Friday, 20 September 2024

‘বঙ্গবন্ধু বাংলা ও বাংলার মাটিকে গভীরভাবে ভালোবাসতেন’

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু বাংলা ও বাংলার মাটিকে গভীরভাবে ভালোবাসতেন। আর তার অসমাপ্ত আত্মজীবনীতে লিখেছেন, ‘একজন বাঙালি হিসেবে যা কিছু বাঙালির সঙ্গে সম্পর্কিত, তাই আমাকে গভীরভাবে ভাবায়। এই নিরন্তর সম্প্রীতির উৎস ভালোবাসা, অক্ষয় ভালোবাসা- যে ভালোবাসা আমার রাজনীতি ও অস্থিতে অর্থবহ করে তোলে।

বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে মহান বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ‘মহান বিজয়ের মহানায়ক অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

স্পিকার বলেন, অদম্য গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বল্পআয়ের দেশের কাতার থেকে বের হয়ে বাংলাদেশ উন্নয়নশীল দেশের স্বীকৃতি অর্জন করেছে। বাংলাদেশ সমগ্র বিশ্বে আজ উন্নয়নের বিস্ময়। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ রোল মডেল।

তিনি বলেন, সারাদেশে প্রায় শতভাগ বিদ্যুতায়ন, গৃহহীনদের গৃহনির্মাণ, দারিদ্র্য হ্রাসসহ প্রতিটি ক্ষেত্রে সফলতা অর্জিত হয়েছে। নিজ অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ বিশ্বে বাংলাদেশের সক্ষমতা প্রমাণ করেছে। ডিজিটাল বাংলাদেশ আজ বাস্তবতা।

মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ একটি মাইলফলক। বিশ্বের বৃহৎ অর্থনীতির মধ্যে বাংলাদেশের অবস্থান ২০৩০ সালে হবে ২৮তম এবং ২০৩৫ সালে ২৫তম।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, তরুণ প্রজন্ম সফলতার এই ধারাকে চলমান রেখে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে। ঊষার দুয়ারে হানি আঘাত, তরুণরাই সূচনা করবে নবপ্রভাত।

গণতান্ত্রিক অন্তর্ভুক্তিমূলক, বৈষম্যমুক্ত, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের মধ্য দিয়ে আগামীর এই তারুণ্যদীপ্ত বাংলাদেশ সব চ্যালেঞ্জ মোকাবিলা করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, ভারতের রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দ, বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা, মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মুজিব জন্মশতবর্ষ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক কামাল আবদুল নাসের মঞ্চে উপস্থিত ছিলেন।

সর্বশেষ

রাঙ্গামাটি-খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি

 পার্বত্য জেলা রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৪৪...

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন: বাইডেনের মেয়াদে গাজায় যুদ্ধবিরতি চুক্তি অসম্ভব

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় প্রায় এক বছর ধরে নির্বিচারে...

গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, শিশুসহ নিহত ২৮

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও ২৮...

মূল অর্থনৈতিক সংস্কার উদ্যোগে বিশ্বব্যাংকের সহায়তার অঙ্গীকার

বহুপক্ষীয় ঋণদাতা সংস্থা বিশ্বব্যাংকের একজন সফররত শীর্ষ কর্মকর্তা বলেছেন,...

ছাত্র জনতার গণঅভ্যুত্থানে নিহতদের পরিবার ও আহতদের দীর্ঘমেয়াদি পুনর্বাসন করা হবে : নাহিদ ইসলাম

ছাত্র জনতার গণঅভ্যুত্থানে নিহতের পরিবার ও আহতদের দীর্ঘমেয়াদি পুনর্বাসন...

খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল থেকে দু’পক্ষের সংঘর্ষ : দোকানপাটে আগুনে আহত ১০

পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে...

আরও পড়ুন

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন: বাইডেনের মেয়াদে গাজায় যুদ্ধবিরতি চুক্তি অসম্ভব

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় প্রায় এক বছর ধরে নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী। মধ্যস্থতাকারী কাতার ও মিশরের সঙ্গে গাজা উপত্যকায় হামাস ও ইসরাইলের...

গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, শিশুসহ নিহত ২৮

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও ২৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা...

মূল অর্থনৈতিক সংস্কার উদ্যোগে বিশ্বব্যাংকের সহায়তার অঙ্গীকার

বহুপক্ষীয় ঋণদাতা সংস্থা বিশ্বব্যাংকের একজন সফররত শীর্ষ কর্মকর্তা বলেছেন, বিশ্বব্যাংক অন্তর্বর্তী সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত।আজ বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার ঢাকার...

ছাত্র জনতার গণঅভ্যুত্থানে নিহতদের পরিবার ও আহতদের দীর্ঘমেয়াদি পুনর্বাসন করা হবে : নাহিদ ইসলাম

ছাত্র জনতার গণঅভ্যুত্থানে নিহতের পরিবার ও আহতদের দীর্ঘমেয়াদি পুনর্বাসন করা হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।আজ বৃহস্পতিবার ডাক...