Sunday, 6 October 2024

চট্টগ্রাম নগরীতে মেট্রোরেলের সম্ভাব্যতা নিয়ে সিডিএ’তে কইকা’র বিশেষ টিম

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ’র (সিডিএ) চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন কোরিয়ান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কইকা) বিশেষ টিম।

সোমবার (৮ জুলাই) সকাল ১০টায় সিডিএ’র কার্যালয়ে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এ সময় সিডিএ কর্তৃক বাস্তবায়নাধীন মাস্টারপ্ল্যান প্রকল্প এবং কইকা’র অর্থায়নে ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটি (ডিটিসিএ) কর্তৃক বাস্তবায়নাধীন মেট্রোরেল প্রকল্পের প্রাক সম্ভাব্যতা যাচাইয়ের তথ্য ও মতামত প্রদান করা হয়।

এবিষয়ে সিডিএ’র চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ বলেন, আমাদের চট্টগ্রামকে পরিকল্পিতভাবে বসবাসযোগ্য করার লক্ষ্যে আগামী ৫০ থেকে ১০০ বছরের জন্য পরিকল্পনা গ্রহণ করতে হবে। তাই মেট্রোরেল প্রকল্প নিয়ে শুধুমাত্র বর্তমান শহরকে নিয়ে ভাবলে হবে না, বৃহত্তর চট্টগ্রাম তথা দক্ষিণ চট্টগ্রাম ও উত্তর চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থা সহজতর করার বিষয়টি মাথায় রাখতে হবে।

এজন্য তিনি মেট্রোরেলের পাশাপাশি সার্কুলার ট্রেনের উপর গুরুত্বআরোপ করে বলেন, মেট্রোরেল প্রকল্প যদি আন্ডারগ্রাউন্ড হয় তবে পরিবেশগত দিক যেমন বন্যা,জলোচ্ছ্বাস ও পাহাড়ি ঢল হলে কিভাবে মিটিগেট করা হবে তা যেন পরিকল্পনায় থাকে।

এছাড়া প্রকল্পের কাজ সুষ্ঠুভাবে ত্বরান্বিত করার জন্য সিডিএ সর্বাত্মক সহযোগিতা করবেন বলে আশ্বস্ত করেছেন সিডিএ’র চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ।

এ সময় আরো উপস্থিত ছিলেন, চলমান মাস্টার প্ল্যান প্রকল্পের প্রকল্প পরিচালক এবং উপ-প্রধান শহর পরিকল্পনাবিদ মোহাম্মদ আবু ঈসা আনছারী ও নগর পরিকল্পনাবিদ জহির আহম্মেদ।

কোরিয়ান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির পক্ষে উপস্থিত ছিলেন, এমআরটি প্রকল্পের প্রকল্প পরিচালক মীর মোহাম্মদ কামরুল হাসান, ইয়োসিন ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের ভাইস প্রেসিডেন্ট ইলহো চুং, জুনহেং জো ও সাঙ্গায়ো লি।

সর্বশেষ

১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা

সম্ভাবনা কাজে লাগাতে বাংলাদেশের ১০০০ তথ্যপ্রযুক্তি প্রকৌশলীকে (আইটি ইঞ্জিনিয়ার)...

৮ থেকে ৩১ অক্টোবর পাহাড়ে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা 

আগামী ৮ই অক্টোবর থেকে ৩১শে অক্টোবর পর্যন্ত তিন পার্বত্য...

ফটিকছড়িত ইউএনও বরাবরে  বৌদ্ধ সমাজের স্মারকলিপি  প্রদান 

ফটিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার মো. মোজাম্মেল হক চৌধুরী বরাবরে...

জাহাজের ক্রুদের উদ্ধারসহ জরুরি চিকিৎসা সহায়তায় নৌবাহিনী

চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙ্গরে শুক্রবার ( ৪ অক্টোবর ) দিবাগত...

দেশের ক্রান্তিলগ্নে মানুষের পাশে এসে দাঁড়িয়েছে সেনাবাহিনী: ড.মুহাম্মদ ইউনূস

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, দেশের ক্রান্তিলগ্নে বাংলাদেশ...

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আঞ্চলিক সহযোগিতার আহ্বান জানিয়েছেন পরিবেশ উপদেষ্টা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ উপদেষ্টা...

আরও পড়ুন

জাহাজের ক্রুদের উদ্ধারসহ জরুরি চিকিৎসা সহায়তায় নৌবাহিনী

চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙ্গরে শুক্রবার ( ৪ অক্টোবর ) দিবাগত রাতে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) মালিকানাধীন ‘এমটি বাংলার সৌরভ’ নামে আরো একটি তেলবাহী জাহাজে ভয়াবহ...

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আঞ্চলিক সহযোগিতার আহ্বান জানিয়েছেন পরিবেশ উপদেষ্টা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আঞ্চলিক সহযোগিতার আহ্বান জানিয়েছেন।তিনি আজ রবিবার (৬ অক্টোবর) মানুষের...

তিন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

ঢাকাস্থ সুইডিশ রাষ্ট্রদূত নিকোলাস উইকস, নরওয়ের রাষ্ট্রদূত হ্যাকন আরালড গুলব্র্যান্ডসেন ও ডেনিশ দূতাবাস ডেপুটি হেড অব মিশন অ্যান্ডার্স বি কার্লসেনের সঙ্গে বৈঠকে করেছে বিএনপির...

গণহত্যায় জড়িতদের আইনের আওতায় আনা হবে: মাহফুজ

প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম বলেছেন, প্রশাসনে থাকা ফ্যাসিবাদের দোসরদের কোনো ছাড় দেয়া হবে না । শনিবার (৫ অক্টোবর) রাষ্ট্র সংস্কার কাজের অংশ হিসেবে...