গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 5 May 2024

স্যাটেলাইট থেকেও দেখা যাচ্ছে স্বপ্নের পদ্মা সেতু

অনলাইন ডেস্ক :

নতুন ভোরের সূর্য উদিত হয়েছে বাংলাদেশে। প্রমাণ দিয়েছে সক্ষমতার। শনিবার খুলে গিয়েছে স্বপ্নপূরণের দ্বার। নিজস্ব অর্থায়নে গড়ে তোলা পদ্মা সেতু এখন যান চলাচলের জন্য প্রস্তুত। রবিবার (২৬ জুন) ভোর ৬টা থেকে যানবাহন চলবে প্রমত্তা পদ্মার উপর নির্মিত সেতু দিয়ে।

অহংকার, আভিজাত্য আর গর্বের এই সেতুটির দৈর্ঘ ৬.১৫ কিলোমিটার। এতো দীর্ঘ সেতুটি এখন গুগলের জুম আর্থ লাইভ স্যাটেলাইট থেকেও দেখা যাচ্ছে। স্যাটেলাইটে ধরা পড়েছে পদ্মা সেতুর অবকাঠামো। পদ্মা নদীর ওপর নির্মিত বাংলাদেশের দীর্ঘতম সেতু এই পদ্মা সেতু, যা বহুমুখী সড়ক ও রেলসেতু।

মুন্সিগঞ্জের মাওয়া, লৌহজংকে শরীয়তপুরের জাজিরা প্রান্তের সঙ্গে সংযুক্ত করেছে পদ্মা সেতু। এর ফলে দেশের দক্ষিণ-পশ্চিম প্রান্ত উত্তর-পূর্বাঞ্চলের সঙ্গে যুক্ত হয়েছে। শনিবার (২৫ জুন) সেতুর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পদ্মা বহুমুখী সেতু ব্যবহারের জন্য এরই মধ্যে টোল ঘোষণা করেছে সরকার। গত ১৭ মে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন সেতু বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ৬.১৫ কিলোমিটার দীর্ঘ সেতু পার হতে একটি মোটরসাইকেল ১০০ টাকা, একটি গাড়ি ও একটি জিপ ৭৫০ টাকা। টোল চার্ট অনুযায়ী, একটি পিকআপের জন্য ১,২০০ টাকা, একটি মাইক্রোবাসের জন্য ১,৩০০ টাকা, একটি ছোট বাসের জন্য (৩১-সিটের জন্য ১,৪০০ টাকা), একটি মাঝারি আকারের বাসের জন্য ২,০০০ টাকা (৩২ আসনের বেশি) এবং একটি বড় বাসের জন্য (তিন-অ্যাক্সেল) ২,৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া ছোট ট্রাকের (৫ টন পর্যন্ত) জন্য ১,৬০০ টাকা, একটি মাঝারি ট্রাকের (৫-৮ টন) জন্য ২,১০০ টাকা এবং ৮-১১ টন ওজনের একটি ট্রাকের জন্য ২,৮০০ টাকা, একটি ট্রাকের (থ্রি-অ্যাক্সেল) জন্য ৫,৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে এবং একটি ট্রেলারের (চার-অ্যাক্সেল) জন্য ৬,০০০ টাকা নির্ধারণ করা হয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয় যে চার-অ্যাক্সেল ট্রেলারের ওপরে প্রতিটি এক্সেলের জন্য ৬,০০০ টাকার সঙ্গে অতিরিক্ত ১,০০০ টাকা যোগ করা হবে। রবিবার সকাল থেকেই শাঁই শাঁই করে ছুঁটে চলবে বাইক, গাড়ী, বাস ও ট্রাক।

 

সর্বশেষ

নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা দলের সিদ্ধান্ত: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, স্থানীয় সরকার...

চেয়ারম্যান পদে ত্রিমুখী এবং ভাইস চেয়ারম্যান পদে দ্বিমুখী লড়াইয়ের আভাস

আগামী ২১ মে রাঙামাটির কাপ্তাই উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত...

কর্ণফুলীর বিএফডিসিতে অকশন শেড সংস্কারের কাজের উদ্বোধন করলেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন পরিচালিত চট্টগ্রাম মৎস্য বন্দরে (বিএফডিসি)...

প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে...

কর্ণফুলীতে ২২ বস্তা চিনি উদ্ধার, নৌকা জব্দ

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে অভিযান চালিয়ে দেড় লাখ টাকা মূল্যের...

ছাত্রলীগ নেতা জুবায়ের আলম আশিকের স্যালাইন ও শরবত বিতরণ

তীব্র তাপদাহ থেকে স্বস্তি দিতে বিশুদ্ধ পানি, খাবার স্যালাইন...

আরও পড়ুন

মিনি ট্রাক – সিএনজি মুখোমুখি সংঘর্ষ নিহত ১ ,আহত ৩

চট্টগ্রাম - কক্সবাজার মহাসড়কের চন্দনাইশে সড়ক দূর্ঘটনায় ১ জন নিহত ও ২ জন গুরুতর আহত হয়েছেন।রবিবার ( ৫ মে ) সকাল ৮ টার দিকে...

উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে জবাই করে হত্যা

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে এক রোহিঙ্গা যুবককে জবাই করে হত্যা করেছে করেছে সন্ত্রাসীরা।রবিবার (৫ মে) ভোরে রোহিঙ্গা ক্যাম্প-১৮ এর ব্লক-এম ১৭ রেড ক্রিসেন্ট অফিস...

ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা সেনানিবাসে নবনির্মিত আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি (এএফআইপি) ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।রোববার (৫ মে) সকাল সোয়া ১০টার দিকে ভবনটির উদ্বোধন করেন...

মিয়ানমার সীমান্তে স্থলমাইন বিস্ফোরণে ২ বাংলাদেশি গুরুতর আহত

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে স্থলমাইন বিস্ফোরণে দুই বাংলাদেশি গুরুতর আহত হয়েছেন।শনিবার (৪ মে) বিকেলে সীমান্ত পিলার–৪৭ ৪৮–এর মধ্যবর্তী শূন্য লাইন থেকে মিয়ানমারের আনুমানিক ৩০০ মিটার ভেতরে...