Sunday, 6 October 2024

রাজস্ব বৃদ্ধিতে অবদান রাখছে এলজিইডি বান্দরবান কার্যালয়

মোঃ শহীদুল ইসলাম রানা,বান্দরবান জেলা প্রতিনিধি

নিজেদের সম্পদের সঠিক ব্যবহার করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি বান্দরবান কার্যালয়ে গত ২৩-২৪ অর্থ বছরে সর্বোচ্চ রাজস্ব আদায়ের রেকর্ড করেছে।

এলজিইডি বান্দরবান কার্যালয়ের দেয়া তথ্য মতে বিগত ২৩-২৪ অর্থ বছরে জেলায় বিভিন্ন সরকারি দপ্তর যেমন জেলা পরিষদ,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড,বান্দরবান পৌরসভা,পানি উন্নয়ন বোর্ড,সেনাবাহিনী, বিজিবি,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় গুলোর বাস্তবায়নে জেলার যে সকল অবকাঠামোগত উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হয়েছে বা চলমান আছে সে সকল প্রকল্পে ব্যবহৃত ম্যাটেরিয়ালসের মান-নিয়ন্ত্রন ল্যাবরেটরী টেস্ট এর সরকারি নির্ধারিত ফি এবং উন্নয়ন প্রকল্প গুলোতে এলজিইডি বান্দরবান কার্যালয়ের নিজস্ব রোলার ভাড়া সহ আনুষাঙ্গিক থেকে প্রায় ৩ কোটি ৪৪ লাখ ৮৬ হাজার ৯শত ২৮টাকা রাজস্ব আয় হয়েছে যা নির্বাহী প্রকৌশলীর কার্যালয়,এলজিইডি, বান্দরবানের বিগত অর্থ বছরের তুলনায় সর্বোচ্চ রাজস্ব আদায়ের রেকর্ড।এই টাকা ইতিমধ্যে সরকারি কোষাগারে জমা প্রদান করা হয়েছে।

এলজিইডি বান্দরবান কার্যালয়ের দেয়া তথ্য মতে বান্দরবান অফিসের নির্বাহী প্রকৌশলী সহ সকল কর্মকর্তা-কর্মচারীর পরিচালন ব্যয় বছরে ১ কোটি ৭০ লাখ টাকা।

সে হিসেবে গত অর্থ বছরে এলজিইডি বান্দরবান কার্যালয় তাদের অর্জিত সরকারি রাজস্ব ৩ কোটি ৪৪ লাখ ৮৬ হাজার ৯শত ২৮টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে তার বিপরীতে এই দপ্তরের এক বছরের পরিচালন ব্যায় ১ কোটি ৭০ লাখ টাকা বাদ দিলে সরকারের কোষাগারে অতিরিক্ত জমা ১ কোটি ৭৪ লাখ ৮৬ হাজার ৯শত ২৮ টাকা।

এতে প্রতিয়মান হয় এলজিইডি বান্দরবান কার্যালয় তাদের নিজস্ব সক্ষমতায় নিজেদের যাবতীয় খরচ বহনের পরেও সরকারের রাজস্ব বৃদ্ধিতে অবদান রাখছে।

এছাড়াও গত অর্থ বছরে ভ্যাট আইটি থেকে যথাযথ নিয়মে সরকারী কোষাগারে রাজস্ব জমা হয়েছে।

এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর,বান্দরবান কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী(ল্যাব) হৃদয় দত্ত বলেন এলজিইডি বান্দরবানের নির্বাহী প্রকৌশলীর সার্বিকদিক-নিদের্শনা ও মনিটরিং এ এলজিইডি মান-নিয়ন্ত্রন ল্যাবরেটরী স্বচ্ছতার সহিত কাজ করে যাচ্ছে।

ফলশ্রুতিতে বান্দরবান জেলায় পার্বত্য জেলা পরিষদ,পার্বত্য উন্নয়ন বোর্ড, পৌরসভা, বাংলাদেশ সেনাবাহিনী, বিজিবি, প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তার কার্যালয়, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সহ অন্যান্য ইঞ্জিনিয়ারিং দপ্তর হতে এলজিইডি বান্দরবান মান-নিয়ন্ত্রন ল্যাবরেটরীতে ম্যাটেরিয়ালস টেষ্ট করছেন। ফলে সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পাচ্ছে।

এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), বান্দরবান এর নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জিয়াউল ইসলাম মজুমদার বলেন পার্বত্য বান্দরবান জেলায় এলজিইডি সরকারের যে সকল উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করছে এবং যা বাস্তবায়নাধীন আছে তা অতি সতর্কতার সাথেই করা হচ্ছে।

কাজের গুনগত মান নিয়ে আমাদের কোন আপোষ নেই।তিনি বলেন আমাদের কার্যালয়ের ল্যাবরেটরী টেস্ট নিয়ে জেলার সকল সরকারি প্রকৌশলীর দপ্তর সন্তুষ্টি প্রকাশ করছে।পাশাপাশি তাদের বিভিন্ন কাজে সরকারি ফি আদায় সাপেক্ষে আমাদের রোলার ব্যবহারের অনুমতি আমরা দিয়ে থাকি এতে এই খাত হতে যে সকল অর্থ আসে তা সরাসরি সরকারি কোষাগারে জমা হয়।

যদি সরকারের সকল দপ্তর তাদের নিজস্ব সম্পদের সঠিক ব্যবহার করে সরকারের রাজস্ব বৃদ্ধিতে অবদান রাখে তাহলে সরকারের বার্ষিক রাজস্ব আয় প্রচুর পরিমানে বৃদ্ধি পাবে।যা দেশের উন্নয়নে অবদান রাখবে।

সর্বশেষ

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সংলাপে বিএনপি

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সংলাপে...

মিরসরাইয়ে সাপের কামড়ে গৃহবধুর মৃত্যু

মিরসরাইয়ে সাপের কামড়ে শাহানা আক্তার (৩৯) নামে এক গৃহবধুর...

মিরসরাইয়ে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত

মিরসরাইয়ে ট্রেনে কাটা পড়ে ৩৫ বছর বয়সী অজ্ঞাত এক...

শেখ হাসিনার ভারত থেকে প্রচারণা বন্ধে ব্যবস্থা নিন, প্রধান উপদেষ্টাকে বিএনপি

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত থেকে প্রচারণা বন্ধে ব্যবস্থা...

প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে জামায়াত নেতারা

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের অংশ হিসেবে প্রধান উপদেষ্টা প্রফেসর...

বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে তথ্য ও সম্প্রচার উপদেষ্টার শোক

সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে তথ্য ও...

আরও পড়ুন

মিরসরাইয়ে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত

মিরসরাইয়ে ট্রেনে কাটা পড়ে ৩৫ বছর বয়সী অজ্ঞাত এক যুবক নিহত হয়েছেন।শনিবার (৫ অক্টোবর) সকাল ৯টার দিকে পূর্বাঞ্চল রেলওয়ের মাস্তাননগর এলাকায় ঢাকামুখী আপ লাইনে...

শেখ হাসিনার ভারত থেকে প্রচারণা বন্ধে ব্যবস্থা নিন, প্রধান উপদেষ্টাকে বিএনপি

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত থেকে প্রচারণা বন্ধে ব্যবস্থা নিতে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টাকে বলেছে বিএনপি। আজ শনিবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অন্তর্বর্তী সরকারের...

পূজায় বিশৃঙ্খলা করতে দেয়া হবে না: কর্ণেল হাসনাত জুয়েল 

এবার দুর্গাপূজায় কোন প্রকার বিশৃঙ্খলা করতে দেয়া হবে না জানিয়ে খাগড়াছড়ি সদর জোন (৩০ বীর) অধিনায়ক লেঃ কর্ণেল আবুল হাসনাত জুয়েল বলেছেন, সার্বজনীন দুর্গোৎসবকে...

নির্বাচন থেকে সংস্কার বেশি গুরুত্বপূর্ণ: জামায়াতের আমির

নির্বাচন থেকে সংস্কার বেশি গুরুত্বপূর্ণ বলেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান।শনিবার (৫ অক্টোবর) বিকাল ৫টার দিকে প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপ শেষে তিনি...