৪ ধারা জারির মধ্যেও লাঠিসোটা নিয়ে শুক্রবার...

চান্দগাঁওয়ে টার্ফ নিয়ে দু’পক্ষের সংঘর্ষ , নিহত ১

নগরীর পুরাতন চান্দগাঁও থানা এলাকায়  দুপক্ষের সংঘর্ষে জুবায়ের উদ্দীন বাবু (২৫) নামে এক যুবক নিহত হয়েছেন।শুক্রবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় চান্দগাঁও থানা এলাকায় ওয়ার্ড কাউন্সিলর...