Friday, 25 October 2024

বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৩৯ লাখ ৩২ হাজার ছাড়ালো

 

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৩৭১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে প্রায় ১ হাজার ২০০ জনে। সবশেষ মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ লাখ ৩২ হাজার ৬৮৬ জনে।

আর করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬৩ হাজার ৯৯৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ৪০ হাজার। সবমিলিয়ে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ কোটি ১৫ লাখ ৪৪ হাজার ৬১৫ জন। এর মধ্যে সুস্থ হয়েছে ১৬ কোটি ৬০ লাখ ৭১ হাজার ৫৭০ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে রোববার (২৭ জুন) সকালে এই তথ্য জানা গেছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪৪ লাখ ৯০ হাজার ১৩৪ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ১৯ হাজার ৩৪৩ জন মারা গেছেন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৮৩ লাখ ৮৬ হাজার ৮৯৪ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ১২ হাজার ৮১৯ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২৩ লাখ ২ হাজার ৩২০ জন এবং মারা গেছেন ৩ লাখ ৯৫ হাজার ৭৮০ জন।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫৭ লাখ ৬৮ হাজার ৪৪৩ জন, রাশিয়ায় ৫৪ লাখ ৩০ হাজার ৭৫৩ জন, যুক্তরাজ্যে ৪৭ লাখ ১৭ হাজার ৮১১ জন, ইতালিতে ৪২ লাখ ৫৭ হাজার ২৮৯ জন, তুরস্কে ৫৪ লাখ ৪ হাজার ১৪৪ জন, স্পেনে ৩৭ লাখ ৮২ হাজার ৪৬৩ জন, জার্মানিতে ৩৭ লাখ ৩৩ হাজার ৭৪৯ জন এবং মেক্সিকোতে ২৪ লাখ ৯৮ হাজার ৩৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১০ হাজার ৯৫১ জন, রাশিয়ায় এক লাখ ৩২ হাজার ৬৮৩ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৮ হাজার ৮৯ জন, ইতালিতে এক লাখ ২৭ হাজার ৪৫৮ জন, তুরস্কে ৪৯ হাজার ৫২৪ জন, স্পেনে ৮০ হাজার ৭৭৯ জন, জার্মানিতে ৯১ হাজার ২৮৬ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৩২ হাজার ৩৪৬ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সর্বশেষ

সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান

যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান...

আখতারুজ্জামান ফ্লাইওভারে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত

নগরীর আখতারুজ্জামান ফ্লাইওভারে গাড়িচাপায় এক যুবক নিহত হয়েছেন। শুক্রবার...

৮ দফা আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বে না সনাতনীরা

আট দফা দাবি পুরোপুরি বাস্তবায়ন না হওয়া পর্যস্ত রাজপথে...

ইশরাকের গাড়ি বহরে হামলা দুই বছর পর মামলা 

মিরসরাইয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ঢাকা মহানগরের দক্ষিনের সদস্য...

সুবিধাবাদীরা বিভেদ তৈরি ও চক্রান্তের চেষ্টা করছে: সারজিস

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম বলেছেন, ‘বৈষম্যবিরোধী...

আনোয়ারায় দুই বাজারে মোবাইল কোর্ট :  জরিমানা ১৪ হাজার  

নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিংয়ের অংশ...

আরও পড়ুন

সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান

যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান আজ দেশে ফিরেছেন। সফরকালে তিনি জাতিসংঘ সদর দপ্তরে শান্তিরক্ষা মিশনের সাথে সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ, যুক্তরাষ্ট্রের সেনাপ্রধানসহ...

ফ্যাসিবাদ আওয়ামী লীগের ডিএনএতে: আসিফ নজরুল

আইন উপদেষ্টা আসিফ নজরুল বলেছেন, আওয়ামী লীগের ডিএনএতেই ফ্যাসিবাদী বৈশিষ্ট্য রয়েছে।'শুধু জুলাই গণহত্যা, ২০০৬ সালের ২৮ অক্টোবরের লগি-বইঠা দিয়ে পিটিয়ে মানুষ হত্যাই নয়, ১৯৭১...

নিষিদ্ধ সংগঠনের কেউ সরকারি চাকরি পাবে না: আসিফ মাহমুদ

নিষিদ্ধ সংগঠনের কেউ সরকারি চাকরি পাবে না বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের যুব ও ক্রীড়া এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।বৃহস্পতিবার...

রাষ্ট্রপতি পদত্যাগের বিষয়ে রাজনৈতিকদলের সঙ্গে ঐক্যমতের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে: রিজওয়ানা হাসান

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের বিষয় নিয়ে উপদেষ্টা পরিষদের বৈঠকে আলোচনা হয়েছে উল্লেখ করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা...