Saturday, 21 September 2024

নানা আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে পালিত

চট্টগ্রাম নিউজ ডটকম:

কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র শান্তি-শৃঙ্খলা সর্বত্র” প্রতিপাদ্যে চটগ্রামে কমিউনিটি পুলিশিং ডে পালিত হয়েছে। শনিবার (২৯ অক্টোবর)দিবসটি উপলক্ষে ফেস্টুন ও পায়রা উড়িয়ে বর্ণাঢ্য র‌্যালি ও কেক কেটে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর

বাঁশখালী: সারাদেশের মতো বাঁশখালী থানায় পালিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে। দিবসটি উপলক্ষে সকাল ১০ টায় বাঁশখালী থানার সামনে থেকে উপজেলা গেইট পর্যন্ত বর্ণাঢ্য র‍্যালী, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাঁশখালী থানার অফিসার ইনচার্জ কামাল উদ্দিনের সভাপতিত্বে বাঁশখালী থানার সেকেন্ড অফিসার এস আই রাজিব পোদ্দার এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন বৈলছড়ি ইউপি চেয়ারম্যান কপিল উদ্দীন চৌধুরী, খাতরিয়া ইউপি চেয়ারম্যান ইবনে আমিন, সাধনপুর ইউপি চেয়ারম্যান একেএম সালাহ উদ্দিন কামাল, বাঁশখালী প্রেসক্লাবের সভাপতি উজ্জ্বল বিশ্বাস, বাঁশখালী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জসীম উদ্দীন, সাংবাদিক জোবাইর চৌধুরী, বাঁশখালী পৌরসভার ৭ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল গফুর,সহ পুরো বাঁশখালী উপজেলার ইউপি সদস্য সংরক্ষিত মহিলা ইউপি সদস্য চৌকিদার, এবং স্কাউট টিম, স্কুলের ছাত্র ছাত্রী সহ সকল পেশার মানুষ।পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে কমিউনিটি পুলিশিং ডে শুরু হয়ে উপজেলার বিভিন্ন ইউপি চেয়ারম্যান, সাংবাদিক, সহ অনেকে বক্তব্য রাখেন।

বাঁশখালী থানার অফিসার ইনচার্জ কামাল উদ্দীন, কমিউনিটি পুলিশং এর বিভিন্ন ধাপ তুলে ধরেন এবং নানা বিষয়ে বাঁশখালী জনসাধারণকে সচেতনতামূলক বক্তব্য প্রদান করেন। তিনি আরও বলেন, আমাদের দৃষ্টির অগোচরে অনেক অপরাধ হয়ে থাকে যে গুলো আমরা জানি না বলে একটা সময়ে অপরাধী হয়। এবং ভবিষ্যতে সরকারি চাকরিতে যোগদান করার ক্ষেত্রে পিসিপিআর ক্লিয়ারেন্স দেওয়ার সময় বিপদে পড়ে যায়। বর্তমান সময়ে তথ্যপ্রযুক্তির যুগে সবাইকে সচেতন হতে হবে এবং কমিউনিটি পুলিশিং ডে থেকে আমাদের শিক্ষা নিয়ে অপরাধ দমনে পুলিশকে তথ্য দিতে হবে সহযোগিতা করতে হবে।

কাপ্তাই (রাঙ্গামাটি) : দেশের অন্যান্য স্থানের মতো শনিবার সকাল ১০ টায় রাঙামাটির কাপ্তাই থানা ও চন্দ্রঘোনা থানার উদ্যোগে পৃথক পৃথক ভাবে কমিউনিটি পুলিশিং ডে উদযাপন করা হয়।

এই উপলক্ষ্যে কাপ্তাই থানার উদ্যোগে উপজেলার ৪ নং কাপ্তাই ইউনিয়নের নতুনবাজার সিএনজি স্টেশন চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কাপ্তাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ জসিম উদ্দিন এর সভাপতিত্বে পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ আকতার হোসেন এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রওশন আরা রব।এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য অংসুই ছাইন চৌধুরী, ৪ নং কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী মোঃ আব্দুল লতিফ ও নতুনবাজার বনিক কল্যান সমিতির সাধারণ সম্পাদক মোঃ একরাম হোসেন।সভায় এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, কাপ্তাই থানার পুলিশ সদস্য, পরিবহন শ্রমিক এবং জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।পরে একটি র‍্যালি কাপ্তাই নতুনবাজার এলাকা হতে শুরু হয়ে কাপ্তাই সড়ক প্রদক্ষিণ করে আবারোও অনুষ্ঠানস্থলে এসে শেষ হয়।

এদিকে কমিউনিটি পুলিশিং ডে উদযাপন উপলক্ষে চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ ইকবাল বাহার চৌধুরী এর নেতৃত্বে রাইখালী বাজার হতে একটি বর্ণাঢ্য র‍্যালী শুরু হয়ে রাইখালী ইউনিয়ন পরিষদে গিয়ে শেষ হয়।পরে ২ নং রাইখালী ইউনিয়ন পরিষদে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন থানার পুলিশ পরিদর্শক ( তদন্ত) ইশতিয়াক আহমেদ।আলোচনায় বক্তব্য রাখেন কাপ্তাই উপজেলা আওয়ামী শ্রম বিষয়ক সম্পাদক অজয় কুমার সেন, রাইখালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউসুফ তালুকদার, ইউপি সদস্য মোঃ সেলিম, ব্যবসায়ী মুছা তালুকদার।

উভয় আলোচনায় বক্তারা বলেন, পুলিশে জনতা, জনতায় পুলিশ এই মুল মন্ত্রকে সামনে রেখে আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে পুলিশ সদস্যরা এলাকায় অপরাধ প্রতিরোধ, নিবারন, নিয়ন্ত্রণ করে আসছেন। চোরাচালান সহ বিভিন্ন ধরনের অপরাধ দমনে পুলিশকে তথ্য দিয়ে সহযোগিতা করতে পুলিশ সদস্যরা জনগণ ও জনপ্রতিনিধিদের প্রতি অনুরোধ জানান।

সীতাকুণ্ড: এ উপলক্ষ্যে শনিবার সকাল ১১টায় একটি র‌্যালি পৌরসদর প্রদক্ষিণ করে। শেষে জেলা পরিষদ অডিটোরিয়ামে আয়োজিত সংক্ষিপ্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি উপজেলা ভাইস চেয়ারম্যান আলাউদ্দিন ছাবেরী। সাব-ইন্সপেক্টর মোঃ হারুনুর রশিদের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন থানার অফিসার ইনচার্জ তোফায়েল আহমেদ, সীতাকুণ্ড প্রেস ক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী, সলিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সালাউদ্দিন আজিজ, ভাটিয়ারীর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব নাজিম উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানে বক্তারা বলেন, পুলিশ-জনতা মিলেমিশে সীতাকুণ্ড তথা এ দেশকে সুন্দর-সুশৃঙ্খল করে গড়ে তুলতে হবে। এ লক্ষ্যে পুলিশ ও জনতার মধ্যে মেলবন্ধন ঘটাতেই এ কমিউনিটি পুলিশিং ব্যবস্থা চালু হয়েছে। তাই নিজ নিজ অবস্থান থেকে সবাই যদি সমাজের অপরাধ দমনে কাজ করি তবেই এ সমাজ সাধারণ মানুষের বসবাসের যোগ্য হয়ে উঠবে। উপস্থিত সকলকে সীতাকুণ্ড মডেল থানাকে সহযোগিতা করার জন্য অনুরোধ করেন বক্তারা।

চকরিয়া: সমাজে বিভিন্ন ধরনের অপরাধের প্রতিকার ও প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া, জনগণকে সচেতন করা, আইনি সহায়তা দেওয়া এবং পুলিশ ও জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি করতে কাজ করে যাচ্ছে কমিউনিটি পুলিশ। প্রতি বছর অক্টোবর মাসের শেষ শনিবার ‘কমিউনিটি পুলিশিং ডে’ পালন করা হয়। প্রতি বছরের ন্যায় এবারও সারাদেশে ‘কমিউনিটি পুলিশিং ডে’ পালন করা হচ্ছে।এরই অংশ হিসেবে কক্সবাজারের চকরিয়া উপজেলায় অনাড়ম্ভর অনুষ্ঠানের মাধ্যমে কমিউনিটি পুলিশিং ডে পালন করা হয়েছে। শনিবার(২৯ অক্টোবর) সকাল ১১ টার সময় কমিউনিটি পুলিশিং চকরিয়া থানা শাখার উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি চকরিয়া পৌর শহরের বিভিন্ন সড়ক পদক্ষিণ করে চকরিয়া উপজেলা অডিটোরিয়াম “মোহনায়” এক আলোচনা সভায় মিলিত হয়।চকরিয়া থানা কমিউনিটি পুলিশের সভাপতি ও মানিকপুর-সুরাজপুর ইউপি চেয়ারম্যান আজিমুল হক আজিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম বিএ (অনার্স) এমএ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ান,সিনিয়র সহকারী পুলিশ সুপার (চকরিয়া সার্কেল) তফিকুল ইসলাম,চকরিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা চন্দন কুমার চক্রবর্তী, চকরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদ্মালোচন বড়ুয়া,চকরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক শাহাব উদ্দিন,চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু এবং চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু মুসা।এছাড়া বিভিন্ন সরকারি কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রাউজান: সকালে দিবসটি উপলক্ষে রাউজান থানার আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কমিউিনিটি পুলিশ, রাউজান থানা ও জনপ্রতিনিধিদেন অংশ গ্রহণে রাউজান থানা থেকে বর্ণাঢ্য একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলা সদরস্থ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় থানা চত্বরে এসে শেষ হয়। এরপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল্লাহ আল হারুণ। টেলি কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি। এস আই মোহাম্মদ শাহাদাত হোসেন এর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন, রাউজান উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সামাদ শিকদার, রাউজান পৌর মেয়র জমির উদ্দিন পারভেজ, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি আনোয়ারুল ইসলাম, যুগ্ম সম্পাদক বশির উদ্দিন খান, রাউজান কমিউনিটি পুলিশিং এর সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান বাবুল মিয়া, মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম, প্রিয়তোষ চৌধুরী, আব্দুর রহমান চৌধুরী, লায়ন সাহাবুউদ্দিন আরিফ, রাউজান পৌর কাউন্সিলর এডভোকেট সমীর দাশগুপ্ত, আলমগীর আলী, এডভোকেট দীলিপ কুমার চৌধুরী, জসিম উদ্দিন চৌধুরী, শওকত হাসান, ওসি তদন্ত কায়ছার হামিদ, পৌর কৃষক লীগের সাধারণ সম্পাদক তছলিম উদ্দিন। বক্তব্য রাখেন রাউজান থানার সেকেন্ড অফিসার অজয় দেব শীল, রাউজান প্রেসক্লাবের সভাপতি শফিউল আলম, বীর মুক্তিযোদ্ধা আবুল হাসেম, ছাত্রলীগ নেতা আরমান সিকদার, সাইদুল ইসলাম, জাহেদুল আলম সহ থানার পুলিশের অফিসার, স্থানীয় জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধাবৃন্দ, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সাংবাদিকবৃন্দরা উপস্থিত ছিলেন।

হাটহাজারী: কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র, শান্তি শৃংখলা সর্বত্র এ প্রতিপাদ্য নিয়ে কমিউনিটি পুলিশিং ডে ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সমাজে বিভিন্ন ধরনের অপরাধের প্রতিকার ও প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া, জনগণকে সচেতন করা, আইনি সহায়তা দেওয়া এবং পুলিশ ও জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি করতে কাজ করে যাচ্ছে কমিউনিটি পুলিশ। প্রতি বছর অক্টোবর মাসের শেষ শনিবার ‘কমিউনিটি পুলিশিং ডে’ পালন করা হয়। প্রতি বছরের ন্যয় এবারও হাটহাজারী মডেল থানার আয়োজনে শনিবার (২৯ অক্টোবর) ‘কমিউনিটি পুলিশিং ডে-২০২২’ পালন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

র‌্যালি শেষে থানার অডিটোরিয়ামে কমিউনিটি পুলিশিং ডে’ থানার ওসি (তদন্ত) রাজিব শর্মার সঞ্চালনায় ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি রুহুল আমিন সবুজের সভাপতিত্বে বক্তব্য রাখেন,উপজেলা চেয়ারম্যান এস এম রাশেদুল আলম, উপজেলা নির্বাহী অফিসার শাহিদুল আলম,উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ আলী,উপজেলা ভাইস চেয়ারম্যান নুরুল আলম বাসেক, হাটহাজারী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আলম,প্রেস ক্লাব সভাপতি কেশব কুমার বড়ুয়া, নাজিরহাট কলেজের সাবেক অধ্যক্ষ নুর হুদা, চেয়ারম্যান সমিতির সভাপতি সরওয়ার মোরশেদ তালকদার,সাধারন সম্পাদক আবুল মনছুর,মেখল ইউপি চেয়ারম্যান সালাউদ্দিন, ছিপাতলী ইউপি চেয়ারম্যান নুরুল আহসান লাভু, গুমানমর্দ্দন ইউপি চেয়ারম্যান মুজিবুল হক, শিকারপুর ইউপি চেয়ারম্যান আবদুল খালেক।

এ সময় মুক্তিযোদ্ধা,রাজনৈতিক ব্যক্তি,সামাজিক ব্যক্তি,সাংবাদিক, জনপ্রতিনিধি,পুলিশ সদস্য সহ সর্বসাধারণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। র‌্যালিটি সকাল সাড়ে ১০টায় মডেল থানা থেকে বের হয়ে বাস-স্টেশন জিরো পয়েন্ট ঘুরে আবারো থানায় এসে শেষ হয় ।

সর্বশেষ

পার্বত্য চট্টগ্রামের কোথাও ইন্টারনেট সংযোগ বন্ধ করা হয়নি: নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার...

ঢালাও মামলার কালচার থেকে বের হতে চাই: আইন উপদেষ্টা

অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিগত...

পরিস্থিতি পর্যবেক্ষণে রাঙামাটিতে তিন উপদেষ্টা

পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে চলমান উদ্ভূত পরিস্থিতি পর্যবেক্ষণে...

চট্টগ্রাম মহানগর যুবদলের কমিটি বিলুপ্ত

চট্টগ্রাম মহানগর যুবদলের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে...

জুলাই বিপ্লবে শহিদের সংখ্যা ১৪২৩, আহত ২২ হাজার

প্রথমে বৈষম্যবিরোধী কোটা এবং তারপর সরকার পতনের আন্দোলনকে কেন্দ্র...

মব জাস্টিস ও কিলিং মিশন সরকার সমর্থন করে না : উপদেষ্টা নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার...

আরও পড়ুন

আনোয়ারায় ফ্যাসিস্ট পুনর্বাসনের বিরুদ্ধে ছাত্রদল-যুবদলের বিক্ষোভ 

আনোয়ারা উপজেলায় ফ্যাসিস্ট সরকারের দালালদের পুনর্বাসনের বিরুদ্ধে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবদলের সভাপতি মোহাম্মদ শাহজাহানের নির্দেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রদল- যুবদল।শুক্রবার ( ২০...

আগামী অক্টোবরে কালুরঘাট নতুন সেতু একনেকে অনুমোদন হবে: রেল সচিব আবদুল বাকী

রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী বলেছেন, আগামী অক্টোবর মাসেই কালুরঘাট রেল কাম সড়ক সেতু একনেকে অনুমোদন হবে বলে আশা করছি। অনুমোদন হয়ে গেলে কিছু অফিসিয়াল...

ফেসবুক স্ট্যাটাসের পর কর্ণফুলী নদীতে মিলল কলেজ ছাত্রের মরদেহ

অভিমান করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার একদিন পর প্রীতম চক্রবর্তী (১৭) নামে এক কলেজ ছাত্রের মরদেহ কর্ণফুলী নদী থেকে উদ্ধার করা হয়েছে।শুক্রবার (২০ সেপ্টেম্বর)  রাতে...

ইনসাফ প্রতিষ্ঠা করতে চাওয়ায় জামায়াত নেতৃবৃন্দকে হত্যা করা হয়েছে 

বাংলাদেশ জামায়াতে ইসলামীর চট্টগ্রাম দক্ষিণ জেলার আমীর আনোয়ারুল আলম চৌধুরী বলেন, বাংলাদেশ জামায়াতে ইসলামী একটি গণতান্ত্রিক সংগঠন এবং একটি আদর্শবাদী ইসলামিক দল। এদেশের মানুষের...