গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Monday, 1 July 2024

তরুণরা বদলে যাওয়া বাংলাদেশকে এগিয়ে নেবে: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম নিউজ ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই বাংলাদেশ এগিয়ে যাওয়ার বাংলাদেশ, এই বাংলাদেশ বদলে যাওয়ার বাংলাদেশ। আগামী দিনগুলোয় তরুণরাই বদলে যাওয়া বাংলাদেশকে এগিয়ে নেবে। ভবিষ্যতে বাংলাদেশকে এগিয়ে নিতে শিক্ষার্থীদের প্রস্তুত করাই সরকারের লক্ষ্য।

সোমবার (২৪ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজিত অনুষ্ঠানে তিনটি কার্যক্রমের উদ্বোধনে তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা সরকারে এসে কয়েকটি বিশ্ববিদ্যালয় করে দিয়েছি। ২০০৯ এর পর থেকে ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়াও ৫৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিএনপির আমলে স্বাক্ষরতার হার ছিল ৪৫ ভাগ। আমরা সেটিকে বর্তমানে ৭৬ দশমিক ৮ ভাগে উন্নীত করেছি। এ সময় ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে শিক্ষা খাতে বাজেট বাড়ানোয় তা সমাজে ইতিবাচক প্রভাব ফেলবে বলেও উল্লেখ করেন তিনি।

সরকারপ্রধান বলেন, বিনামূল্যে বই বিতরণের বিষয়টি অনেকে অসম্ভব মনে করলেও আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে তা করে দিয়েছে। ২০১০ সাল থেকে আমরা বিনামূল্যে বই বিতরণ করছি। এখন পর্যন্ত ৪৬৪ কোটির বেশি বই বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক উপদেষ্টা ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন্নাহার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ

কর্ণফুলীতে চেক প্রতারণা মামলায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

চট্টগ্রাম আদালত ভবনের যুগ্ম মহানগর দায়রা জজ চতুর্থ আদালতে...

ইসলামাবাদ স্টেশনে ট্রেন থামানোর পদক্ষেপ নিতে আইনী নোটিশ

ঢাকা-কক্সবাজার এবং কক্সবাজার-ঢাকা উভয় চলাচলরত ট্রেনকে ইসলামাবাদ (আইএসবি) স্টেশনে...

আগ্রাবাদে পে-পার্কিং চালু চসিকের

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় পরীক্ষামূূলকভাবে পে-পার্কিং চালু করেছে...

সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস

বৈশ্বিক মহামারি করোনা পরবর্তী অর্থনৈতিক পরিস্থিতি এবং চলমান রাশিয়া-ইউক্রেন...

৬ মাসের মধ্যে কালুরঘাট সেতু নির্মাণ কাজ শুরুর দাবি

আগামী ছয় মাসের মধ্যে কালুরঘাট সেতুর নির্মাণ কাজ শুরু...

চিকিৎসক হত্যা: সাবেক ছাত্রলীগ নেতা নিশানের ৩ দিনের রিমান্ড

চট্টগ্রাম নগরের আকবর শাহ থানার ফিরোজশাহ কলোনিতে সন্তানকে বাঁচাতে...

আরও পড়ুন

কর্ণফুলীতে চেক প্রতারণা মামলায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

চট্টগ্রাম আদালত ভবনের যুগ্ম মহানগর দায়রা জজ চতুর্থ আদালতে দায়েরকৃত চেক প্রতারণা মামলায় সাজাপ্রাপ্ত এক আসামিকে গ্রেফতার করেছে কর্ণফুলী থানা পুলিশ।গ্রেফতার মোহাম্মদ শফি চাক্তাই...

সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস

বৈশ্বিক মহামারি করোনা পরবর্তী অর্থনৈতিক পরিস্থিতি এবং চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের কারণে বিশ্ব অর্থনৈতিক মন্দা সফলভাবে মোকাবলা করে চলমান উন্নয়ন বজায় রাখা...

আকবরশাহে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

চট্টগ্রাম নগরীর আকবরশাহে বৈদ্যুতিক খুঁটিতে কাজ করার সময় বিদ্যুৎস্পৃষ্টে মো. জামাল (৩৪) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।রোববার (৩০ জুন) সকালে আকবরশাহ থানাধীন বাংলা বাজার...

বায়েজিদে দেয়াল ধসে আহত ১

চট্টগ্রামের বায়েজিদ এলাকায় দেয়াল ধসে জেসমিন আক্তার নামে এক নারী আহত হয়েছেন।রোববার (৩০ জুন) সকাল সোয়া আটটার দিকে বায়েজিদ বোস্তামি থানার কলাবাগান এলাকায় এ...