গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 8 September 2024

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মাতৃভাষায় পড়ালেখা করতে পারে সেই জন্য প্রধানমন্ত্রী উদ্যোগ গ্রহণ করেছেন

কাপ্তাইয়ে তনচংগ্যা ও মারমা ভাষার বর্ণমালার উদ্বোধনী অনুষ্ঠানে দীপংকর তালুকদার এমপি

ঝুলন দত্ত, কাপ্তাই।

বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সাংসদ দীপংকর তালুকদার বলেন, ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর সম্প্রদায় যাতে মাতৃভাষায় পড়ালেখা করতে পারে সেই জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্যোগ গ্রহণ করেছেন। তনচংগ্যা সম্প্রদায়ের আলাদা নিজস্ব ভাষা, সংস্কৃতি এবং কৃষ্টি রয়েছে। প্রধানমন্ত্রী ১৯৯৭ সালে ২ ডিসেম্বর শান্তিচুক্তিতে তনচংগ্যা সম্প্রদায়কে আলাদা একটি জাতিগোষ্ঠী হিসাবে স্বীকৃতি দেন। আজ শিক্ষা দীক্ষায় সংস্কৃতিতে তনচংগ্যা সম্প্রদায় পার্বত্য অঞ্চলে একটি বিশেষ স্থান করে নিয়েছে। 

শনিবার (১ জুন) সকাল ১০ টায় রাঙামাটি জেলা পরিষদ এর অর্থায়নে কাপ্তাই  ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের সহযোগিতায় বিদ্যালয়ের মিলনায়তনে এক বছরব্যাপী  তনচংগ্যা ভাষার বর্ণমালা প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

রাঙামাটি জেলা পরিষদ সদস্য দীপ্তিময় তালুকদার  এর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী,  নব নির্বাচিত উপজেলা পরিষদ  চেয়ারম্যান নাছির উদ্দীন ও ভাইস চেয়ারম্যান সুইপ্রু মারমা, কাপ্তাই উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ মাহমুদ হাসান এবং ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চিরনজীত তনচংগ্যা। এ সময় স্বাগত বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক সুবিমল তনচংগ্যা।

এসময় বাংলাদেশ তনচংগ্যা কল্যান সংস্থা কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মৃনাল কান্তি তনচংগ্যা,  কাপ্তাই অঞ্চলের সভাপতি অজিত কুমার তনচংগ্যা সহ তনচংগ্যা কল্যান সংস্থার নেতৃবৃন্দ, ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের সদস্য এবং বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

পরে প্রধান অতিথি তনচংগ্যা সম্প্রদায়ের শিক্ষার্থীদের হাতে তনচংগ্যা ভাষার বর্ণমালার বই তুলে দেন।

অনুষ্ঠানে তনচংগ্যা ভাষায় দেশের গান পরিবেশন করেন বাংলাদেশ বেতার ও টিভি শিল্পী জ্যাকলিন তনচংগ্যা।

এদিকে একই দিন বেলা ১২ টায় দীপংকর তালুকদার এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চিৎমরম উচ্চ বিদ্যালয়ে  মারমা শিক্ষার্থীদের মারমা বর্ণমালা প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন।

এসময় তিনি বলেন, মারমা সম্প্রদায়েরও রয়েছে নিজস্ব বর্ণমালা, সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্য। অনেকে মারমা ভাষায় কথা বলতে পারলেও মারমা ভাষার বর্ণমালা লিখতে জানে না। তাই মাননীয় প্রধানমন্ত্রী অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মতো মারমা সম্প্রদায়ের শিক্ষার্থীরা যাতে তাদের নিজস্ব  বর্ণমালায় লিখতে এবং পড়তে জানে সেই ব্যবস্থা করেছেন।

রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরীর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য দীপ্তিময় তালুকদার, কাপ্তাই উপজেলা পরিষদ এর নব নির্বাচিত চেয়ারম্যান নাছির উদ্দীন, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তয়ন কুমার  ত্রিপুরা, রাঙামাটি জেলা পরিষদ এর সাবেক সদস্য প্রকৌশলী থোয়াইচিং মারমা, চন্দ্রঘোনা থানার ওসি আনছারুল করিম, কাপ্তাই থানার ওসি আবুল কালাম, ৩ নং চিৎমরম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়েশ্লিমং চৌধুরী এবং ৩২৩ নং চিৎমরম মৌজার হেডম্যান ক্যওসিংমং চৌধুরী।

সর্বশেষ

শিক্ষার উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণে সকলকে এগিয়ে আসতে হবে: রাষ্ট্রপতি

শিক্ষা খাতের উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন নিশ্চিত...

সবার জন্য গুণগত শিক্ষা নিশ্চিত করতে আহ্বান প্রধান উপদেষ্টার

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস সাক্ষরতার অভীষ্ট...

দেশে ফিরলেন আরব আমিরাতে আন্দোলন করা ১৪ জন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পক্ষে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করা...

রেমিটেন্স উত্তোলন করা যাবে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে 

প্রবাসী কল্যাণ ব্যাংকের গ্রাহকরা সিটি ব্যাংক পিএলসি’র এক্সচেঞ্জ হাউজের...

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণ; ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণের ঘটনায় ছয় সদস্য বিশিষ্ট...

সাতকানিয়ায় গণতান্ত্রিক যুবদলের কর্মী সম্মেলনে কেঁওচিয়ার ৩ ওয়ার্ডে কমিটি গঠন 

সাতকানিয়া উপজেলার কেঁওচিয়া ইউনিয়নের ১,২ ও ৩ নম্বর ওয়ার্ড...

আরও পড়ুন

দেশে ফিরলেন আরব আমিরাতে আন্দোলন করা ১৪ জন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পক্ষে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করা বাংলা‌দেশির‌া অব‌শে‌ষে দে‌শে ফির‌লেন।বি‌ক্ষো‌ভের সময় ৫৭ বাংলা‌দে‌শি গ্রেপ্তার ক‌রে বি‌ভিন্ন মেয়া‌দে সাজা দেয় সেই দে‌শের...

রেমিটেন্স উত্তোলন করা যাবে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে 

প্রবাসী কল্যাণ ব্যাংকের গ্রাহকরা সিটি ব্যাংক পিএলসি’র এক্সচেঞ্জ হাউজের মাধ্যমে রেমিটেন্স পাঠাতে পারবেন এবং ঋণ সমন্বয়ের পর, প্রেরিত রেমিটেন্সের বাকি টাকা প্রবাসী কল্যাণ ব্যাংক...

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণ; ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণের ঘটনায় ছয় সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।আজ শনিবার শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. শাহ মো. হেলাল উদ্দীনকে...

বিএনপির রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পূরণের : আমীর খসরু মাহমুদ

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশে একটি নতুন যুগের সূচনা হয়েছে। আমরা নতুন এক বাংলাদেশের স্বপ্ন দেখছি। আগামীর বাংলাদেশের...