Saturday, 21 September 2024

আল্লামা আবুল কাশেম নূরীকে রাষ্ট্রীয়ভাবে সম্মাননা দেওয়ার আহ্বান

সম্মিলিত প্রচেষ্টায় যৌতুক ও মাদককে ঝেঁটিয়ে বিদায় করতে হবে: নওফেল

চট্টগ্রাম জমিয়তুল ফালাহ মাঠে যৌতুক ও মাদকবিরোধী মহাসমাবেশ

সিনিয়র রিপোর্টার

রজভীয়া নূরীয়া কমিটি বাংলাদেশ এর উদ্যোগে দেশের শীর্ষস্থানীয় আলেমে দ্বীন পীরে তরিক্বত আল্লামা আবুল কাশেম নূরী (মু.জি.আ) এর আহ্বানে চট্টগ্রাম জমিয়তুল ফালাহ মসজিদ ময়দানে ১৩তম যৌতুক ও মাদকবিরোধী মহাসমাবেশ, গুণীজন সংবর্ধনা এবং বর্ণাঢ্য র‌্যালী আজ ১২ মার্চ শনিবার দিনব্যাপী কর্মসূচির মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়।

রজভীয়া নূরীয়া কমিটি বাংলাদেশ এর কেন্দ্রীয় চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কাউছার হামিদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত ১ম অধিবেশন যৌতুক ও মাদকবিরোধী মহাসমাবেশে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।

তিনি বলেন, যৌতুক দেয়া-নেয়া এবং মাদককে সবাই ঘৃণা করে। তবুও যৌতুক ও মাদকের আভিশাপ থেকে নিষ্কৃতি মিলছেনা। এটাই হচ্ছে বাস্তবতা। যারা বিত্তবান ও সচ্ছল তারা বিয়ে শাদিতে অঢেল টাকা খরচ করে কন্যাকে পাত্রস্থ করেন। মূলত এ কারণেই যৌতুকপ্রথা সমাজে জিইয়ে রয়েছে।

ধনীরা বিয়ের নামে অঢেল অপচয় ও বিলাসিতা না থামালে যৌতুকের গ্লানি থেকে সহসা মুক্তি মিলবে না। উপমন্ত্রী নওফেল বলেন, যৌতুক ও মাদকবিরোধী আইনের কঠোর প্রয়োগের মাধ্যমে ইনসাফভিত্তিক মানবিক রাষ্ট্র প্রতিষ্ঠাই সরকারের বড় লক্ষ্য। সরকারের নানা পদক্ষেপের পাশাপাশি আলেম সমাজসহ সম্মিলিত প্রচেষ্টায় যৌতুক প্রথা ও মাদককে দেশ ও সমাজ থেকে ঝেঁটিয়ে বিদায় করতে হবে। মহাসমাবেশে সহস্রাধিক তরুণ যুবক যৌতুক ও মাদককে সমস্বরে ‘না’ বলেন।

চট্টগ্রাম থেকে ব্যতিক্রমী যৌতুক ও মাদকবিরোধী সমাজিক আন্দোলনের সূচনার জন্য আল্লামা নূরীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি। মহাসমাবেশে উদ্বোধক ছিলেন মাইজভান্ডার দরবার শরীফের সাজ্জাদানশীন পীরে তরিক্বত শাহ্সূফি মাওলানা সৈয়্যদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী।

তিনি বলেন, যৌতুক ও মাদক সামাজিক ব্যাধি। নিজের অজান্তেই তা আমরা লালন ও পরিচর্যা করছি। আমরা সচেতন নই। সবার সম্মিলিত প্রচেষ্টা থাকলে অচিরেই যৌতুক, মাদকসহ সামাজিক অবক্ষয় প্রবণতার রাশ টানা সম্ভব হতে পারে।

মহাসমাবেশ প্রস্তুতি কমিটির আহবায়ক মুহাম্মদ জাহিদুল হাসান রুবায়েত এবং সদস্য সচিব মুহাম্মদ মাছুমুর রশিদ কাদেরীর যৌথ সঞ্চালনায় মূখ্য আলোচক ছিলেন আন্জুমানে রজভীয়া নূরীয়া ট্রাস্টের প্রেসিডেন্ট ও আহলে সুন্নাত ওয়াল আমা’আত বাংলাদেশের কেন্দ্রীয় মহাসচিব পীরে তরিক্বত হযরতুলহাজ্ব আল্লামা মুহাম্মদ আবুল কাশেম নূরী (মু.জি.আ)।

তিনি বলেন, দেশ ও সমাজে যৌতুক ও মাদকের মতো জঘন্য ব্যাধি ভয়ংকর রূপ নেবে, আর আমরা আলেম সমাজ তা চেয়ে চেয়ে দেখবো তা কখনো হতে পারে না। যৌতুক-মাদকসহ সকল প্রকার সামাজিক ব্যাধি থেকে নিষ্কৃতির জন্য আলেম, ইমাম ও পীর মাশায়েখকে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। না হয় আল্লাহর আদালতে আমরা কী জবাব দেবো? তিনি যৌতুক, মাদক, নারী ও শিশু নিপীড়ন থামাতে বিদ্যমান আইনের কঠোর প্রয়োগে সরকারের প্রতি জোর দাবি জানান। প্রয়োজনে বিদ্যমান আইনকে আরো ঢেলে সাজানোর তাগিদ দেন। আলোচনায় অংশগ্রহণ করেন চট্টগ্রাম কলেজ রসায়ন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান নু.ক.ম আকবর হোসেন এবং বিশিষ্ট লেখক ও গবেষক ড. মাসুম চৌধুরী।

করোনাকালীন রাষ্ট্রীয় ও সামাজিকভাবে মানবিক কাজে অবদান রাখায় সম্মাননা স্মারক গ্রহণ করেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব ও ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী এবং করোনা প্রতিরোধক বুথ উদ্ভাবক আলহাজ্ব হেলাল আকবর চৌধুরী বাবর।

মহাসমাবেশে বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর আবুল হাসনাত বেলাল, আল্লামা মাসউদ হোসাইন আলকাদেরী, পীরে তরিক্বত মহিউদ্দিন লতিফী, এম এ মতিন, হাশেমীয়া আলীয়া দরবার শরীফের সাজ্জাদানশীন আলহাজ¦ কাযী মুহাম্মদ আবুল ফোরকান হাশেমী, যুবনেতা সাদেকুর রহমান খান, স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় মহাসচিব মোহাম্মদ মিঞা জুনাইদ।

আলোচক নু.ক.ম আকবর হোসেন বলেন, একটি মুসলিম প্রধান দেশে যৌতুকের নামে সামাজিক অরাজকতা আর চলতে দেওয়া যায় না। আলেম, ইমাম সমাজসহ সবাই নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখলে যৌতুক, মাদক, সন্ত্রাস-জঙ্গিবাদ থেকে মুক্তি মিলতে পারে।

অধ্যাপক ড. মাসুম চৌধুরী বলেন, সামাজিক সচেতনতা ছাড়া যৌতুক ও মাদকমুক্ত সমাজ প্রতিষ্ঠা বেশ কঠিন। ধনীরা প্রাচুর্যের বাহাদুরি না থামালে বিয়ের নামে গরিব পরিবারের মাতম ও হাহাকার কখনো থামানো যাবে না। আল্লামা নূরীর যৌতুক, নারী নিপীড়ন ও মাদকবিরোধী এই আন্দোলন সারা দেশে প্রসারিত করতে হবে।

মাননীয় প্রধানমন্ত্রী নারী সমাজের কল্যাণ বহু ধরণের পদক্ষেপ নিচ্ছে। যৌতুকমুক্ত সমাজ প্রতিষ্ঠায় আলেম ও ইমাম সমাজকে প্রত্যাশিত ভূমিকা রাখতে হবে।

তিনি আল্লামা নূরীকে রাষ্ট্রীয়ভাবে সম্মাননা দেওয়ার জোরালো দাবি জানান। অন্যান্য বক্তারা যৌতুক ও মাদকবিরোধী আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে দেওয়ায় আল্লামা নূরীকে রাষ্ট্রীয়ভাবে সম্মাননা জানাতে সরকারের প্রতি আহ্বান জানান।

সংগঠনের নেতৃবৃন্দেও মধ্যে উপস্থিত ছিলেন আলহাজ্ব কাজী মুহাম্মদ ফোরকান রেজা, আবু ছালেহ আঙ্গুর, মাহমুদুল হক রাজিব, মুহাম্মদ হাসান আলী, মুহাম্মদ আবুল হাসান, মাওলানা কুতুবউদ্দিন শাহ্ নূরী, মুহাম্মদ ওমর ফারুক, মাওলানা আব্দুল কাদের রজভী, শায়ের এনামুল হক এনাম, মুহাম্মদ জাকারিয়া, মুহাম্মদ ফরিদুল আলম, মুহাম্মদ মিনহাজ উদ্দিন সিদ্দিকী, মুহাম্মদ আয়ুব তাহেরী, মাওলানা আবুন নূর মুহাম্মদ হাস্সান নূরী, এস এম ইকবাল বাহার, মুহাম্মদ ওসমান জাহাঙ্গীর, মুহাম্মদ মাহফুজ, এ্যাডভোকেট মুহাম্মদ আলমগীর, মাওলানা নাজিম উদ্দিন কাদেরী, ইঞ্জিনিয়ার মুহাম্মদ জাহেদ, নুরুল হুদা মুহাম্মদ আক্কাস, মুহাম্মদ আমানউল্লাহ, মুহাম্মদ জাকির হোসাইন, মুহাম্মদ মুহাম্মদ সাফওয়ান নূরী, মুহাম্মদ শাহজাহান প্রমুখ।

মহাসমাবেশ শেষে পীরে তরিক্বত আল্লামা আবুল কাশেম নূরী (মু.জি.আ) এর নেতৃত্বে যৌতুক ও মাদকবিরোধী বর্ণাঢ্য র‌্যালী নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সর্বশেষ

জুলাই বিপ্লবে শহিদের সংখ্যা ১৪২৩, আহত ২২ হাজার

প্রথমে বৈষম্যবিরোধী কোটা এবং তারপর সরকার পতনের আন্দোলনকে কেন্দ্র...

মব জাস্টিস ও কিলিং মিশন সরকার সমর্থন করে না : উপদেষ্টা নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার...

রাঙামাটি ও খাগড়াছড়িতে বসবাসরত নাগরিকদের শান্ত থাকার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার

রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলায় বসবাসরত সকল নাগরিককে শান্ত...

আনোয়ারায় ফ্যাসিস্ট পুনর্বাসনের বিরুদ্ধে ছাত্রদল-যুবদলের বিক্ষোভ 

আনোয়ারা উপজেলায় ফ্যাসিস্ট সরকারের দালালদের পুনর্বাসনের বিরুদ্ধে চট্টগ্রাম দক্ষিণ...

আগামী অক্টোবরে কালুরঘাট নতুন সেতু একনেকে অনুমোদন হবে: রেল সচিব আবদুল বাকী

রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী বলেছেন, আগামী অক্টোবর মাসেই...

তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান সরকারের

বাঙালি ও পাহাড়িদের সংঘর্ষের ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে তিন জেলার...

আরও পড়ুন

মব জাস্টিস ও কিলিং মিশন সরকার সমর্থন করে না : উপদেষ্টা নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। ঐক্যবদ্ধভাবে এসব ষড়যন্ত্র প্রতিহত করতে হবে।তিনি...

রাঙামাটি ও খাগড়াছড়িতে বসবাসরত নাগরিকদের শান্ত থাকার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার

রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলায় বসবাসরত সকল নাগরিককে শান্ত থাকার আহবান জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক...

আগামী অক্টোবরে কালুরঘাট নতুন সেতু একনেকে অনুমোদন হবে: রেল সচিব আবদুল বাকী

রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী বলেছেন, আগামী অক্টোবর মাসেই কালুরঘাট রেল কাম সড়ক সেতু একনেকে অনুমোদন হবে বলে আশা করছি। অনুমোদন হয়ে গেলে কিছু অফিসিয়াল...

তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান সরকারের

বাঙালি ও পাহাড়িদের সংঘর্ষের ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে সরকার।শুক্রবার প্রধান উপদেষ্টার দপ্তর থেকে পাঠানো এক বার্তায় বলা...