গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 17 May 2024

ভারত-বাংলাদেশ বন্ধুত্ব যেন চিরস্থায়ী হয়: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম নিউজ ডেস্ক

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি চাই, আমার দেশের মানুষ ন্যায় বিচার পাবে। আমাদের মতো যেন বিচারহীনতায় তাদের কষ্ট পেতে না হয়। তারা যেন ন্যায় বিচার পায় এবং দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার এবং অর্থনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক অধিকার সুনিশ্চিত হয়। বাংলাদেশ যেন এগিয়ে চলে এবং ভারত-বাংলাদেশ বন্ধুত্ব যেন চিরস্থায়ী হয়।

শনিবার (ফেব্রুয়ারি ২৪) সকালে ‘দক্ষিণ এশিয়ার একবিংশ শতাব্দীর সাংবিধানিক আদালত: ভারত-বাংলাদেশের অভিজ্ঞতা’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা সরকারের আসার পর থেকে মানুষ যাতে ন্যায়বিচার পায়, তার জন্য আমরা বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন শুরু করি।

শেখ হাসিনা বলেন, মানবাধিকারের কথা শুনি, ন্যায় বিচারের কথা শুনি। সেই ন্যায়বিচার পাওয়ার অধিকার কি আমাদের ছিল না? আমি অনেকবারই হাইকোর্টে গিয়েছি, অনেক অনুষ্ঠানে গেছি। আমি যখন গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম করি, আমি বারবার এই প্রশ্নটাই করেছি, বিচারের বাণী নিভৃতে কাঁদে। আমরা বিচার পাব না?

তিনি বলেন, আমরা যারা ১৫ আগস্ট আপনজন হারিয়েছি, আমরা বঞ্চিত থাকব। ১৯৯৬ সালে সরকার গঠন করার পরে, অর্থাৎ আমাকেই ক্ষমতায় আসতে হলো ন্যায় বিচার পাওয়ার অধিকার প্রতিষ্ঠার জন্য।

প্রধানমন্ত্রী বলেন, আজকে দেশের আর্থ-সামাজিক উন্নতিটা হচ্ছে, সেটা গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলে এবং একটা স্থিতিশীল পরিবেশ আছে বলেই এটা সম্ভব হয়েছে। আজকে এটা প্রমাণিত সত্য যে, মানুষের জীবনে ন্যায় বিচার প্রাপ্তি, আর্থ-সামাজিক উন্নতি, এটা একমাত্র হতে পরে যখন মানুষের মৌলিক চাহিদা পূরণ করার সুযোগ হয় এবং দেশটা উন্নয়নের পথে এগিয়ে যেতে পারে।

এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, ভারতের প্রধান বিচারপতি ড. ধনঞ্জয় যশবন্ত চন্দ্রচূড়, আইন মন্ত্রী আনিসুল হক প্রমূখ।

সর্বশেষ

রাইখালী বাজারের প্রতিবন্ধি টিটু ভট্টাচার্য পেলেন হুইল চেয়ার 

রাঙামাটির কাপ্তাই উপজেলার ২ নং রাইখালী ইউনিয়ন এর রাইখালী...

পুষ্টিবান সমৃদ্ধ জাতি গঠনে সঠিক পরিকল্পনা বাস্তবায়ন জরুরিঃ বিভাগীয় স্বাস্থ্য পরিচালক

চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মোঃ মহিউদ্দিন বলেছেন, স্বাস্থ্যই...

মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার 

মিরসরাইয়ে খইয়াছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহফুজুল হক জুনুকে গ্রেফতার...

কক্সবাজার সমুদ্র সৈকতের আদলে সাজবে পতেঙ্গা

কক্সবাজারের আদলে সাজানো হবে চট্টগ্রাম নগরের পতেঙ্গা সমুদ্র সৈকত।...

নগরীর আকবর শাহ থানার অভিযানে পরোয়ানাভূক্ত ৬ আসামি গ্রেপ্তার

চট্টগ্রাম নগরীর আকবর শাহ থানাধীন পৃথক স্থানে অভিযান চালিয়ে...

একাদশে ভর্তির আবেদন শুরু ২৬ মে, ক্লাস শুরু ৩০

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে...

আরও পড়ুন

কর্ণফুলীতে ৬২ দোকানের বাঁধা পিডিবি’র ১ খুঁটি!

চট্টগ্রাম কর্ণফুলীর চরপাথরঘাটা এলাকার পুরাতন ব্রীজঘাটস্থ তিন তলা নুর মার্কেট ভবনে ৬২ দোকানের বাঁধা হয়ে দাঁড়িয়েছে এক বৈদ্যুতিক খুঁটি।এ মার্কেটের জমিদার হাজী ফজল হক...

বাংলাদেশের ভাগ্য পরিবর্তন শেখ হাসিনাই করেছে: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশের ভাগ্য পরিবর্তন শেখ হাসিনাই করেছে। এর আগে যারা ক্ষমতায় ছিলেন তারা...

রাউজানে বড় ভাইয়ের হাতে ছোট ভাই খুন

চট্টগ্রামের রাউজানে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাই খুন হয়েছেন।বুধবার (১৫) মে রাতে উপজেলার পাহাড়তলী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড খানপাড়া...

নির্বাচন নিয়ে বিরূপ মন্তব্য, জাহাঙ্গীরকে শোকজ করেছে কেন্দ্রীয় আ.লীগ

বিতর্কিত মন্তব্য করে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে মিরসরাই উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক একে এম জাহাঙ্গীর ভূঁইয়াকে শোকজ করেছে কেন্দ্রীয় আওয়ামী লীগ।বুধবার (১৫ মে) বাংলাদেশ...